kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

বাসায়ই ইয়োগা

শরীর ফিট রাখতে বাসায়ই যোগ ব্যায়াম করতে পারেন। কম সময় ও কম পরিশ্রমেই সুস্থ ও সুন্দর থাকতে নিয়মিত এই ব্যায়াম দারুণ কার্যকর। সহজ কয়েকটি ইয়োগা সম্পর্কে জানাচ্ছেন এ এস এম সাদ

১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাসায়ই ইয়োগা

ট্রি পোজ

দুই পা সমান্তরাল করে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত সামনের দিকে একত্র করুন। তারপর প্রথমে ডান পা  উঠিয়ে বাঁ পায়ের হাঁটুর সঙ্গে লাগিয়ে ভর দিয়ে দাঁড়ান। এরপর একইভাবে

বাঁ পা করুন।

উপকারিতা : দেহের ভারসাম্য রক্ষা করতে সহায়তা করে।

ব্রিজ পোজ

সোজা হয়ে শুয়ে পড়ুন। এরপর দুই পা মেঝেতে বসার মতো করে রাখুন। হাত মেঝেতে থাকবে। এই অবস্থায় পিঠ থেকে হাঁটু পর্যন্ত অংশ মেঝে থেকে ওপরের দিকে উঠিয়ে আনুন। এ অবস্থায় নাক দিয়ে শ্বাস নিন আর মুখ দিয়ে ছাড়ুন। নতুন যাঁরা শুরু করবেন, দেহের সক্ষমতা অনুযায়ী সময় ধরে করুন। তবে দিন দিন সময় বাড়াতে হবে।

উপকারিতা : ঘাড় ও মেরুদণ্ড প্রসারিত করে। মেজাজ শান্ত রাখতে সহায়তা করে।

ডাউনওয়ার্ড ফেসিং ডগ

প্রথমে ম্যাটের মধ্যে সামনের দিকে ঝুঁকে বসতে হবে। এরপর আপনার হাঁটু থেকে সামনে হাত নিয়ে ম্যাটে রাখুন। এরপর সামনের দিকে মাথা ঝুঁকে জোরে শ্বাস নিন। আপনার হিপ ওপরের দিকে নিয়ে আসুন। পুরো শরীরের মাংসপেশি কাজ  করা শুরু করবে।

উপকারিতা : দেহ ও মনে প্রশান্তি আনে। মেরুদণ্ড ও কাঁধে মাংসপেশি সচল করতে এই ব্যায়ামের জুড়ি নেই। এটি আপনার মেরুদণ্ড দীর্ঘায়িত করবে এবং হ্যামস্ট্রিং প্রসারিত করবে।

ওয়ারিয়র দুই

ম্যাটের মধ্যেই সোজা হয়ে দাঁড়িয়ে দুই পায়ের ব্যবধান বাড়িয়ে দিন। এরপর বাঁ পা সামনের দিকে হিলট শিফট করুন। সঙ্গে দুই হাত দুই পাশে সোজা করে মেলে ধরুন। বাঁ পা সামনের দিকে নেওয়ার ফলে ডান পায়ের পেশিতে চাপ অনুভব করবেন। নাক দিয়ে শ্বাস নিন, মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।

উপকারিতা : মনকে স্থির এবং পা ও গোড়ালি মজবুত করতে সহায়তা করে।

ট্রাই-অ্যাঙ্গেল পোজ

 

ডান পা ৪৫ ডিগ্রি এবং বাঁ পায়ের অ্যাঙ্গেল ৯০ ডিগ্রি করে দাঁড়াতে হবে। হাত ঠিক আগের মতো মেলে ধরুন। এরপর শরীরের ওপরের অংশ নিচের দিকে এনে বাঁ হাত বাঁ পায়ের গোড়ালির ওপর ধরে ডান হাত ওপরের দিকে উঠিয়ে দিন।

নতুন যাঁরা ইয়োগা শুরু করলেন, তাঁদের জন্য এটি একটু কঠিন হলেও সময়ের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া যাবে।

উপকারিতা : ব্যায়ামটি শরীরে কর্মক্ষমতা বৃদ্ধি করে।

মন্তব্য



সাতদিনের সেরা