kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

পোশাকে ফুল-ফল-পাখি

প্রকৃতির নানা অনুষঙ্গকে উপজীব্য করে গরমের পোশাক ডিজাইনে নতুনত্ব আনে ফ্যাশন হাউসগুলো। এবারকার পোশাকে ফুলেল মোটিফ তো থাকছেই, সঙ্গে যোগ হয়েছে ফল ও পাখির বাড়তি বৈচিত্র্য। ডিজাইনারদের সঙ্গে কথা বলে লিখেছেন আতিফ আতাউর

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



পোশাকে ফুল-ফল-পাখি

মডেল : তৃণ ও নাসিফ; পোশাক : টুয়েলভ ও কে ক্রাফট সাজ : শোভন মেকওভার; ছবি : কাকলী প্রধান

গরমের পোশাকে প্রতিবছর ফুল ফোটে। এবারও ফুটেছে। বসন্তের চিরায়ত ধারায় প্রকৃতিতে ফোটা বিভিন্ন ফুল পোশাকে তুলে এনেছেন ডিজাইনাররা। শুধু যে ফুল তা-ই নয়, সঙ্গে যোগ হয়েছে পাতাও। ফুল-পাতার মোটিফ নিয়ে এবারকার গরমের পোশাক এনেছে টুয়েলভ। প্রতিষ্ঠানটির হেড অব মার্কেটিং ও ব্র্যান্ড সামিয়া আহমেদ জানালেন, ডিজাইনারদের পোশাক ডিজাইনে প্রকৃতি অনেক বড় প্রেরণা। প্রকৃতির সঙ্গেই আমাদের নিত্য বসবাস। এ সময় শীত শেষে গাছে গাছে নতুন পাতা গজায়। বিভিন্ন ফুলে ভরে যায় প্রকৃতি। শুরু হয় বসন্তের উন্মাদনা। এই বিষয়টিই প্রতিবছর প্রাধান্য দিয়ে পোশাক আনি আমরা। সঙ্গে ডিজাইনেও কিছুটা ভিন্নতা আনার চেষ্টা করা হয়। এবারও ফ্যাশনপ্রেমীদের পোশাকে প্রকৃতির স্বাদ দিতেই ফুল ও পাতার মোটিফ নিয়ে কাজ করেছি আমরা।

শুধু টুয়েলভ নয়, প্রায় সব ফ্যাশন হাউসই গরমের পোশাকে ফুল-পাতার মোটিফ নিয়ে কাজ করেছে। তবে এর বাইরে গরমের পোশাকে ভিন্নতা এনেছে কে ক্রাফট। প্রতিষ্ঠানটি এবারকার পোশাকে বাংলাদেশের পাখি ও প্রকৃতি নিয়ে কাজ করেছে। প্রতিষ্ঠানটির পরিচালক খালিদ মাহমুদ খান জানান, বাংলাদেশে কয়েক শ প্রজাতির পাখির দেখা পাওয়া যায়। এসব পাখি দেখতে যেমন সুন্দর, তেমনি বাহারি এদের নাম। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু পাখি নিয়ে এবার পোশাক ডিজাইনে ভিন্নতা আনার চেষ্টা করেছি। পোশাকে তুলে ধরা পাখির মধ্যে রয়েছে মাছরাঙা, বক, মুনিয়া, মোহনচূড়া, ফুলঝুরি, শ্যামা, পানকৌড়ি, কমলাবউ, ফুটফুটি, হাঁড়িচাচা, টুনটুনি ইত্যাদি। এ ছাড়া গ্রামীণ বকচিত্র, গ্রামীণ হাঁস, তালগাছ, বাবুই পাখির বাসা, গ্রামীণ বাঁশ বাগান, কলাগাছ, পাখির বাসা, উড়ন্ত পাখি, পাখির সমাবেশসহ প্রকৃতির সৌন্দর্য ফুটিয়ে তোলার প্রয়াস চালিয়েছি।

পোশাকে প্রকৃতি এসেছে সাবলীল উপস্থাপনায়। তাতে করা হয়েছে যুগল পোশাকও

এসব পোশাকে মোটিফ হিসেবে পাখির জীবনযাত্রা, অবস্থান, প্রকৃতির সৌন্দর্য, পরিবেশ ও প্রকৃতি প্রাধান্য দেওয়া হয়েছে। গরমে আরামের কথা ভেবে নিজস্ব ডিজাইনে সুতি কাপড়, লিনেন, জর্জেট, সিল্ক, ভয়েল কাপড়ের সংমিশ্রণে নতুনত্ব আনা হয়েছে। পাশাপাশি পোশাকের ডিজাইন, কাট ও প্যাটার্নেও রয়েছে নতুনত্বের ব্যবহার। পাঁচ-ছয়টি রঙের ব্যবহারে ডিজাইন ফুটিয়ে তুলতে মাধ্যম হিসেবে বেছে নিতে হয়েছে স্ক্রিন প্রিন্ট। রঙের মধ্যে রয়েছে সাদা, অফ হোয়াইট, বিস্কুট, অলিভ, গ্রিন, কমলা, হলুদ, হালকা হলুদ, গ্রে, সিলভার, আকাশি, গোলাপি, গ্রিন, পেল গ্রিন, নীল, ব্রাউন, গোল্ড, সি গ্রিন ইত্যাদি।

