kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

টকে অম্বলে

গরমের দাপট বৈশাখে প্রাণ করে ওষ্ঠাগত। খাওয়ার পাতে টক-অম্বল তাই পেটকে দেয় স্বস্তি। রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টকে অম্বলে

বরই টমেটোর অম্বল

উপকরণ

টমেটো ১-২ কেজি, বরই ২৫০ গ্রাম, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, পেয়াজ কুচি এক কাপের ৪ ভাগের ১ ভাগ, রসুন কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ৩-৪টি, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১. একটি হাঁড়িতে বরই ও টমেটো নিয়ে তাতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, চিনি ও পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে ঘুঁটে নিন।

২. এবার কড়াইতে তেল গরম করে পাঁচফোড়ন, পেঁয়াজ কুচি, রসুন কুচি ও শুকনা মরিচ দিয়ে ভেজে সিদ্ধ করা টমেটো ও বরইয়ের মিশ্রণ ঢেলে বাগার দিয়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

শজনে ডাল

উপকরণ

শজনে ডাঁটা ৫০০ গ্রাম, মসুর ডাল ১ কাপ, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, আস্ত জিরা ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১. প্রেসার কুকারে পেঁয়াজ, রসুন ও আস্ত জিরা বাদে সব উপকরণ মেখে পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা বন্ধ করে দুটি শিস দিয়ে নামিয়ে নিন।

২. কড়াইতে তেল গরম করে পেঁয়াজ, রসুন ও আস্ত জিরা ফোড়ন দিয়ে ডাল ঢেলে নামিয়ে পরিবেশন করুন।

আনারসের খাট্টা

উপকরণ

আনারস ৫ কাপ কিউব করে কাটা, আনারস গ্রেট করা ১ কাপ, নারকেলের দুধ ১ কাপ, চিনি আধাকাপ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচা মরিচ দিয়ে সরিষা বাটা ২ টেবিল চামচ, আস্ত সরিষা ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২টি, কারিপাতা ১০-১২টি, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১. একটি পাত্রে আনারস, মরিচের গুঁড়া, চিনি, হলুদের গুঁড়া ও লবণ মেখে পানি দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বাল দিন।

২. এবার আনারস গ্রেট করা, নারকেলের দুধ ও সরিষা বাটা দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন।

৩. ফোড়নের জন্য পাত্রে সরিষার তেল গরম করে আস্ত সরিষা, শুকনা মরিচ ও কারিপাতার ফোড়ন দিয়ে আনারসের খাট্টায় ঢেলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।