kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

খিচুড়ির নাই জুড়ি

খিচুড়ি বাঙালির অত্যন্ত প্রিয় পদ। বৃষ্টি ও শীত মৌসুমে খিচুড়ির জুড়ি নেই। পাঁচ রকম খিচুড়ির রেসিপি দিয়েছেন জান্নাতুল ফারহানা রুপা

১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



খিচুড়ির নাই জুড়ি

খুদের খিচুড়ি

উপকরণ

খুদচাল ২ কাপ, মসুর ডাল আধা কাপ, মুগ ডাল আধা কাপ, সরিষার তেল আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা কুচি (জুলিয়ান কাট) ২ চা চামচ, রসুনের কোয়া ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ১টি, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে মুগ ডাল ভেজে পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে এতে তেজপাতা, পেঁয়াজ কুচি, আদা কুচি ও রসুন দিয়ে কিছু সময় ভাজুন। খেয়াল রাখবেন পেঁয়াজ যেন লাল হয়ে না যায়। এর মধ্যে হলুদ, মরিচ ও লবণ দিয়ে খুদ, মুগ ও মসুর ডাল দিন।

২.   ২-৩ মিনিট ভেজে ৬ কাপ পানি দিয়ে ঢেকে দিন। খুদ সিদ্ধ হতে একটু বেশি সময় লাগে। খুদ যদি সিদ্ধ না হলে আরেকটু পানি দিতে পারেন।

৩.   সিদ্ধ হলে পরিমাণমতো লবণ ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে ফেলুন।

৪.   মাংস, ডিম অথবা যেকোনো ভর্তা দিয়ে পরিবেশন করুন খুদের খিচুড়ি।

মেথি খিচুড়ি

উপকরণ

ভাতের চাল আধা কাপ, আতপ পোলাউ চাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, জিরা বাটা ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, মেথি ১ চা চামচ, কাসুরি মেথি ১ চা চামচ, তেজপাতা ১টি,  দারচিনি ২ টুকরা, পাঁচফোড়ন ১ চা চামচ, লং ২-৩টি, এলাচি ৩-৪টি, কাঁচা মরিচ ২টি, সরিষার তেল আধা কাপ, আচারের তেল ১ টেবিল চামচ (অপশনাল), লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   চাল আর ডাল একসঙ্গে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। অন্য পাত্রে সাড়ে তিন কাপ পানি গরম দিন। একটা পরিষ্কার কাপড়ে এক চামচ মেথি সুতা দিয়ে বেঁধে পুঁটলি করে পানিতে ছেড়ে দিন। এতে আধা চা চামচ লবণ দিন। পানি ফুটে উঠলে মেথির পুঁটলিটা উঠিয়ে ফেলুন।

২.   কড়াইয়ে তেল গরম করে সব গরম মসলা এবং পাঁচফোড়ন দিন। এবার জিরা বাটা, ধনিয়া দিয়ে ভেজে নিন। সামান্য পানি দিয়ে মসলার সঙ্গে হলুদ-মরিচের গুঁড়া দিন। কষানো মসলায় ধুয়ে রাখা ডাল ও চাল দিয়ে ২-৩ মিনিট ভেজে নিন।

৩.   এবার এতে ফুটিয়ে রাখা গরম পানি দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। স্বাদমতো লবণ ও কাঁচা মরিচ দিন।

৪.   খিচুড়ির পানি কিছুটা কমে এলে চুলার আঁচ একেবারে কমিয়ে খিচুড়ির পাত্র ঢেকে দিন।

৫.   খিচুড়ির চাল সিদ্ধ হয়ে মাখা মাখা হয়ে এলে ১ চামচ কাসুরি মেথি ছড়িয়ে দিন। বাড়িতে আচার থাকলে ১ চামচ আচারের তেল ছড়িয়ে দিয়ে ৫ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন।

নোট : এই রেসিপিতে কোনো পেঁয়াজ, আদা, রসুন ব্যবহার করা হয়নি।

 

সবজি খিচুড়ি

উপকরণ

আলু ছোট কিউব করে কাটা আধা কাপ, গাজর কিউব করে কাটা আধা কাপ, বরবটি ১ ইঞ্চি লম্বা করে কাটা আধা কাপ, চিচিঙ্গা ছোট করে কাটা আধা কাপ, সিদ্ধ ছোলা ১ কাপ, মুগ ডাল আধা কাপ, মসুর ডাল ৩ টেবিল চামচ, পোলাউ চাল আধা কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গুঁড়া মরিচ ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৫-৬টি, তেল আধা কাপ, তেজপাতা ২টি, এলাচি ৪টি, লং ৩-৪টি, দারচিনি ১ টুকরা, ঘি ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   মুগ ডাল তাওয়ায় হালকা আঁচে টেলে নিন। পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট।

