kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

ডাবল চিন সমস্যা

অনেকেরই চিবুক বা থুতনির নিচে চামড়ার আরেক পরত দেখা যায়। যাকে আমরা ডাবল চিন নামেই জানি। নিজের ডাবল চিন নিয়ে অনেকেই বিব্রত থাকেন। এ সমস্যা উত্তরণে পরামর্শ দিয়েছেন বারডেম হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ড. নজরুল ইসলাম। লিখেছেন এ এস এম সাদ

২৬ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ডাবল চিন সমস্যা

মুখে অতিরিক্ত মেদ জমলে পুরো চেহারা নষ্ট হয়ে যায়। মুখ ফোলা দেখায়, সঙ্গে আপনি যতটা না মোটা তার চেয়ে বেশি মোটা দেখায়। ডায়েট করে, চুইংগাম চিবিয়েও খুব একটা লাভ হয় না। এ জন্য মুখের মেদ কমাতে ডায়েটের পাশাপাশি প্রতিদিন নিয়ম মেনে কিছু ব্যায়াম করতে হবে। সঙ্গে থাকল ঘরোয়া কিছু টিপস।

ব্যায়াম 
১.     মুখ যতটা সম্ভব হাঁ করে খোলার চেষ্টা করুন যতক্ষণ না গালে, ঠোঁটে ও থুতনিতে টান অনুভব করছেন। এভাবে অন্তত মিনিট তিনেক রেখে তার পর ১৫-২০ সেকেন্ড একটু বিশ্রাম নিন। দিনে ৫-৬ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করার ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যাবে, যা মুখের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করবে।
২.     মাথা ধীরে ধীরে যতটা সম্ভব পেছনের দিকে হেলাতে থাকুন, যতক্ষণ না ঘাড় ও থুতনির নিচে চাপ অনুভব করছেন। এবার চোয়াল ডান দিক থেকে বাঁ দিকে এবং বাঁ দিক থেকে ডান দিকে ধীরে ধীরে ঘোরানোর চেষ্টা করুন। দিনে পাঁচ মিনিট করে অন্তত পাঁচবার এই ব্যায়াম করতে পারলে ঘাড় ও গলার পেশি টান টান হবে। চিবুকের অতিরিক্ত মেদ ঝরবে।
৩.    মাথা পেছন দিকে যতটা সম্ভব হেলিয়ে দুই হাতের তালু দিয়ে গালের ওপর সমানভাবে চাপ দিন। একই সঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ অবস্থায়ই হাসার চেষ্টা করুন। অন্তত ১০ মিনিট নিয়মিত এই ব্যায়াম করুন।
৫.    মুখের মধ্যে একটি বা দুটি আঙুল ঢুকিয়ে মুখের ভেতরে হাওয়া টেনে গাল দুটিকে যতটা সম্ভব সংকুচিত করুন। এটা অনেকটা সেলফি তোলার সময় পাউট করার মতো। প্রতিদিন অন্তত ১০ বার এ পদ্ধতিতে ব্যায়াম করলে উপকার মিলবে।

ব্যায়াম ছাড়াও ঘরোয়া কিছু টিপস অবলম্বন করা যায়।


তরমুজ
এতে থাকা বিভিন্ন উপাদান ত্বকের রং স্বাভাবিক করতে এবং চামড়া ঝুলে যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে। ফলে চোয়ালের নিচে চর্বি জমতে পারে না। ডাবল চিন সমস্যা থেকে রক্ষা পেতে প্রতিদিন তরমুজের রস (পানি ছাড়া) চিনে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।
আপেল
আপেলের রসও (পানি ছাড়া) চিবুকের নিচের অংশে ভালোভাবে মালিশ করলে উপকার পাওয়া যায়। যদি সমপরিমাণ তরমুজ ও আপেলের রস একসঙ্গে মিশিয়ে ব্যবহার করা হয় তবে আরো ভালো কাজ করে।  

এমনিতে চিত্রনায়িকা অমৃতার ফিটনেস নজরকাড়া। কিন্তু তারও আছে ডাবল চিন সমস্যা


ভিটামিন ‘ই’
‘ডাবল চিন’ সমস্যা থেকে রক্ষা পেতে ভিটামিন ‘ই’ বেশ কার্যকার। ভিটামিন ‘ই’ ত্বক টান টান করার পাশাপাশি সার্বিকভাবে ত্বক ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন খাবারের তালিকায় ভিটামিন ‘ই’যুক্ত খাবার রাখতে হবে। সবুজ শাকসবজি, দুগ্ধজাত খাবার, লাল চাল, বার্লি, বাদাম, আপেল, সয়াবিন, চিনাবাদাম ইত্যাদিতে ভিটামিন ‘ই’ আছে। এ ছাড়া ডাক্তারের পরামর্শে ভিটামিন ‘ই’ ক্যাপসুলও খাওয়া যেতে পারে।


কোকো বাটার
কোকো বাটার দিয়ে গলা ও চিবুক ঘষলে ‘ডাবল চিন’ সমস্যা দূর হয়। এ ক্ষেত্রে কোকো বাটারের তেল গরম করে চিবুকের নিচের অংশে লাগাতে হবে। রাতে শোয়ার আগে কয়েক মিনিট মালিশ করে ঘুমান। পরদিন গোসল করার আগে একই পদ্ধতি অনুসরণ করুন, উপকার পাওয়া যাবে।  

 
ঘুমানোর জন্য পাতলা বালিশ
উঁচু বালিশে মাথা রেখে ঘুমালে ত্বকে টান পড়ে। ফলে ত্বক ঝুলে যায় আর ‘ডাবল চিন’ হওয়ার আশঙ্কা বাড়ে। তাই ঘুমানোর জন্য নরম ও পাতলা বালিশ বেছে নিন।

 



সাতদিনের সেরা