kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

পূজায় হেঁসেলে বিপ্লব সাহা

ডিজাইনার হিসেবেই পরিচিত বিপ্লব সাহা। গাইতে পারেন ভালো গানও। এবার কালের কণ্ঠ’র পাঠকদের জন্য হেঁসেলে ঢুকেছিলেন তিনি। জানিয়েছেন, প্রথমে মা ও বোন আর বিয়ের পর স্ত্রীর হাতের মজার সব রান্না খেয়ে শিখেও নিয়েছেন কিছু পদ

২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



 পূজায় হেঁসেলে বিপ্লব সাহা

রেসিপির ছবি তুলেছেন কাকলী প্রধান

ফুলকপি দিয়ে ছানারসা

উপকরণ

ফুলকপি ১টি, ছানা ১ কাপ, আলু ২টি, ময়দা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি স্বাদমতো, জিরা বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কা ১ চা চামচ, কিশমিশ ৭-৮টি, গরম মসলা ১ চা চামচ, তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

১. ছানা, ময়দায় লবণ ও হলুদ মিশিয়ে ভালোভাবে মেখে নিন। এরপর বড়া আকারে গোল করে ডুবো তেলে ছানাগুলো ভেজে নিন। তারপর ফুলকপি ও আলু ভেজে নিন।

২. সব বাটা মসলা তেলে দিয়ে কষিয়ে নিন। পরিমাণমতো লবণ, চিনি, হলুদ, কিশমিশ, গরম মশলা আর কাশ্মীরি লঙ্কা দিয়ে নাড়াচাড়া করে নিন।

৩. কিছুক্ষণ পর নামিয়ে নিন।

 

দই বেগুন

উপকরণ

বেগুন আধা কেজি, টক দই ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, চিনি ২ চা চামচ, তেল ১ কাপ, কিশমিশ বাটা ১ চা চামচ, লাল ক্যাপসিকাম একটি, লবণ স্বাদমতো, ঘি ১ চা চামচ, ময়দা ২ টেবিল চামচ, গরম মসলা পরিমাণমতো, তেজপাতা ২টি।

যেভাবে তৈরি করবেন

১. বেগুন লম্বা করে কেটে তেলে ভেজে নিন।

২. ওই তেলে লাল ক্যাপসিকাম বাদে বাকি সব উপকরণ দিয়ে কষিয়ে নিন।

৩. পরে সামান্য গরম পানি দিয়ে সঙ্গে লাল ক্যাপসিকাম দিয়ে ভেজে নিন। কিছুক্ষণ রেখে দিন।

৪.  ব্যস, হয়ে গেল সুস্বাদু দই বেগুন।

 

বুটের ডাল

উপকরণ

বুটের ডাল ২৫০ গ্রাম, তেল আধা কাপ, কাঁচা মরিচ ৮টি, তেজপাতা ২টি, নারকেল কোরা ১ কাপ, দারচিনি ৩ টুকরা, হলুদ ও মিষ্টি সস পরিমাণমতো, এলাচি ২টি,

ঘি সামান্য।

যেভাবে তৈরি করবেন

১. বুটের ডাল ভালোমতো সিদ্ধ করে নিন।

২. তেলে তেজপাতা, এলাচি, দারচিনি, মিষ্টি সস, নারকেল কোরা, হলুদ, ঘি, কাচা মরিচ দিয়ে ভালোমতো ভেজে ডাল ও পরিমাণমতো পানি দিন।

৩.  ঘন হলে নামিয়ে নিন।

 

পটোল পোস্ত

উপকরণ

পটোল আধা কেজি, সবুজ ক্যাপসিকাম আধা কাপ, তেল ১ কাপ, পোস্ত বাটা ৩ চা চামচ, বাদাম বাটা ২ চা চামচ, চিনি স্বাদমতো, ঘি ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১. প্রথমে পটোলগুলো হালকা করে চেঁচে নিন। এরপর লবণ দিয়ে পটোল মেখে এক ঘণ্টা রেখে দিন। 

২. এরপর তেলে হালকা করে পটোল ভেজে নিন। এই তেলেই বাদাম বাটা, পোস্ত বাটা, কাচা মরিচ বাটা ভেজে নিন। পরিমাণমতো পানি দিয়ে পটোলগুলো চেঁচে নিন।

৩. মাখা মাখা হয়ে এলে পরিমাণমতো চিনি ও ঘি দিয়ে নামিয়ে নিন।

 

মুড়ির মোয়া

উপকরণ

মুড়ি ২৫০ গ্রাম, আখ বা খেজুরের গুড় ১০০ গ্রাম, পানি সামান্য, ঘি মোয়া গোল করার জন্য।

যেভাবে তৈরি করবেন

১. মৃদু আঁচে কড়াই বসিয়ে অল্প পানিসহ গুড় জ্বাল দিন। গুড় গলতে শুরু করলে সামান্য পানির ছিটা দিন। গুড় আরো কিছুক্ষণ জ্বাল দিয়ে আঠালো করে নিন।

২. আঠালো গুড়ে মুড়ি দিন। গুড় ও মুড়ি ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন।

৩. এবার চুলা থেকে নামিয়ে হালকা ঠাণ্ডা হলে হাতের তালুতে সামান্য ঘি মেখে সহনীয় গরম থাকতেই হাতের তালুতে নিয়ে ভালোভাবে চেপে ঘুরিয়ে ঘুরিয়ে মোয়া বানান।

মন্তব্য



সাতদিনের সেরা