kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

ঘরের মিষ্টিও মজা!

হিমেল সকালে মচমচে মুড়ির সঙ্গে মিষ্টি তুলনারহিত। এমন স্বাদের ছোঁয়া পেতে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মজার মিষ্টি। রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

২৩ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ঘরের মিষ্টিও মজা!

আম-দুধে রসগোল্লা

উপকরণ

রসগোল্লার জন্য দুধ ১ লিটার, ভিনেগার ১ কাপ, এলাচি ২টি গুঁড়া করা, চিনি দেড় কাপ, সুজি ২ চা চামচ, আম রস করা ২ কাপ, দুধ ২ কাপ, কনডেন্সড মিল্ক ১ কৌটা, গোলাপ পানি ৪ ফোঁটা।

যেভাবে তৈরি করবেন

১. প্রথমে হাঁড়িতে দুধ ফুটিয়ে নিন। ভালোমতো ফুটলে ভিনেগার কিংবা লেবুর রস আধা কাপ ঢেলে দিন। দেখা যাবে দুধ ছানা হয়ে গেছে। ছানা হয়ে গেলে এর থেকে পানি ফেলে দিন।

২. এবার পানি দিয়ে ছানা ধুয়ে একটা পরিষ্কার পাতলা কাপড়ে ছানাগুলো ভরে পেঁচিয়ে কমপক্ষে এক ঘণ্টা ঝুলিয়ে রাখুন। এরপর ছানা নামিয়ে এর সঙ্গে সুজি বা আটা ও এলাচি গুঁড়া খুব ভালো করে মেশান।

৩. এবার ছানা দিয়ে ছোট ছোট বল তৈরি করুন। তিন কাপ পানিতে চিনি ঢেলে অন্য একটা হাঁড়িতে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। জ্বলন্ত চুলায় চিনির সিরার মধ্যে আস্তে আস্তে বলগুলো ছেড়ে দিয়ে আগুনের আঁচ কমিয়ে দিন। হাঁড়ির মুখ ঢেকে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন। এবার রসগোল্লাগুলো সিরা থেকে তুলে নিয়ে আলাদা একটা পাত্রে রাখুন।

৪. এবার আম-দুধ তৈরি করতে একটা পাতিলে দুধ নিয়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক, আমের রস ঢেলে পাঁচ-ছয় মিনিট রান্না করুন। এখন রসগোল্লাগুলো রান্নারত অবস্থায় মালাইয়ের মধ্যে একটা একটা করে ছেড়ে দিয়ে ওপরে গোলাপ পানি ছিটিয়ে দিন। গরম গরম খেতে পারেন, আবার ফ্রিজে ঠাণ্ডা করে খেতেও মজা আম-দুধে রসগোল্লা।

 

গুড়ের প্যারা

উপকরণ

গুঁড়ো দুধ ১ কাপ, গুড় আধা কাপ, তরল দুধ ৩-৪ কাপ, জাফরান ভেজানো দুধ ৪ টেবিল চামচ, এলাচি গুঁড়া আধা চা চামচ, ঘি ৩ টেবিল চা, পেস্তা বা কাজুবাদাম কুচি গার্নিশের জন্য, ঘি ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১. একটা প্যানে ঘি গরম করে তরল দুধ দিয়ে তাতে গুঁড়ো দুধ ঢেলে দিন এবং নেড়েচেড়ে মিশিয়ে নিন।

২. গুড় দিন আর ঘন ঘন নাড়তে থাকুন। জাফরান ভেজানো দুধ, এলাচি গুঁড়া দিয়ে সুন্দর করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন, চুলার আঁচ মিডিয়াম থাকবে আর ঘন ঘন নাড়তে হবে, যেন প্যানের গায়ে লেগে না যায় এবং পুড়ে না যায়।

৩. নাড়তে নাড়তে যখন প্যানের গা ছেড়ে দেবে মিশ্রণটি এবং তরল দুধ শুকিয়ে আঠালো হয়ে আসবে, তখন বুঝবেন হয়ে গেছে। এবার বাটিতে ঢেলে ঘি দিয়ে একটু ব্রাশ করে রাখুন।

৪. সুন্দর শেপ করে বাদাম কুচি দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।

 

দুধের বরফি

যেভাবে তৈরি করবেন

১. প্যানে চিনি জ্বাল দিয়ে হালকা নরম হলে গুঁড়ো দুধ দিয়ে আধা মিনিটের মতো নেড়ে নিন। চিনি দিয়ে অল্প আঁচে ঘন ঘন নাড়ুন।

২. একটু চটচটে ভাব এলে এলাচি গুঁড়া দিয়ে মিশিয়ে নাড়ুন এবং চুলা থেকে নামিয়ে নিন। ট্রেতে ঘি ব্রাশ করে মিশ্রণ ঢেলে সমান ও পুরু করে চেপে দিন।

৩. একটু ঠাণ্ডা হলে চারকোনা করে কেটে ওপরে বাদাম পেস্তা ছিটিয়ে দিন।

উপকরণ

গুঁড়ো দুধ আধা কেজি, চিনি ১ কাপ, এলাচি গুঁড়া আধা চা চামচ, ঘি ১-২ চা চামচ, বাদাম ও পেস্তা কুচি দেড় চা চামচ।

 

সেমাই লাড্ডু

উপকরণ

লাচ্ছা সেমাই ভাজা এক প্যাকেট, নারকেল কোরা দুই কাপ, চিনি পরিমাণমতো, গুঁড়ো দুধ আধা কাপ, বাদাম, পেস্তা, কিশমিশ আধা কাপ, এলাচি, দারচিনি তিন থেকে চারটি, ঘি দুই টেবিল চামচ, জর্দার রং সামান্য।

 

যেভাবে তৈরি করবেন

১. প্রথমে সেমাই গুঁড়ো করে অল্প আঁচে ভেজে নিন। সঙ্গে একটু জর্দার রং দিন।

২. মচমচে হলে চুলা বন্ধ করে দিন। অন্য প্যানে নারকেল ঘি দিয়ে ভেজে নিন। দারচিনি, এলাচি দিন। এরপর চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। একটু আঠালো হয়ে এলে গুঁড়ো দুধ দিন।

৩. বাদাম, পেস্তা, কিশমিশ দিয়ে নাড়তে থাকুন। প্যানের গা ছেড়ে এলে নামিয়ে খুব তাড়াতাড়ি লাড্ডু বানিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

মন্তব্য