kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

এই সময়ে আর্দ্র ত্বক

শীতে ত্বকের শুষ্কতা থেকে রক্ষা পেতে নিয়মিত যত্ন নিতে হবে। কিভাবে ত্বক আর্দ্র রাখবেন পরামর্শ দিয়েছেন রেড বিউটি স্যালনের রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। লিখেছেন এ এস এম সাদ

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




এই সময়ে আর্দ্র ত্বক

এখনই বইতে শুরু করেছে হিমেল হাওয়া। তাই শীতকে বরণ করে নেওয়ার প্রস্তুতিও চলছে চারদিকে। তবে শীত উত্সব ও পিঠাপুলির জন্য আনন্দদায়ক হলেও ত্বকের জন্য ক্ষতিকর। ত্বক কোমল রাখতে নিয়মিত বডি লোশন ব্যবহার করুন।

 

লোশন ও ময়েশ্চারাইজারের ব্যবহার কেন

শীতের ছোঁয়ায় অনেকের ত্বক রুক্ষ হতে শুরু করে। কারো কারো ত্বক সারা বছরই রুক্ষ থাকে। শীতের রুক্ষতা থেকে দূরে থাকতে নিয়মিত ত্বকের যত্ন নেওয়া জরুরি। শীতে কারো কারো ত্বক অতিরিক্ত ফেটে যায়। অতিরিক্ত ত্বক ফাটার সমস্যা জন্মগত কারণেও হতে পারে। নিয়মিত ময়েশ্চারাইজারযুক্ত লোশন ব্যবহার করলে এই সমস্যা থেকে অনেকটা দূরে থাকা যায়। শীতে ত্বকে ফাটল ধরার অন্যতম কারণ যত্ন না নেওয়া। যাঁরা ব্যস্ততার কারণে ত্বকের দিকে মনোযোগ দেন না তারাই এই সমস্যায় বেশি ভোগেন। ত্বকে পর্যাপ্ত ময়েশ্চারাইজারের জোগান না দিলে ত্বক ফেটে যায়। আবার সারা দিন পানির কাজ করলেও ত্বক শুষ্ক হতে পারে। তাই কাজ শেষ করে শরীরে লোশন লাগান।

কোন সময় লাগাবেন

দিন কিংবা রাত যেকোনো সময় লোশন ব্যবহার করা যায়। তবে পানির কাজ একবারে শেষ করে ত্বকে লোশন দেওয়া ভালো। এতে শরীর থেকে লোশন ধুয়ে যাবে না। গোসলের পর পরিষ্কার ত্বকে আর্দ্র অবস্থায় লোশন মেখে নিন। সারা দিন কাজ শেষে বাসায় ফেরার পর রাতে ঘুমানোর আগে ত্বক ভালোমতো পরিষ্কার করে লোশন মেখে নিতে পারেন। এতে দিন-রাত ২৪ ঘণ্টা ত্বকের আর্দ্রতা রক্ষার কাজটি হয়ে যাবে।

 

কেমন ময়েশ্চারাইজার ব্যবহার করবেন

সুষম পুষ্টিমান ও শতভাগ প্রাকৃতিক ময়েশ্চারাইজারসমৃদ্ধ বডি লোশন ব্যবহার করুন। বাজারের সস্তা লোশন না কিনে ভালো ব্র্যান্ডের লোশন ব্যবহার করুন। লোশন কেনার আগে সেটা আপনার ত্বকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না দেখে নিন। লোশন কিনে একবারে পুরো শরীরে ব্যবহার করতে যাবেন না। আগে হাতের কোনো একটি অংশে সামান্য ব্যবহার করুন। কোনো ধরনের জ্বালাপোড়া বা প্রতিক্রিয়া না হলে ব্যবহার করুন। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে চিকিত্সকের পরামর্শ নিন অথবা লোশনটি বদলে ত্বকের সঙ্গে যায় এমন লোশন বেছে নিন।

 

টিপস

ত্বকের আর্দ্রতা রক্ষায় শুধু লোশনের ওপর নির্ভর না করে সঠিক খাদ্যাভ্যাস মেনে চলুন। শুষ্কতা থেকে বাঁচতে বেশি পানি ও তাজা শাক-সবজি খান।

মন্তব্য



সাতদিনের সেরা