প্রতিবছরই গরমে ভিন্ন ভিন্ন মোটিফ নিয়ে কাজ করে ফ্যাশন হাউস লা রিভ। এবারও প্রতিষ্ঠানটি গরমের পোশাকের বৈচিত্র্যময় সমাহার নিয়ে এসেছে। লা রিভের এবারকার গরমের পোশাকের নামটিও বেশ—ট্রুটি-ফ্রুটি কালেকশন। গ্রীষ্ম মানেই যে রসালো ফলের সমাহার সে কথাই যেন মনে করিয়ে দিচ্ছে লা রিভ। ট্রুটি-ফ্রুটি কালেকশনে এবার বাহারি সব ফলের মোটিফের পোশাক এনেছে তারা। গ্রীষ্মের উজ্জ্বল রং, ফুল-ফল এবং আন্তর্জাতিক ফ্যাশন প্রিন্টগুলোর সমন্বয়ে সাজানো হয়েছে টুটি-ফ্রুটি কালেকশন। লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস জানান, গ্রীষ্মের ট্রেন্ড হিসেবে রঙিন ফল, ফুলগুলোর প্রিন্ট দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে। সঙ্গে প্রাধান্য পেয়েছে ক্যান্ডি-প্যালেটের উজ্জ্বল রংগুলো। এই দুইয়ের সমন্বয়ে এবার আমরা গরমের পোশাক ডিজাইন করেছি। ফল ও ফুলেল পোশাকের পাশাপাশি প্রিন্টে ফটোগ্রাফিক ভিজ্যুয়াল, ফ্লোরাল, সামারট্রপিক, মরোক্কান, রেট্রো ও নস্টালজিক হলিডে থিম নিয়ে কাজ করেছি আমরা।

লা রিভের এবারকার পোশাকে থাকছে গ্রীষ্মের সব উজ্জ্বল ও কোমল রং—কালো, সবুজ, নীল, খয়েরি, হলুদ, ছাই, রাস্টিরেড, টার্কিশ ব্লূ, পিচ, ক্রিম, সি-উইড ও বেইজের ব্যবহার। গরমে পরে যাতে আরাম পাওয়া যায় এ জন্য কাপড় বাছাইয়ে দেওয়া হয়েছে বাড়তি মনোযোগ। সুতি, ভিসকস, ভয়েল, লিনেন, রেয়ন, ফেইলি, তাঁত, হাফসিল্ক, মসলিন, জর্জেট, টুইল ও ড্রাইফিট কাপড় বেছে নেওয়া হয়েছে। কাপড়গুলোতে স্ল্যাব, রামি, ইনজেক্ট ইয়ার্নডাই, টাইডাই ও ন্যাপসের দৃষ্টিনন্দন টেক্সচার এবারকার বিশেষ বৈশিষ্ট্য। একই মোটিফে নারীদের জন্য এবারই প্রথম স্টাইলিশ মেক্সি নিয়ে এসেছে লা রিভ, যা পরা যাবে যেকোনো পার্টি, অফিস, এমনকি বাসায়ও। মসলিন, হাফসিল্ক ও কটন শাড়ি ছাড়াও থাকছে টিউনিক, সিঙ্গল কামিজ, সালোয়ার-কামিজ সেট, ওভেন ও নিট টপস। আর ছেলেদের জন্য সেমিফিটেড, ফিটেড ও প্রিমিয়াম পাঞ্জাবি, লং ও শর্ট স্লিভের ক্যাজুয়াল, কমফোর্ট ও ফরমাল শার্ট, টি-শার্ট, পোলো শার্ট পাওয়া যাবে। সঙ্গে শিশুদের জন্য পাওয়া যাবে রেডিমেড শাড়ি, পাঞ্জাবি, ফ্রক, ঘাগরা-চোলিসেট, টিউনিক, টপ, কামিজ, সালোয়ার-কামিজ, ওভেন সেট, টি-শার্ট, পোলো, ক্যাজুয়াল ও পার্টি শার্ট।

ফুল-ফল-পাখি ও প্রকৃতি সিরিজে এই গরমে বেছে নিতে পারবেন শাড়ি, কুর্তি, স্কার্ট, টপস, কটি, শার্ট, ফুলশার্ট, সিঙ্গেল ওড়না, টপস। এ ছাড়া শিশুদের জন্যও রয়েছে স্কার্ট, টপস, ফ্রক ও শার্ট। পরিবারের সব সদস্য কিংবা যুগলরা বেছে নিতে পারবেন সঙ্গীর সঙ্গে মিলিয়ে একই ডিজাইন ও থিমের  পোশাক।

 

 

মন্তব্য