kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

কাজল কালো আঁখি

চোখে কাজল ছাড়া সাজ যেন অপূর্ণই থেকে যায়। তবে কাজল ব্যবহারে কিছু বিষয় মনে রাখা জরুরী। পরামর্শ দিয়েছেন বিন্দিয়া বিউটি কেয়ারের রূপ বিশেষজ্ঞ শারমিন কচি। লিখেছেন আতিফ আতাউর

২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



কাজল কালো আঁখি

যুগে যুগে কবি-সাহিত্যিকর-শিল্পীরা চোখের সৌন্দর্য, মাধুর্য্য তুলে নানাভাবে তুলে ধরেছেন। নারীরাও নানাভাবে চোখের সৌন্দর্য তুলে ধরতে পছন্দ করেন। চোখের সাজের সবচেয়ে বড় অনুষজ্ঞ হচ্ছে কাজল। আগে হাতে তৈরি কাজলই ব্যবহার করতেন নারীরা। এখন রেডিমেড কাজলের চলও বেশ।

কাজলের সাজ কখন কেমন

চোখের সাজে কাজল তো পরবেনই। কিন্তু কাজল ব্যবহারের আগে আপনার চোখের আকৃতি, মুখের গড়ন ও সাজের সঙ্গে মিলিয়ে ব্যবহার করুন। চোখে কাজলের সাজে ক্যাট আই, ডাবল আই, উইং আই, ফিশ আই স্টাইল বেশি জনপ্রিয়। কালো কাজলের সাজ সব নারীকেই আকর্ষণীয় দেখায়। শুধু বুঝতে হবে কোন চোখে কীভাবে কাজল দিলে মানাবে ভালো।

কাজলের চিকন, মোটা লাইন একেক চোখে একেক রকম লুক এনে দেয়। আপনার চোখ যদি ছোট হয় তবে টেনে কাজল পরুন। এতে চোখ একটু বড় দেখাবে। নাকের পাশ থেকে একটু জায়গা ছেড়ে কাজল দিন। চোখের বাইরের দিকে একটু উপরের অংশে টেনে কাজল দিলেও চোখ বড় দেখাবে।

কাজল দেওয়ার পর চোখে যে রঙের শেড ব্যবহার করবেন সেটাই চোখের নিচে হালকা করে মিশিয়ে দিন। দেখতে ভালো লাগবে। কাজল ব্যবহারের ক্ষেত্রে চলতি ট্রেন্ডের চেয়ে নিজেকে কীভাবে মানায় সেটাই অনুসরণ করুন।    

কাজল শুধু কালোই নয়

ফ্যাশন সচেতন তরুণীদের কাছে কাজলের আবেদন চিরন্তন। এ কারণেই কাজলের ব্যবহারের ধরণে পরিবর্তন আনছেন তারাই। এক সময় কাজল বলতে বোঝাতে কেবল ভ্রমরকালো কালির ছোঁয়া। সেই ধারা ভেঙ্গে এখন নানা রংবেরঙের কাজল পরছেন নারীরা। কালো রঙের কাজলের পাশাপাশি সবুজ, নীল, ধূসর রঙের কাজল মিলিয়ে দেওয়ার ট্রেন্ডও এখন খুব জনপ্রিয়।

দিনের বেলায় কালো রঙের পাশাপাশি বাদামি রঙের কাজল ব্যবহার করতে পারেন। রাতে পোশাকের সঙ্গে মিলিয়ে দিতে পারেন যে কোনো গাঢ় রঙা কাজল। আবার সাদা কাজলও আছে যেটা চোখের নিচে ব্যবহার করলে চোখ একটু বড় দেখায়। দুই রঙা কাজল চোখের সাজে ভিন্নতা এনে দেয়। সঙ্গে চোখের পাপড়িতে ঘন করে মাশকারা দিলেও সুন্দরভাবে চোখের সৌন্দর্য ফুটে উঠে।

দীর্ঘক্ষণ কাজল ঠিক রাখতে

এখন শীতকাল, চোখে কাজল দেয়ার উপযুক্ত সময়। কারণ এখন গরমে শরীর ঘেমে কাজল নষ্ট হওয়ার ভয় কম। তারপরও কোনো কারণে ত্বক ঘামতে শুরু করলে কাজল লেপ্টে গিয়ে সাজে ব্যাঘাত ঘটাতে পারে। এজন্য ওয়াটার প্রুফ বা পানি নিরোধী কাজল ব্যবহার করতে পারেন। কাজল যদি ছড়িয়ে যাওয়ার ভয় থাকে তবে তার উপর কালো রঙের শেড দিয়ে ভালোভাবে বসিয়ে দিন। কাজল আর ছড়াবে না। আবার কাজল দেওয়ার আগে চোখের নিচে সামান্য পাউডার ছড়িয়ে দিতে পারেন। এরপর কাজল দিয়ে বাড়তি পাউডার ছেড়ে নিন। এতে কাজল ছড়ানোর ভয় থাকবে না।

কিছু বিষয় মনে রাখুন

চোখের সাজে এখন কন্টাক্ট লেন্স পরাও খুব প্রচলিত। কন্টাক্ট লেন্স পরলে তার সঙ্গে মিলিয়ে কাজল বেছে নেওয়াই ভালো। কালো রঙের কাজল যেকোনো লেন্সের সঙ্গে পরতে পারেন। এতে লেন্সের রঙ আরো ভাবে ফুটে উঠবে এবং আকর্ষণীয় দেখাবে।

চোখে কাজল ব্যবহারের সময় তারাহুড়ো করবেন না। রঙ ভালোভাবে বসার জন্য কাজলের কাঠি জোরে চেপে ধরবেন না। ভালো ব্র্যান্ডের কাজল এমনিতেই দেওয়া যায়। কাজলের মাথা ভোতা থাকলে শার্প করে নিন। এতে লাইন টানতে সুবিধা হবে। কাজল তোলার সময়ও তারাহুড়ো করা থেকে বিরত থাকুন। পরিষ্কার পাতলা কাপড় বা তুলার বল বানিয়ে তাতে বেশি লোশন, আই মেকআপ রিমুভার অথবা অলিভ ওয়েল লাগিয়ে ধীরে ধীরে কাজল তুলে ফেলুন।



সাতদিনের সেরা