২.   চাল ও ডাল কাপে মেপে নিন। চাল-ডালের দ্বিগুণ পরিমাণ পানি গরম করে নিন। যেমন—মেজারমেন্ট কাপের ২ কাপ চাল হলে ৪ কাপ পানি এবং ডাল আধা কাপ হলে ১ কাপ পানি। মোট পাঁচ কাপ পানি।

৩.   কড়াইয়ে তেল গরম করে এতে এলাচি, দারচিনি, লং, তেজপাতা দিন। পেঁয়াজ তেলে বাদামি করে ভেজে আধা কাপ পানি দিয়ে তাতে হলুদ-মরিচের গুঁড়া, আদা-রসুন বাটা, জিরা-ধনিয়া গুঁড়া দিয়ে মসলা কষিয়ে এতে সবজি দিন। সবজি ভালো করে কষিয়ে নিতে অল্প অল্প করে পানি দিন। ঢেকে ৩-৪ মিনিট সবজি রান্না করুন।

৪.   তেল ওপরে উঠলে ধুয়ে রাখা চাল, মসুর ও মুগ ডাল দিয়ে ভেজে নিন ২-৩ মিনিট। এরপর গরম পানি দিন। চুলার আঁচ মাঝারি হবে। পরিমাণমতো লবণ দিন। পানি ফুটে উঠলে ঢেকে দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন।

৫.   চাল ও ডাল সিদ্ধ হয়ে গেলে সিদ্ধ ছোলা ওপরে ছড়িয়ে দিন। ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে নামিয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

সাদা খিচুড়ি

উপকরণ

পোলাউ চাল দেড় কাপ, মুগ ডাল আধা কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সাদা তেল ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, এলাচি ৩-৪টি, তেজপাতা ২টি, দারচিনি ১ টুকরা, লং ২-৩ টুকরা, কাঁচা মরিচ ৪-৫টি, পেঁয়াজ কুচি আধা কাপ, লবণ স্বাদমতো, গরম পানি ৪ কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   ভাজা মুগ ডাল কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাতিলে চার কাপ পানি দিয়ে এতে ১টি তেজপাতা, ২টি এলাচি আর সামান্য লবণ দিয়ে গরম করে রাখুন।

২.   কড়াইয়ে তেল আর ২ টেবিল চামচ ঘি দিন। গরম হয়ে গেলে একে একে তেজপাতা, এলাচি, দারচিনি ও লং দিন। পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে এতে সামান্য পানি দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে মসলাটা ভেজে নিন। মসলার কাঁচা গন্ধ চলে গেলে চাল আর ডাল দিয়ে ভাজুন ৩-৪ মিনিট। এরপর গরম পানি দিন। স্বাদমতো লবণ ও কাঁচা মরিচ চিরে দিন। চালের পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। দমে রাখুন ১৫ মিনিট। চাল ও ডাল সিদ্ধ হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে নামিয়ে ফেলুন।

৩.   গরম গরম পরিবেশন করুন।

ইলিশ খিচুড়ি

উপকরণ

পোলাউ চাল দেড় কাপ, ইলিশ মাছ ৫ টুকরা, ভাজা মুগ ডাল আধা কাপ, কালিজিরা ১/৩ চা চামচ, পেঁয়াজ কুচি দেড় কাপ, সাদা-সরিষা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, সরিষার তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

১.   ভাজা মুগ ডাল কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট।

২.   পোলাউ চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। সরিষা ব্লেন্ড বা বাটার সময় ২টি কাঁচা মরিচ বেটে নিন।

৩.   ইলিশ মাছে ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চামচ মরিচ গুঁড়া ও ১ চা চামচ সরিষা বাটা, স্বাদমতো লবণ দিয়ে মেরিনেট করে রাখুন ১৫ মিনিট।

৪.   কড়াইয়ে সরিষার তেল গরম করে তাতে কালিজিরার ফোড়ন দিন। এবারে ইলিশ মাছের টুকরাগুলো মাঝারি আঁচে ভেজে নিন। কড়াই থেকে মাছ তুলে সেই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন সোনালি হওয়া পর্যন্ত। এবার এতে সামান্য পানি দিয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, সরিষা বাটা দিয়ে কষিয়ে নিন। তেল ভেসে উঠলে চাল ও ডাল দিয়ে ভাজুন ৩-৪ মিনিট।

৫.   এবার চালে ৪ কাপ গরম পানি দিন। স্বাদমতো লবণ দিন। পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। পানি কমে এলে ইলিশ মাছ ওপরে দিয়ে দমে রাখুন ২০ মিনিট। নামানোর আগে কাঁচা মরিচ ছড়িয়ে দিন।

মন্তব্য



সাতদিনের সেরা