kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

হত্যাকারীদের দ্রুত বিচার সর্বোচ্চ শাস্তি দাবি

বিএনপিপন্থী আইনজীবীদের প্রতিবাদ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং তা দ্রুত কার্যকর করার দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল বুধবার দুপুরে সমিতি ভবন মিলনায়তনে পৃথক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিনউদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ দাবি জানান।

এদিকে আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিএনপিপন্থী আইনজীবীরা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে সুপ্রিম কোর্ট চত্বরে পৃথক প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন। সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও সদস্যসচিব ফজলুর রহমানের নেতৃত্বে এই সমাবেশ ও মিছিল করা হয়। সমাবেশ ও মিছিল থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিও করা হয়।

হত্যাকারীরা দুষ্কৃতকারীসমিতির সভাপতি

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এ এম আমিন উদ্দিন সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি মনে করি দুষ্কৃতকারীদের দল নেই। তাদের অন্য কোনো পরিচয় নেই। তাদের একমাত্র পরিচয় তারা দুষ্কৃতকারী।’ তিনি বলেন, ‘আবরার একজন মেধাবী শিক্ষার্থী। তাকে যারা নির্মমভাবে হত্যা করেছে তারাও মেধাবী। এভাবে পিটিয়ে যারা হত্যা করে, তারা মেধাবী ছাত্র হলেও তারা মানুষ না।’ তিনি বলেন, ‘এই ঘটনায় যারা দায়ী তাদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি। আমরা চাই দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে তাদের বিচার দ্রুত সম্পন্ন করে শাস্তি নিশ্চিত করার জন্য।’ তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন— হত্যাকারীদের বিচার হবে। তাই আসুন অপরাধীদের বিরুদ্ধে আমরা আন্দোলন গড়ে তুলি। এই হত্যাকাণ্ডের বিচার নিয়ে যেন কোনো রাজনীতি না হয় সেদিকে সকলের খেয়াল রাখতে হবে এই আহ্বান জানাই সকলের কাছে।’ সভাপতির এই সংবাদ সম্মেলনে সমিতির বর্তমান সহসভাপতি জসিম উদ্দিন ও সদস্য শামীম সরদার এবং সাবেক সম্পাদক ড. বশির আহম্মেদ ও মমতাজ উদ্দিন আহম্মেদ মেহেদী, আজহার উল্লাহ ভুইয়াসহ আইনজীবী নেতারা উপস্থিত ছিলেন।

আবরার হত্যাকারীরা প্রকৃত জঙ্গিব্যারিস্টার খোকন

সভাপতির সংবাদ সম্মেলনের ঠিক আগে একই স্থানে পৃথক সংবাদ সম্মেলন করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন সমিতির সহসম্পাদক শরিফ ইউ আহম্মেদ ও সদস্য শাহীন আরা লাইলী। ব্যারিস্টার খোকন লিখিত বক্তব্যে বলেন, ‘আজ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান একটি নির্দিষ্ট ছাত্র সংগঠনের কাছে জিম্মি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে একটির পর একটি হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে, কিন্তু কোনোটিরই বিচার হচ্ছে না। প্রথমে লোক দেখানোর জন্য কিছু গ্রেপ্তার হলেও প্রকৃত আসামিরা থেকে যাচ্ছে পর্দার অন্তরালে।’ তিনি বলেন, ‘সরকার মাঝে মধ্যে জঙ্গি ধরে ও ক্রসফায়ারের নাটক করে। তবে এদের জঙ্গি কর্মকাণ্ড অনেক সময় প্রকাশ পায় না। কিন্তু আবরার ফাহাদ হত্যাকারীরা হলো প্রকৃত জঙ্গি। এই সন্ত্রাসীদের আইনের আওতায় আনতে হবে।’ তিনি বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের ঘোষিত ১০ দফা দাবির প্রতি সমর্থন জানান।

বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ

আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে একই দিন বিএনপিপন্থী আইনজীবীরা সুপ্রিম কোর্ট চত্বরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও আবেদ রাজা, সদস্যসচিব ফজলুর রহমান, সদস্য অ্যাডভোকেট আরফানউদ্দিন, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, ব্যারিস্টার মীর হেলালউদ্দিন, শাহজাদা মিয়া, কামরুল ইসলাম সজল, সালমা সুলতানা সোমা, মাসুদ রানা প্রমুখ আইনজীবী উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা