kalerkantho

শনিবার । ১৬ নভেম্বর ২০১৯। ১ অগ্রহায়ণ ১৪২৬। ১৮ রবিউল আউয়াল ১৪৪১     

ক্যাম্পাস টিপস

ক্লাস হ্যাক

টুকিটাকি কিছু কৌশল জানা থাকলে সহজ হয়ে যায় ক্লাসের অনেক কাজ। এমন কিছু কৌশল জানাচ্ছেন নূসরাত জাহান

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্লাস হ্যাক

♦    স্যার পড়ানোর সময় খোলা বই ধুম করে বন্ধ হয়ে গেলে অনেক সময় সেই পৃষ্ঠা খুঁজে পেতেই নষ্ট হয় বেশ কয়েক সেকেন্ড। তাই ক্লাসে যে চ্যাপ্টার পড়ানো হচ্ছে সেটা আটকে রাখো ছোট একটি পেপার ক্লিপ দিয়ে। ক্লাসরুমে তো আর বাহারি বুকমার্ক নিয়ে যায় না কেউ, এ কারণেই এ ব্যবস্থা।

♦    ফোনের লক স্ক্রিনে প্রিয় গেমস কিংবা নিজের বাহারি সেলফিটা না দিয়ে বরং ওই সপ্তাহের ক্লাস শিডিউল বা টিউটরিয়াল পরীক্ষার রুটিনটা দিয়ে রাখতে পারো। বারবার চোখের সামনে পড়লেই মনোযোগটা ফোন থেকে আবার পড়ায় উড়াল দেবে। লক স্ক্রিনটাও যে উপকারে আসতে পারে, সেটাই প্রমাণ হবে এতে।

♦    ল্যাপটপে বেশিক্ষণ পড়ার অভ্যাস যাদের, তাদের সমস্যা একটাই—তলানিটা ভীষণ গরম হয়ে যায়। এর জন্য কাগজের তৈরি ডিম রাখার কেস ব্যবহার করতে পারো।

♦    তোমার কলম কে বা কারা ঘন ঘন নিয়ে যাচ্ছে? মানে তোমাকে না বলে ধার নিয়ে আর ফেরত দিচ্ছে না? একটা লাল রঙের সেলো টাইপ কলমের ভেতর কালো শিস ঢুকিয়ে রাখো। যেন বাইরে থেকে দেখে লাল কলম মনে হয় ওটাকে। লাল কলম সাধারণত কেউ ব্যবহার করতে চায় না।

♦    পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে সাদা অক্ষরের চারপাশে কালো আউটলাইন ব্যবহার করো। ব্যাকগ্রাউন্ডের রং যেমনই হোক, সেটা পরিষ্কার পড়া যাবে।

♦    কোনো বিষয়ে পড়া শেষ হলে বা ক্লাসরুমে স্যারের লেকচার শোনার পর ওই বিষয়ের ওপর দ্রুত ছোট করে একটা সারসংক্ষেপ লিখে ফেলার চেষ্টা করো। শুরুতে খানিকটা হোঁচট খেতে পারো বটে, তবে অভ্যাসটা রপ্ত করতে পারলে দেখবে তোমার লেখার জড়তা কেটে গেছে। বুঝতেও সুবিধা হবে।

♦    ক্লাসে একটা সমস্যায় পড়তে হয় অনেককে, যখন কি না স্যার ক্লাস শেষে হুট করে জিজ্ঞেস করে বসেন, কারো কোনো প্রশ্ন আছে কি না। এ ক্ষেত্রে কয়েকজন বন্ধু মিলে ওই চ্যাপ্টারটা আগেই একটু পড়ে নিয়ে কিছু বিষয়ে প্রশ্ন তৈরি করে রাখতে পারো। লেকচার শুনে ওই প্রশ্নগুলোর উত্তর যদি পেয়েই যাও, তা হলে তো হলোই; না পেলে প্রশ্ন করতেও দেখবে আর দ্বিধা লাগছে না।

 

মন্তব্য



সাতদিনের সেরা