kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

এবার যত্ন হাতের

ঈদে বেশ ধকল গেছে হাত দুটির উপর। এবার একটু যত্ন চাই। কী করবেন পরামর্শ দিয়েছেন বারডেম হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. কামরুল আহসান। শুনেছেন এ এস এম সাদ

১০ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবার যত্ন হাতের

করোনায় বাসায় কাজ বেড়ে গেছে। নিজেকে সুরক্ষিত রাখার জন্যও বারবার হাত ধোয়া লাগছে। তার উপর গেলো কোরবানির ঈদ। মাংস নাড়াচাড়া থেকে শুরু করে রান্নার তোড়জোরে ব্যস্ত ছিল দুটো হাত। এখন তাই তাদের জন্য দরকার বাড়তি যত্ন।

 

হাতের ত্বক মসৃণ রাখতে

হ্যান্ডওয়াশের বোতলে দুই চামচ গ্লিসারিন মিশিয়ে নিতে পারেন, হাত রুক্ষ হবে না। ত্বকের আর্দ্রতা ধরে না রাখলে বিভিন্ন রকমের সমস্যা হতে পারে। অতিরিক্ত পানি ব্যবহার করলে হাতের ত্বকের ক্ষতি হয়। তাই রাতে ঘুমানোর আগে হালকা করে ক্রিম কিংবা গ্লিসারিন হাতে মাখিয়ে ঘুমিয়ে পড়ুন।

 

ময়েশ্চারাইজার ব্যবহার

সাবান ও অ্যালকোহল বেশি ব্যবহার করলে হাতের ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায়। ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক। সাবান ত্বকে খসখসে, লালচে ভাব এবং হাতে জ্বলুনি সৃষ্টি করতে পারে। যাদের ত্বক ভালো এটা তাদের ক্ষেত্রেও প্রযোজ্য। তাই সাবান দিয়ে হাত ধোয়ার পর প্রতিবার ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

 

ফ্রেশ ক্রিম বা দুধের সর ঘষা

দুধ থেকে তৈরি ক্রিম উচ্চ ফ্যাট যুক্ত হয়ে থাকে, যা রুক্ষ ত্বক কোমল করতে সাহায্য করে। দুধের ল্যাকটিক এসিড ত্বকের পিএইচয়ের মাত্রা নিয়ন্ত্রণ করে শুষ্ক ত্বক এক্সফলিয়েট করে। সম্পূর্ণ হাতে ফ্রেশ ক্রিম লাগিয়ে ১০ মিনিট পর তা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 

লেবুর রস ব্যবহার   

অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে লেবুর অ্যাসকরবিক এসিড। ফলে কোষের অভ্যন্তরীণ ক্রিয়া-বিক্রিয়ায় স্বাভাবিক নিয়মে যে ক্ষতি হওয়ার, তা অনেকটাই কম হয়। তবে এটি কোষের বয়স বৃদ্ধি সঙ্গে জড়িত। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সহায়তা করে।

 

আলু ও শসা

আলু ও শসার রস একসঙ্গে মিশিয়ে হাতে লাগান। শুকিয়ে গেলে হালকা ঘষে ধুয়ে ফেলুন। এতে ত্বকের খসখসে ভাব দূর হবে।

 

গ্লাভস পরুন

একে তো নিজের সুরক্ষার জন্য তো হাত ধুতে হচ্ছে বারবার, আবার বাসার কাজও করতে হচ্ছে। তাই বাসন মাজা বা কাপড় কাচার সময় কড়া কেমিক্যালের সংস্পর্শে এসে হাত প্রচণ্ড রুক্ষ হয়ে যায়। প্রতিদিন ঘরের কাজ করার সময় হাতে গ্লাভস পরে নিলে ত্বক আর নখ সুরক্ষিত থাকবে।

 

মডেল : বিদ্যা সিনহা মীম

ছবি : আবু সুফিয়ান নিলাভ

 

মন্তব্য



সাতদিনের সেরা