kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

আবরার হত্যাকাণ্ড

প্রতিবাদ বিক্ষোভ চলছেই

কালের কণ্ঠ ডেস্ক   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



প্রতিবাদ বিক্ষোভ চলছেই

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার বিচারের দাবিতে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পতাকা মিছিল নিয়ে বুয়েট ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে। ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ও বিচার দাবিতে গতকাল বুধবারও শিক্ষাঙ্গনসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ, মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন ও শিক্ষার্থীরা। গতকাল আরো বেশি স্থানে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়। আমাদের আঞ্চলিক কার্যালয়, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ঢাকা বিশ্ববিদ্যালয় : দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘নিপীড়নবিরোধী অভিভাবক-শিক্ষক ও শিক্ষার্থী’দের ব্যানারে সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ শেষে ডাকসুর ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে বুয়েট ক্যাম্পাস ঘুরে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। এতে কয়েক শ শিক্ষার্থী অংশ নেন। সমাবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘পরিস্থিতি এমন হয়েছে এখন সব সিদ্ধান্ত নিতে হয় প্রধানমন্ত্রীকে। ছাত্রলীগের নেতা নির্বাচন, বহিষ্কার থেকে শুরু করে সব সিদ্ধান্তই আসে প্রধানমন্ত্রীর কাছ থেকে। সরকারের অনেক মন্ত্রীও বিভিন্ন সময়ে দেওয়া বক্তব্যে এমন কথাই বলেছেন। ছাত্রলীগের সব যদি প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে হয়, তাহলে তাদের খুনের দায় নেবে কে? দেশে বিচারহীনতার সংস্কৃতি চলছে। আইন-আদালত এখন আর কাজ করে না।’

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সহযোগী অধ্যাপক সামিনা লুৎফার সঞ্চালনায় অধ্যাপক কাবেরী গায়েন, অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক জোবাইদা নাসরীন, অধ্যাপক সাঈদ ফেরদৌস, সহযোগী অধ্যাপক তানজীমউদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন। সমাবেশে সংহতি জানায় পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ, প্রগতিশীল ছাত্রজোট, ঢাবি শামসুন্নাহার হল সংসদ ও নারী মুক্তি কেন্দ্র।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : ক্যাম্পাসে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, নটর ডেমিয়ান সোসাইটি অব জগন্নাথ বিশ্ববিদ্যালয়। পরে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। রঙ্গভূমি নামে একটি সংগঠন ক্যাম্পাসে ‘অবয়ব’ পথনাট্য প্রদর্শন করে। বিক্ষোভ মিছিল করে শাখা ছাত্রদল। মানববন্ধনে বক্তারা বলেন, তাঁরা শুধু আবরার নন, গত ১৯ বছরে বিশ্ববিদ্যালয়গুলোতে যত হত্যাকাণ্ড হয়েছে সব কটির বিচার চান।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নুর মোহাম্মদের সঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য মীজানুর রহমান।

রাজশাহী বিশ্ববিদ্যালয় : বিকেলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। নগরের অক্ট্রয় মোড় থেকে মিছিল করে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে সমাবেশ করে তারা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : গতকাল দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাবি শিক্ষার্থীরা। এ ছাড়া অমর একুশে ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ করে শাখা ছাত্রদল।

নারায়ণগঞ্জ : দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের পেছনের রাস্তায় বিক্ষোভ সমাবেশ শেষে নগরে মিছিল করে জেলা ও মহানগর ছাত্রদল। সমাবেশে আবরার হত্যার জন্য ছাত্রলীগকে দায়ী করে সংগঠনটির রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানানো হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেন বিভিন্ন হলের ছাত্রীরা। শহীদ মিনারে ঘণ্টাখানেক মানববন্ধন শেষে মিছিলসহ কাটাপাহাড় রাস্তা দিয়ে জিরো পয়েন্টে অবস্থান নেন তাঁরা।

রাঙামাটি : আবরার হত্যার বিচার ও বুয়েটের উপাচার্যের পদত্যাগের দাবিতে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ (জেলা প্রশাসক কার্যালয়ের সামনে) করে প্রগতিশীল ছাত্রজোট। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও জেলা প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক অভিজিৎ বড়ুয়ার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক প্রান্ত দেবনাথ, জেলা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সদস্য সুজন তঞ্চঙ্গ্যা, সুনীল কান্তি চাকমা, আশাধন চাকমা প্রমুখ।

চট্টগ্রাম : গতকাল বুধবার দুপুরে নগরের নিউ মার্কেট মোড়ে প্রতিবাদ সমাবেশ আয়োজন করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ। সমাবেশ শেষে একটি মিছিল নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সংগঠন কার্যালয়ে গিয়ে শেষ হয়। এদিকে ছাত্রদলের কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদল মিছিল করেছে।

গোপালগঞ্জ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কে মানববন্ধন করেন। এতে দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

ফরিদপুর : শহরে মহানগর ছাত্রদল বিক্ষোভ মিছিল, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন সরকারি রাজেন্দ্র কলেজ শাখা মানববন্ধন ও সাধারণ শিক্ষার্থী ব্যানারে মোমবাতি প্রজ্বালন করা হয়।

মৌলভীবাজার : শহরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে প্রগতিশীল ছাত্রজোট মৌলভীবাজার জেলা সংসদ। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন সিপিবির সংগঠক জহর লাল দত্ত, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক আহমদ আফরোজ, বাসদের রায়হান আনসারী প্রমুখ।

লক্ষ্মীপুর : আবরার হত্যার প্রতিবাদে ও খালেদা জিয়ার মুক্তির দাবিতে লক্ষ্মীপুরে ছাত্রদল শহরে বিক্ষোভ মিছিল করে। জেলা যুবদলের সাধারণ সম্পাদক সৈয়দ রশিদুল হাসান লিংকন, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, জেলা ছাত্রদলের সভাপতি হাসান মাহমুদ ইব্রাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

মুন্সীগঞ্জ : দুপুরে মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী ছাত্র-জনতা ও ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্সের ব্যানারে মানববন্ধন করা হয়। এতে সাংবাদিকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সুধীসমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ অংশ নেয়।

এ ছাড়া নওগাঁ, রাজবাড়ী, জয়পুরহাট, রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, যশোর, নীলফামারী, চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ, মানববন্ধনসহ নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মন্তব্য



সাতদিনের সেরা