kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

ঘরে তৈরি বিস্কুট

সকাল কিংবা বিকেলে চায়ের সঙ্গে টা হিসেবে বিস্কুটের জুড়ি মেলা ভার। ঘরেই বানাতে পারেন স্বাস্থ্যসম্মত, মজাদার, কুড়কুড়ে সব বিস্কুট। রেসিপি দিয়েছেন জান্নাত আরা এ্যানি

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



ঘরে তৈরি বিস্কুট

নাটি বিস্কুট

উপকরণ

ময়দা ১২০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৪০ গ্রাম, বাটার ৬০ গ্রাম, তেল ৪০ গ্রাম, গুঁড়া চিনি ৮০ গ্রাম, ডিম ৫০ গ্রাম (একটা), বাদাম ১০০ গ্রাম, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা ফ্লেভার ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে হালকা আঁচে বাদামগুলো ভেজে নিন। খোসা ছাড়িয়ে নিয়ে বাদামগুলো আধাভাঙা করে নিন।

২.   ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার চেলে নিন। ডিম ভেটিয়ে রাখুন।

৩.   তেল ও বাটার হ্যান্ডউইক্সের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণের মধ্যে গুঁড়া চিনি দিয়ে ৩-৪ মিনিট নাড়ুন। ভ্যানিলা এসেন্স আর ডিম দিয়ে বিট করে নিন।

৪.   এবার চেলে রাখা শুকনা উপকরণ দিয়ে মাখিয়ে নিন। ডোটা ফ্রিজে আধাঘণ্টা রেখে দিন। ফ্রিজ থেকে বের করে গোলাকার সেপ দিয়ে নিন। তারপর ডিম ব্রাশ করে মাঝে গড়িয়ে নিন।

৫.   ১৬০ ডিগ্রি সেলসিয়াস প্রিহিট ওভেনে ১৮-২০ মিনিট বেক করে নিন। বেক হয়ে গেলে স্বাভাবিক তাপমাত্রায় এনে পরিবেশন করুন।


বাটার কুকিজ

উপকরণ

ময়দা ৮৫ গ্রাম, কর্নফ্লাওয়ার ১৫ গ্রাম, বাটার ৬০ গ্রাম, ডিম ২৫ গ্রাম (অর্ধেক), গুঁড়া দুধ ১০ গ্রাম, গুঁড়া চিনি ৩০ গ্রাম, বেকিং পাউডার আধা চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   ময়দা, কর্নফ্লাওয়ার, গুঁড়া দুধ ও বেকিং পাউডার চেলে নিন।

২.   আলাদা শুকনা পাত্রে বাটার দিন এবং হ্যান্ডবিটার দিয়ে বিট করে নিন। বাটারের রং পরিবর্তন না হওয়া পর্যন্ত বিট করুন। গুঁড়া চিনি দিয়ে বিট করুন ৩ মিনিট। অল্প অল্প করে ডিম দিন আর বিট করুন ৫ মিনিট। ক্রিমি একটা স্ট্রাকচার হবে।

৩.   এবার শুকনা উপকরণ দিয়ে হাতের আঙুল দিয়ে আলতো করে মেখে নিন। বিস্কুটের ডোকে পাইপিং ব্যাগে ভরে ওভেনের ট্রেতে প্রেস করে নিতে হবে। আপনার পছন্দ অনুযায়ী নজেল ব্যবহার করুন।

৪.   ১৬০ ডিগ্রি সেলসিয়াস প্রিহিট ওভেনে ১৫-২০ মিনিট বেক করে নিন। বেক হয়ে গেলে স্বাভাবিক তাপমাত্রায় এনে পরিবেশন করুন।


সুইস রোল কুকিজ

উপকরণ

ময়দা দেড় কাপ, বাটার আধা কাপ, ১টি ডিমের হলুদ অংশ, চিনি আধা কাপ, তরল দুধ ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, দুধ ১ টেবিল চামচ ও বাটার ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   বেকিং পাউডার ও ময়দা একসঙ্গে চেলে রাখুন।

২.   বাটার ও চিনি বিট করে নিন। ডিমের হলুদ অংশ ভ্যানিলা ফ্লেভার ও দুধ দিয়ে ভালো করে বিট করে নিন। শুকনা উপকরণ দিয়ে ডো তৈরি করে নিন। ডো দুই ভাগে ভাগ করে নিন। এক ভাগ ভ্যানিলা আরেক অংশ কোকো পাউডার, দুধ ও বাটার মিশিয়ে চকোলেট ডো তৈরি করুন।

