kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

উৎসবের পার্স

উত্সব অনুষ্ঠানে জমকালো সাজের সঙ্গে জুতসই পার্স না হলে কী চলে! তাই পোশাকের পাশাপাশি এখনকার পার্সগুলোতেও এসেছে নতুনত্ব। বিস্তারিত জানাচ্ছেন আতিফ আতাউর

৩ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



উৎসবের পার্স

কিছুদিন আগেও ভারী কাজের নকশাদার পার্স ছিল ট্রেন্ড। জমকালো ডিজাইনের শাড়ির সঙ্গে মিলিয়ে এসব পার্স ব্যবহার করতে দেখা যেত তরুণীদের। করোনা-পরবর্তী ফ্যাশনে পোশাকে কাজের চেয়ে আরামের দিকটাতেই বেশি মনোযোগ ডিজাইনারদের। সেই ধারার চল দেখা যাচ্ছে মেয়েদের পার্সেও।

বিজ্ঞাপন

পোশাকের মতো মিনিমাল নকশা উঠে আসছে উত্সবের বর্ণিল পার্সগুলোতেও।  

এসব পার্সের নকশাও করা হচ্ছে বিভিন্ন উৎসব -অনুষ্ঠানকে প্রধান উপজীব্য করে। এবার দুর্গাপূজা উপলক্ষে কাঠের তৈরি ছোট ছোট পার্সে দেবীর মুখাবয়ব, আলপনা, ফুলেল মোটিফ, ঢাকঢোলসহ বিভিন্ন অনুষঙ্গ ফুটিয়ে তুলেছেন ডিজাইনাররা। আবার শরেক প্রাধান্য দিয়ে কাশফুল, মেঘ, নীল আকাশও দেখা যাচ্ছে পার্সের জমিনে। হাতে আঁকা নকশা, স্প্রে প্রিন্ট ও ডিজিটাল প্রিন্টের সাহায্যে ফুটিয়ে তোলা হয়েছে এসব নকশা।    

অহং

কদিন আগ পর্যন্তও চুমকি, পাথর, পুঁতি ও জরি বসানো ভারী কাজের পার্সগুলো ছিল উৎসবের সাজের মধ্যমণি। সেই ধারা পেছনে ফেলে এখন মিনিমাল কাজের পার্সগুলো তরুণীদের পছন্দে এগিয়ে। বিশেষ করে পূজার সাজের যেকোনো লুকের সঙ্গে সহজে মানিয়ে যাবে এমন পার্স।

অনলাইন পেজ সারল্য ও অহং এবার পূজা উপলক্ষে বেশ কিছু পার্স এনেছে। ছোট ও মাঝারি ফিতার পার্সগুলোর চাহিদাও বেশ। তবে চামড়ার ফিতার চেয়ে চেইনের ফিতাযুক্ত পার্সের প্রতি তরুণীদের আগ্রহ বেশি বলে জানালেন উদ্যোক্তারা।   

সারল্য

প্রতিবছর উৎসবের থিমের সঙ্গে মিল রেখে নকশা করা হয় বলে এমন ব্যাগের প্রতি আগ্রহ বাড়ে। উত্সবের গাঢ় রং; যেমন—লাল, নীল ও হলুদে প্রাধান্য দিয়েও নকশা করা হয়েছে কিছু পার্স। পার্সের ক্যানভাসে কয়েকটি রঙের মিশেলেও বোহেমিয়ান ভাব ফুটিয়ে তোলা হয়েছে। পূজার ট্র্যাডিশনাল মোটিফ তো আছেই। এর সঙ্গে আধুনিক নকশার ফিউশন করেও নতুনত্ব যোগ করছেন ডিজাইনাররা। এ ছাড়া ইথিওপীয়, মিসরীয়, ইকেবানা থিমে বোহেমিয়ান, পৌরাণিক নকশাদার পার্সের প্রতিও উৎসব উপলক্ষে বিক্রিবাট্টা বাড়ে।

এবারের উৎসব উপলক্ষে ফ্যাশন হাউসগুলোতে আসা প্রায় পার্সেই থাকছে পূজার আমেজ। পূজার পোশাকের সঙ্গে মিলিয়ে নকশা করা এমন পার্স উৎসবের সাজেও যোগ করবে নতুনত্ব।

কোথায় পাবেন কেমন দাম

আড়ং, অঞ্জন’স, বিশ্বরঙ, রঙ বাংলাদেশ, দেশীদশ, স্বদেশিসহ ছোট-বড় ফ্যাশন ব্র্যান্ডগুলোতে পাওয়া যাবে মিনিমাল ধারার এমন ব্যাগ। দাম পড়বে ৪৫০ থেকে এক হাজার ৫০০ টাকা পর্যন্ত। এ ছাড়া অহং, সারল্যসহ বিভিন্ন অনলাইন পেজেও পাওয়া যাবে এমন পার্স।

 

 



সাতদিনের সেরা