kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

পোশাকে স্বাধীনতার গান

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দেশাত্মবোধক গানের ক্যালিগ্রাফিক পোশাক এনেছে কে ক্রাফট। মার্চ মাসের শুরু থেকেই পাওয়া যাবে এমন পোশাক। প্রতিষ্ঠানটির পরিচালক খালিদ মাহমুদ খানের সঙ্গে কথা বলে জানাচ্ছেন আতিফ আতাউর

১ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোশাকে স্বাধীনতার গান

এ বছর স্বাধীনতার ৫০ বছরে পা দিচ্ছে বাংলাদেশ। একই সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে। মহান স্বাধীনতা অর্জন ও জাতির জনকের জন্য দেশব্যাপী চলছে নানা আয়োজন। সে আয়োজনে সঙ্গী হতে ফ্যাশন হাউস কে ক্রাফট নিয়েছে ভিন্ন রকম উদ্যোগ। মহান মুক্তিযুদ্ধে দেশাত্মবোধক অনেক গান মুক্তিকামী বাঙালি ও মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছিল। সেখান থেকে বেছে নেওয়া হয়েছে ১০টি গান। এরপর ক্যালিগ্রাফির মাধ্যমে গানের কথা ফুটিয়ে তোলা হয়েছে পোশাকের জমিনে। গানগুলোর মধ্যে রয়েছে—‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ’, ‘সুন্দর, সুবর্ণ, তারুণ্য, লাবণ্য, অপূর্ব রূপসী রূপেতে অনন্য’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, রক্ত লাল, রক্ত লাল’, ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার’ এমন বেশ কিছু গান। শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজ, ওয়ানপিস, টপ, কুর্তা, শার্ট, টি-শার্টের জমিনে পাওয়া যাবে এসব গানের লাইন। গরমে আরামের কথা মাথায় রেখে সুতি, তাঁত ও লিনেনের মতো আরামদায়ক কাপড় বেছে নেওয়া হয়েছে। স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, টাই ডাই ও হাতের কাজের মাধ্যমে পোশাকে ডিজাইন ফুটিয়ে তোলা হয়েছে।

স্বাধীনতার গানের কথা যাঁরা গায়ে জড়িয়ে দেশপ্রেমের প্রকাশ ঘটাতে চান তাঁরা বেছে নিতে পারেন এমন পোশাক। মুক্তিযুদ্ধ ও বিজয়ের পোশাকে লাল-সবুজ রঙের বৃত্তের বাইরে যাঁরা ভিন্ন কিছু পরতে চান তাঁদের জন্যই এমন উদ্যোগ। ছোট থেকে বড় সব বয়সীদের জন্য পাওয়া যাবে পোশাক। পোশাকের দাম শুরু হয়েছে ৪৫০ টাকা থেকে। 

মন্তব্য