kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

পূজার পোশাক

দুর্গাপূজা উপলক্ষে নতুন পোশাক নিয়ে এসেছে ফ্যাশন হাউসগুলো। কী থাকছে তাদের পূজার পোশাকের থিম ও ডিজাইনে? খোঁজ নিয়েছেন আতিফ আতাউর

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পূজার পোশাক

কাদম্বরী

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৩৫টিরও বেশি নতুন নকশার শাড়ি নিয়ে এসেছে কাদম্বরী। এটি একটি অনলাইনভিত্তিক শাড়ি তৈরি ও বিক্রির পেজ। সুঁই-সুতার মাধ্যমে দেশি সব ধরনের শাড়িতে আঁকা ছবি ফুটিয়ে তোলা হয়েছে। শাড়ির নকশায় প্রাধান্য পেয়েছে দেশ, সংস্কৃতি ও প্রকৃতি। পূজার শাড়িতে দেবী ভজনায় ফুলের অপরিহার্যতাকে প্রাধান্য দেওয়া হয়েছে। পদ্ম, জবাসহ বিভিন্ন ফুল হাতের কাজের মাধ্যমে শাড়ির জমিন ও আঁচলে তুলে ধরা হয়েছে।

মিথ

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে এবারও বর্ণিল ডিজাইন দিয়ে নিজেদের ওয়ার্ডরোব সাজিয়েছে ফ্যাশন হাউস মিথ। ছোট ও বড় ছেলেদের জন্য পাঞ্জাবি আর ছোট ও বড় মেয়েদের জন্য পাওয়া যাবে কামিজ। দুর্গাপূজা ও ঋতুকে প্রাধান্য দিয়ে এবার সাদা কাপড়ের ওপর রঙিন আলপনা ফুটিয়ে নকশা করা হয়েছে। পোশাকের কাটিং ও প্যাটার্নে বৈচিত্র্য এনেছে মিথ।

নিত্য উপহার

দুর্গাপূজা উপলক্ষে ছোট ও বড়দের জন্য নতুন ডিজাইনের টি-শার্ট, শার্ট ও শাড়ি এনেছে ফ্যাশন হাউস নিত্য উপহার। ‘ত্রিশূল’ শিরোনামে টি-শার্ট ও শাড়ি ডিজাইন করেছেন শিল্পী ধ্রুব এষ। ‘মঙ্গলময়ীর হাত’ ও ’দুর্গা ৭’ শিরোনামে শার্ট ডিজাইন করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর। চিত্রশিল্পী যামিনী রায়ের আঁকা ‘দুর্গা ৬’ শিরোনামেও পাওয়া যাবে আরেকটি টি-শার্ট। এর বাইরেও বিভিন্ন ডিজাইনের টি-শার্ট এনেছে নিত্য উপহার। আরামদায়ক করতে পোশাকে সুতি কাপড় প্রাধান্য দেওয়া হয়েছে।

সেইলর

দুর্গাপূজা উপলক্ষে বৈচিত্র্যময় পোশাকের সম্ভার সাজিয়েছে সেইলর। পূজার পোশাকের নকশায় প্রাধান্য দেওয়া হয়েছে এথনিক প্রিন্ট। পার্ল ও ফুলেল প্রিন্টের জ্যামিতিক ফর্ম নান্দনিক উপস্থাপনায় তুলে ধরা হয়েছে কাপড়ের জমিনে। পোশাকের প্যাটার্নেও আনা হয়েছে নতুনত্ব। সিল্ক, হাফ সিল্ক, লিনেন, অ্যান্ডিসহ বিভিন্ন কাপড় ব্যবহার করা হয়েছে। গরমে আরামের জন্য থাকছে সুতি ও খাদি কাপড়ের পোশাক। ছেলেদের পাঞ্জাবি, মেয়েদের লং কুর্তি ও থ্রিপিসের নকশা করা হয়েছে নানা লোকজ উপাদানে। পোশাকে উত্সবের আবহ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রঙের প্রাধান্য দেওয়া হয়েছে। মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়েছে টাই-ডাই, সিকুইন,মিনিমাল কারচুপি ও স্ক্রিন প্রিন্ট।

ডুয়েটএ্যাড ঐতিহ্য

প্রতিবারের মতো এবারও দুর্গাপূজা উপলক্ষে ছোট-বড় সবার জন্য ৫০টি ডিজাইনের টি-শার্ট, পাঞ্জাবি নিয়ে এসেছে ডুয়েটএ্যাড ঐতিহ্য। পোশাকের ডিজাইনে শারদ শুভেচ্ছা, শিব, ডটে দেবীমুখ, শুভ বিজয়া, মা, শ্রীশ্রী দুর্গামাতা সহায়, ঘট থ্রিশূল, ওম, কাশফুল দুর্গা, অলওভার দুর্গা, অলওভার গণেশ, দশভুজা মা ইত্যাদি তুলে ধরা হয়েছে। টি-শার্ট ও পাঞ্জাবির ওপর ডিজাইন ফুটিয়ে তুলেছেন বিপুল শাহ ও অনুপ কুমার পাল। আজিজ সুপারমার্কেট ও হবিগঞ্জের শোরুমে পাওয়া যাবে ডুয়েটএ্যাড ঐতিহ্যের পূজার পোশাক।

মন্তব্য



সাতদিনের সেরা