kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

চুলে স্টাইলিশ কাট

শিশুদের চুলে স্টাইলিশ কাট দিতে পারেন। শিশুর মুখের গড়ন, বয়স ও চুলের ধরন বুঝে কাট বেছে নিন। পরামর্শ দিয়েছেন গুলশান মেনজ সেলুনের হেয়ার এক্সপার্ট রাতুল খান। লিখেছেন মোনালিসা মেহরিন

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চুলে স্টাইলিশ কাট

বয় কাট

বড়দের মতো শিশুদেরও নিয়মিত চুলের কাটছাঁট ও যত্নআত্তি নেওয়া জরুরি। শিশুদের চুল খুব বেশি বড় রাখাও যেমন ঠিক নয়, আবার একেবারে ছোট রাখলেও বেমানান লাগে। এ জন্য বুঝেশুনে শিশুর হেয়ারস্টাইল বেছে নেওয়া ভালো। মেয়ে ও ছেলে শিশু দুজনের ক্ষেত্রেই চুলের স্টাইলে ভিন্নতা আনলে দেখতে যেমন সুন্দর লাগবে, ওরাও খুশি হবে।

বিজ্ঞাপন

শিশুদের চুলের কাটছাঁটের জন্য রয়েছে জনপ্রিয় নানা স্টাইল। এসব স্টাইল থেকে পছন্দের কাট বেছে নিন।

ব্যাঙ্কস কাট

কাট দেওয়ার আগে

শিশুকে সেলুনে নিয়ে চুল কেটে দেওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন। শিশুর বয়স, স্কুল, লিঙ্গ, দুরন্তপনা, খেলাধুলার মতো খুঁটিনাটি বিষয় মাথায় রাখুন। তার চুলে এমন কোনো কাট দেবেন না যেটাতে স্কুলে গিয়ে শিক্ষক অথবা সহপাঠীর বুলিংয়ের শিকার হয়। স্কুলপড়ুয়া শিশুর জন্য মার্জিত স্টাইল বেছে নিন। শিশুর মুখের গড়নের সঙ্গে যাতে হেয়ারস্টাইল মানানসই হয় সেদিকেও খেয়াল রাখুন। আবার স্টাইল করতে গিয়ে শিশুর আরামের বিষয়টি ভুলে যাবেন না। শীতে শিশুর চুল কিছুটা বড় রাখাই ভালো। আবার গরমে ছোট চুলে শিশু বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবে। প্রয়োজনে সেলুনের হেয়ারস্টাইলিস্টের সঙ্গে আগে পরামর্শ করে নিন।

স্টেপ কাট

কোন চুলে কেমন স্টাইল

শিশুরা এমনিতেই সুন্দর। তাদের চুলে সব ধরনের স্টাইল সহজে মানিয়ে যায়। শিশুর চুলের স্টাইল করার জন্য চুলের দৈর্ঘ্য অনেক গুরুত্বপূর্ণ। চুল একটু বড় হলে ইচ্ছামতো স্টাইল করা যায়। এ জন্য শিশুর চুলে স্টাইলিশ কাট দিতে কিছুদিন অপেক্ষা করুন। চুল একটু লম্বা হলে ভালো সেলুনে নিয়ে যান। এতে পছন্দের কাট দেওয়া সহজ হয়। ছোট ছেলেদের চুলের কাটে স্পাইক অনেক জনপ্রিয়। সহজেই চুলে জেল দিয়ে স্টাইলিশ ভাব আনা যায়। আবার ক্রু কাটেও ছেলেদের ভালো মানায়। এই কাটে মাথার পেছনের এবং দুই পাশের চুল কিছুটা খাটো রাখা হয়। যেসব শিশুর চুল ছোট থেকেই স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে তাদের জন্য পিক্সি কাটও বেশ সুন্দর। এই কাটে মাথার সব চুল একটু লম্বা ও সমান করে কেটে ফেলে রাখা হয়।

মেয়েদের বেলায়ও রয়েছে দারুণ সব হেয়ারস্টাইল। ছোট মেয়েদের ইমো, ব্যাংগস, ব্ল্যাংক, ইউ শেপ, স্ট্রেট, বব, লেয়ার ও ফ্রিঞ্চ কাট বেশি জনপ্রিয়। শিশু চুল একটু লম্বা রাখতে চাইলে ব্ল্যাংক কাট দিতে পারেন। সোজা চুলের জন্য এমন কাট বেশি কার্যকর। সব ধরনের মুখের গড়নের সঙ্গেই ব্ল্যাংক কাট ভালো মানায়। শিশুর চেহারা গোলাকার এবং চুল যদি সোজা হয়, তাহলে সামার কাট দিতে পারেন। এতে পেছনের চুল ছোট রেখে সামনের চুল বড় রাখা হয়। যেসব মেয়ের চুল কম এবং মুখের গড়ন লম্বাটে তাদের ক্লাসিক কাটে সুন্দর লাগবে।

 

 

 

 

 



সাতদিনের সেরা