kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

বোশেখ সাজের গয়না

বৈশাখী সাজে দেশি ও ঐতিহ্যবাহী গয়নার চল বেশি। এবারও পহেলা বৈশাখের ট্রেন্ডে থাকছে দেশি গয়না। বিশ্বরঙের স্বত্বাধিকারী ও ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহার সঙ্গে কথা বলে লিখেছেন এ এস এম সাদ

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বোশেখ সাজের গয়না

পোশাক ও গয়না : বিশ্বরঙ

কাচের চুড়িতে এসেছে বৈচিত্র্য

পহেলা বৈশাখে মেয়েদের হাতে রংবেরঙের চুড়ি ঐতিহ্যময় ফ্যাশন। সময়ের পরিবর্তনে কাচের চুড়ির ডিজাইনেও এসেছে নানা বৈচিত্র্য। আগে সাধারণত একরঙা কাচের চুড়ি পরত সবাই। এখন তাতে যুক্ত হচ্ছে নানা কিছু। নকশা ও মানভেদে ডজন পাওয়া যাবে ৫০ থেকে ১৫০ টাকায়।

মাটির গয়না

বৈশাখে মাটির গয়না তরুণীদের পছন্দের শীর্ষে। মাটির দুল ও মালায় রয়েছে রঙের বৈচিত্র্য। মাটির দুলের দাম ৭০-১৫০ টাকা আর মালাসহ দুলের দাম ১৫০-২৫০ টাকার মধ্যে।

পুঁতি

বাজারে নানা আকারের পুঁতির গয়না পাওয়া যায়। লম্বা, খাটো, দুই বা তিন ধাপের ইত্যাদি। প্রায় প্রতিটি মালায় রয়েছে অনেক রঙের পুঁতির ব্যবহার। দুলের দাম ২০০-৪০০ টাকা। আর মালার দাম ৩০০-৮০০ টাকা।

কাঠ

কাঠের দুল ও মালার চল একসময় কম থাকলেও বৈচিত্র্যময় ডিজাইনের কারণে ধীরে ধীরে চাহিদা বাড়ছে। উঠে আসছে তরুণীদের কানে ও গলায়। কাঠের গয়নার সুবিধা হচ্ছে এটি সব ধরনের পোশাকের সঙ্গেই পরা যায়। কাঠের চুড়ি ৮০-২৫০ টাকায় আর মালা পাওয়া যাবে ২০০-৩২০ টাকায়।

পিতল ও অক্সিডাইজড

পিতল ও অক্সিডাইজডের গয়নার চাহিদাও বেশ। ফ্যাশন হাউসগুলো পিতল ও অক্সিডাইজড গয়নার ওপর গুরুত্ব দিয়েছে। পিতলের বালা, কানের দুল আর অক্সিডাইজড কানের দুলে রয়েছে সূক্ষ্ম কাজের বাহার। পিতলের বালার দাম পড়বে ১৫০-৩৫০ টাকা, কানের দুল ১০০-৪৮০ টাকা। আর অক্সিডাইজড কানের দুল পাওয়া যাবে ৮০-২০০ টাকার মধ্যে।

কুন্দন ও মেটাল

কুন্দন ও মেটালের গয়নার দেখা মিলল ফ্যাশন হাউস ‘মান্দ্রা’তে। চুড়ির দাম পড়বে চার হাজার টাকা জোড়া। কুন্দনের হার ছয় হাজার থেকে ১২ হাজার টাকা আর পায়েল পাওয়া যাবে এক হাজার ৫০০ টাকার মধ্যে।

কড়ি, ব্রাসো ও বাঁশ

কড়ি, ব্রাসো আর বাঁশের গয়নায় এবারও রয়েছে নতুনত্বের ছোঁয়া। ব্রাসো, বিডসের মালা ও খোঁপার কাঁটা, দুল বা গয়নার সেট ১৫০-৫০০ টাকা, বাঁশের মালা ১৫০-৩০০ টাকা পর্যন্ত। এ ছাড়া কড়ি ও মাদুলি পাবেন ১৮০ থেকে এক হাজার ৫০০ টাকার মধ্যে।

শেল, পার্ল

শেল ও পার্লের গয়না নিত্যদিন না হলেও পালা-পার্বণে পরতে দেখা যায় তরুণীদের। চাইলে এই বৈশাখে বেছে নিতে পারেন আলাদা ডিজাইন ও রঙের শেল ও পার্লের মালা ও দুল। দুলের দাম পড়বে ৫০-১৮০ টাকা। আর মালার দাম ১৫০-৩০০ টাকা। মানের ওপর দাম কমবেশি হয়।

কোথায় পাবেন

মাটি, কড়ি, বাঁশ, শেল, পার্ল, কাঠ ও পুঁতির গয়না পাওয়া যাবে শিশু একাডেমির সামনে, চারুকলার বাইরে, শাহবাগের আজিজ সুপারমার্কেট, নিউ মার্কেটে ও ইডেন কলেজের সামনে। এ ছাড়া মায়াসির, মাদুলি, যাত্রা, মান্ত্রা, আইডিয়াস, কে ক্রাফট, বিশ্বরঙ, দেশাল, অঞ্জন’স আড়ং ইত্যাদি ফ্যাশন হাউসে।