kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

টিফিন আওয়ার

কিন্ডারগার্টেনে চাষাবাদ!

কোনো কিন্ডারগার্টেনে যদি চাষাবাদ হয়? ভাবছ এ-ও কি সম্ভব? এমনই এক স্কুলের খবর জানাচ্ছেন অমর্ত্য গালিব চৌধুরী

৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কিন্ডারগার্টেনে চাষাবাদ!

কলকারখানা আর সেবাদানকারী নানা প্রতিষ্ঠানের ফলে কৃষির ওপর মানুষের আগ্রহ কমছে দ্রুতগতিতে। ফলে প্রকৃতির সঙ্গে মানুষের সংযোগটাও অনেকাংশে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। এই সমস্যা থেকে উত্তরণের কথা মাথায় রেখেই প্রতিষ্ঠা করা হয়েছে ফার্মিং কিন্ডারগার্টেন। ভিয়েতনামের দং হাই প্রদেশের বিয়েন হোয়া অঞ্চলে খোলা হয়েছে এই অদ্ভুত কিন্ডারগার্টেন। কিন্ডারগার্টেনে পড়ছে পাঁচ শতাধিক ছাত্র-ছাত্রী। এর সবচেয়ে চমকপ্রদ অংশ হচ্ছে এর ছাদ। সবুজ রঙের এই ছাদে রয়েছে তিনখানা খেলার মাঠ আর বেশ বড় একটি সবজি বাগান। সেই বাগানে রোপণ করা হয়েছে পাঁচ জাতের সবজি। ছাদে খোলা আকাশের নিচে খেলাধুলা করতে করতে কিন্ডারগার্টেনের শিশুরা সবজি বাগানের বদৌলতে প্রকৃতিপাঠ আর কৃষিকাজ নিয়েও প্রাথমিক জ্ঞান লাভ করে।

মজার এই কিন্ডারগার্টেনের গল্প এখানেই শেষ নয়। পাশের এক কারখানা থেকে দূষিত পানি বিশুদ্ধ করে নিয়ে আসা হয় এখানে। সেই পানি দিয়েই চলে ক্ষেতে সেচ দেওয়া এবং অন্য কাজকর্ম। এ ছাড়া সৌরশক্তি ব্যবহারের সুযোগ আছে এখানে। তাই বলে ভাববে না, শুধু কৃষিকাজের পাঠ দেওয়া হয় এখানকার শিশুদের। সাধারণ পড়ালেখাসহ নানা ধরনের খেলাধুলায়ও ব্যস্ত সময় কাটায় তারা।

প্রকৃতির সঙ্গে আধুনিকতার মিশেল ঘটানো এই কিন্ডারগার্টেন বাচ্চাদের সহজ প্রকৃতিপাঠে উদ্বুদ্ধ করবে, এই আশা প্রতিষ্ঠানটির শিক্ষক আর কর্মকর্তাদের।

মন্তব্য



সাতদিনের সেরা