kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

টিফিন আওয়ার

কনটেইনারের কিন্ডারগার্টেন

জাপানের একেবারে ভিন্ন ধরনের একটি স্কুলের খবর জানাচ্ছেন অমর্ত্য গালিব চৌধুরী

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কনটেইনারের কিন্ডারগার্টেন

ভূমিকম্প বড় ভয়ানক জিনিস। চোখের নিমিষে বিরাট সব দালান গুঁড়িয়ে দিতে পারে। বিশেষ করে বাচ্চাদের স্কুল বা কিন্ডারগার্টেনের নিরাপত্তার জন্য ভূমিকম্পের মতো দুর্যোগগুলো মারাত্মক হুমকি। 

জাপান হচ্ছে বিশ্বের সবচেয়ে ভূমিকম্পপ্রবণ দেশগুলোর একটি। কাজেই ওই দেশের সবাই ভূমিকম্প প্রতিরোধের ব্যাপারে খুব সচেতন। জাপানের সাইতামার এক স্কুল কর্তৃপক্ষও ভাবছিল তাদের কিন্ডারগার্টেনটির পুরনো দালানটি ভূমিকম্প প্রতিরোধে মোটেই কার্যকর হবে না। তাই হিবিনো সেক্কেই আর ইউজি নেশিরো নামের দুই স্থপতিকে দায়িত্ব দিল তারা নতুন ভবন তৈরির জন্য। দুজনেই স্কুলের ডিজাইনে সিদ্ধহস্ত। তাঁরা ভেবেচিন্তে দালানের সাধারণ উপকরণের পরিবর্তে স্রেফ জাহাজের মালামাল বয়ে নিয়ে যাওয়া হয় যেসব কনটেইনারে, তা ব্যবহার করে বানালেন কিন্ডারগার্টেনটি। এটা একদিকে যেমন দামে সস্তা, তেমনি এখন ভূমিকম্পেও সহজে ধসে পড়বে না।

প্রচলিত বাড়ির তুলনায় এই নতুন ধরনের ভবনের সুবিধা হচ্ছে, এতে খরচ অনেক কম হয়। দূষণের আশঙ্কাও কম। কনটেইনার দেখতে খুব একটা সুন্দর নয়। এ জন্য ভেতরটা মুড়ে দেওয়া হয়েছে কাঠের আস্তর দিয়ে।

‘ওএ কিন্ডারগার্টেন’ নামের স্কুলটির ভবনগুলো অন্তত ৫০ বছর ব্যবহার করা যাবে বলে ধারণা করছেন এর নির্মাতারা। ভবনের আশপাশের গাছগুলো বাড়ি তৈরির অজুহাতে কেটে ফেলা হয়নি। কর্তৃপক্ষের বিশ্বাস, এটা ছোট শিশুদের পরিবেশ সম্পর্কে সচেতন হতে সাহায্য করবে। স্কুলে শিশুদের জন্য বিশাল একটা হলরুমের ব্যবস্থাও করা হয়েছে। এতে বাইরের পাশপাশি ভেতরেও দৌড়াদৌড়ি আর খেলাধুলা করতে পারে শিশুরা।

মন্তব্য



সাতদিনের সেরা