kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ঘরেই করুন ২০ মিনিটের ব্যায়াম

প্রতিদিন ২০ মিনিটের জন্য হলেও ব্যায়াম করা জরুরি। ফ্রি হ্যান্ডের মধ্যে ডিটক্স ব্যায়াম শরীরের জন্য উপকারী। এই ডিটক্স ব্যায়ামের মাধ্যমে খাবার হজমের সমস্যা অনেকটাই দূর করা যায়। এ ছাড়া মাংসপেশি শক্ত হতেও সাহায্য করে। কিভাবে ডিটক্স ইয়োগা বা ব্যায়াম করবেন পরামর্শ দিয়েছেন রেড জিমের ট্রেইনার মোহাম্মদ রনি। লিখেছেন এ এস এম সাদ

২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঘরেই করুন ২০ মিনিটের ব্যায়াম

বলিউড অভিনেত্রী ও কোরিওগ্রাফার মালাইকা অরোরা নিয়মিত করেন শরীরচর্চা। ভক্তদের শরীরচর্চায় উত্সাহিত করতে সেসবের ছবি ও ভিডিও শেয়ার করেন সামাজিক মাধ্যমে।

টুইস্টেড চেয়ার

মেরুদণ্ড সোজা রেখে সটান হয়ে দাঁড়ান। পা কিছুটা ফোল্ড করে শরীরের উপরের অংশ বো করে সামনে ঝুঁকুন।

এবার দুই হাত এক করে একবার বাঁদিকে মোড় নিন, আরেকবার ডান দিকে। প্রতিবার ২০-৩০ সেকেন্ড এই পজিশন ধরে রাখুন। এভাবে পাঁচ মিনিট করুন।

উপকারিতা

এই ব্যায়ামও খাবার হজমে সাহায্য করে। সঙ্গে পেটের দুই পাশের মেদ কমায়।

ওয়াইড লেগড ফরওয়ার্ড ফোল্ড

কয়েকভাবে এই ব্যায়াম করা যায়। সোজা দাঁড়িয়ে মাঝে দূরত্ব রেখে দুই পা রাখুন। দুই হাত সোজা করে দুই পাশে ছড়িয়ে দিন। ২০ সেকেন্ড পর দুই হাত কোমরে রাখুন। মাথা থেকে পেট পর্যন্ত শরীর সামনের দিকে বো করে রাখুন। এ সময় হাত পাশে ছড়িয়ে মাটিতে রাখুন। এরপর মাথা মেঝেতে রাখুন। মাথায় ব্যথা অনুভব করলে ফোম অথবা নরম কাপড় দিয়ে নিতে পারেন। পাঁচ মিনিট করুন।

উপকারিতা

খাবার হজমে সাহায্য করে। একই সঙ্গে দেহের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। পায়ের পেশির ব্যালান্স বাড়ে।

থ্রি লেগড ডাউনওয়ার্ড ফেসিং ডগ

 

এই ব্যায়াম করার জন্য ম্যাটের সামনের দিকে হাত রাখুন। মেঝেতে পা ও হাতের ভর দিয়ে কোমর কিছুটা ওপরে ওঠান। এরপর পা সামনের দিকে এনে মেঝেতে রাখুন। অন্য পা টানটান করে ওপরে তুলে রাখুন। খেয়াল রাখুন দুই হাতের পেশি ও শোল্ডার যেন টানটান থাকে। পাঁচ মিনিট করুন।

উপকারিতা

এ ব্যায়াম দ্রুত খাবার হজম হতে সাহায্য করে। শোল্ডার শক্ত হয়।

রিভলভড ডাউনওয়ার্ড ফেসিং ডগ

এই ব্যায়াম অনেকটাই থ্রি লেগড ডাউনওয়ার্ড ফেসিং ডগের মতো। পা ও হাতের ভরের মাধ্যমে মেরুদণ্ড সোজা করে রাখুন। এরপর একবার বাঁ হাত দিয়ে ডান পা ধরুন, আরেকবার ডান হাত দিয়ে বাঁ পা ধরুন। প্রতিবার ২০ সেকেন্ড ধরে রাখুন। পাঁচ মিনিট করুন।

উপকারিতা

এই ব্যায়ামও খাবার হজমে সহায়ক। সঙ্গে শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। হাতের অতিরিক্ত মেদ ঝরাতেও

সাহায্য করে।



সাতদিনের সেরা