৩.   ভ্যানিলা ডো রুটির মতো বেলে নিন। চকোলেট ডোও বেলে নিন। এবার একটির ওপর আরেকটি দিয়ে রোল আকারে তৈরি করে নিন। একটি র্যাপিং পেপার দিয়ে মুড়িয়ে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টা। আধা ঘণ্টা পর স্লাইস করে কেটে নিন।

৪.   ১৬০ ডিগ্রি সেলসিয়াস প্রিহিট ওভেনে ১৫-২০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন।


নানখাতাই

উপকরণ

ডালডা ১ কাপ, গুঁড়া চিনি ১ কাপ, ময়দা ২ কাপ, সুজি ২ টেবিল চামচ, লবণ ১ চিমটি।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে একটা বোলে স্বাভাবিক তাপমাত্রায় থাকা ডালডা বা বাটার নিয়ে এর মধ্যে গুঁড়া চিনি দিয়ে ভালো করে নাড়ুন।

২.   এবার মিশ্রণটি বিটার দিয়ে ৪-৫ মিনিট বিট করে নিন।

৩.   বাটার ক্রিমের মতো সফট হয়ে গেলে এর মধ্যে ময়দা ও এক চিমটি লবণ দিয়ে খামিরের মতো করে হাত দিয়ে মেখে নিন। এবার এর মধ্যে সুজি দিয়ে আরেকটু মেখে নিন।

৪.   এক টেবিল চামচ করে ডো নিয়ে হাতের তালু দিয়ে গোলাকার সেফ দিন। বেকিং ট্রেতে এক ইঞ্চি ফাঁকা ফাঁকা করে সাজিয়ে নিন।

৫.   ১৬০ ডিগ্রি সেলসিয়াস প্রিহিট ওভেনে ২৫-৩০ মিনিট বেক করে নিন। পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন।


দাবাঘর বিস্কুট

উপকরণ

ভ্যানিলা ডোর জন্য : বাটার ৫০ গ্রাম (স্বাভাবিক তাপমাত্রার), চিনি ৫০ গ্রাম, ফেটানো ডিম অর্ধেক, ময়দা ১০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, লবণ ১ চিমটি।

চকোলেট ডোর জন্য : বাটার ৫০ গ্রাম, বেকিং পাউডার আধা চা চামচ, ডিম অর্ধেক, ময়দা ৮৫ গ্রাম, চকোলেট ফ্লেভার আধা চা চামচ, কোকো পাউডার ১৫ গ্রাম, লবণ ১ চিমটি।

যেভাবে তৈরি করবেন

১.   বেকিং পাউডার ও ময়দা একসঙ্গে চেলে রাখুন।

২.   বাটার ও চিনি বিট করে নিন। একটু একটু করে ডিম দিয়ে বিট করে নিন। এবার শুকনা উপকরণ দিয়ে ডো তৈরি করে নিন। ডো ঢেলে ফ্রিজে রেখে দিন ১০ মিনিটের জন্য।

৩.   একইভাবে কোকো পাউডার যোগ করে চকোলেট ডো তৈরি করে নিন। ফ্রিজে রেখে দিন ১০ মিনিট।

৪.   ভ্যানিলা ডো ফ্রিজ থেকে বের করে বারের আকারে তৈরি করে র্যাপিং পেপার দিয়ে মুড়িয়ে ফ্রিজে রাখুন।

৫.   চকোলেট ডোও বারের আকারে তৈরি করে ফ্রিজে রাখুন। দুটি বারই তিন ভাগ করে কেটে একটি অংশের ওপর ডিমের সাদা অংশ ব্রাশ করে আরেকটি অংশ লাগান। ভ্যানিলার ওপর চকোলেট এবং চকোলেটের ওপর ভ্যানিলা অংশ লাগান। তারপর র্যাপিং পেপার দিয়ে মুড়িয়ে ফ্রিজে ১০ মিনিট রেখে দিন।

৬.   আবার বারগুলো তিন ভাগে কেটে নিয়ে একটির সঙ্গে আরেকটি লাগিয়ে ফ্রিজে রাখুন। সেট হয়ে গেলে বের করে স্লাইস করে কেটে ১৬০ ডিগ্রি সেলসিয়াস প্রিহিট ওভেনে ১৫-২০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হয়ে এলে পরিবেশন করুন।

 

মন্তব্য



সাতদিনের সেরা