kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

রেসিপি

পাকা আমের মধুর রসে

পাকা আমের মধুর রসে রসনা মেটানোর এই তো সময়! রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

১৩ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৮ মিনিটে



পাকা আমের মধুর রসে

ম্যাংগো সালসা

উপকরণ

পাকা আম কিউব করে কাটা ১ কাপ, কেটে বীজ ছাড়িয়ে কুচি করে রাখা লাল টমেটো ২টি, বীজ ছাড়িয়ে কুচি করে রাখা কাঁচা মরিচ ৩টি, পেঁয়াজ কুচি ১টি, ১ কোয়া রসুন বাটা,  ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.         সব উপকরণ একসঙ্গে একটি বাটিতে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

২.         ৩০ মিনিটের মতো ঢেকে রেখে দিন। এরপর পরিবেশন করুন।

 

ম্যাংগো মালাই চপ

উপকরণ

চপ তৈরির জন্য

পাকা আম ১ কাপ, ফুলক্রিম গুঁড়া দুধ ১ কাপ, বেকিং পাউডার আধা টেবিল চামচ, ময়দা আধা টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, ডিম ১টি, ঘি আধা টেবিল চামচ, এলাচি গুঁড়া অল্প।

মালাই তৈরির জন্য

পাকা আম ১ কাপ, তরল দুধ ১ লিটার, চিনি ১ কাপ, এলাচি ৩টি, গোলাপজল আধা টেবিল চামচ, কেওড়া জল আধা টেবিল চামচ, কাজুবাদাম স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

 

১.         প্রথমে একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা, বেকিং পাউডার, এলাচি গুঁড়া নিন। আরেকটি বাটিতে পাকা আম, চিনি, ডিম, ঘি মিশান। এবার সব কিছু একসঙ্গে মিশিয়ে ময়দার ডো বানান। হাতে তেল নিয়ে মিষ্টির আকারের গোল গোল হালকা চ্যাপ্টা বল বানিয়ে নিন।

২.         চুলায় পানে তরল পাকা আম, দুধ, চিনি, এলাচি দিন। চুলার আঁচ মাঝারি রেখে ১০ মিনিট দুধ জ্বাল দিন। ১০ মিনিট পর দুধ ফুটে এলে এতে আগে তৈরি করে রাখা ময়দার চপ ছেড়ে দিন। চুলার আঁচ মিডিয়াম থেকে একটু বেশি রাখুন এবং ঢাকনা দিয়ে এই ময়দার চপ ঢেকে দিন। ঢাকনায় যদি কোনো ছিদ্র থাকে টিস্যু বা ময়দার ডো দিয়ে বন্ধ করে দিন। রান্না হতে পাঁচ মিনিট সময় দিন।

৩.         পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মিষ্টিগুলো ফুলে উঠেছে। চামচ দিয়ে নাড়বেন না, মিষ্টি ভেঙে যাবে। এবার গোলাপজল ও কেওড়া জল দিন। ঢাকনা দিয়ে ঢেকে আবার পাঁচ মিনিট রান্না করুন।

৪.         এরপর চুলা নিভিয়ে দিন এবং ঢাকনা না খুলে আরো ৭-৮ মিনিট রেখে দিন। ৭-৮ মিনিট পর ঢাকনা খুলে আলতো হাতে চামচ দিয়ে মিষ্টিগুলো তুলে নিন। চাইলে মিষ্টির ওপর অল্প কাজুবাদাম ছিটিয়ে দিতে পারেন।

 

ম্যাংগো চিকেন

উপকরণ

মুরগির বড় টুকরা ৪টি, মিষ্টি দই ১ টেবিল চামচ, বেরেস্তা আধা কাপ, তেল পরিমাণমতো, ঘি ১ চা চামচ, আস্ত কাঁচা মরিচ ৭টি, মাওয়া ২ চা চামচ, তরল দুধ ১ কাপ, লবণ স্বাদমতো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পাকা আম পিউরি ৩ টেবিল চামচ, জর্দার রং সামান্য, পাকা আম কিউব করে কাটা ৩ টেবিল চামচ, ময়দা সামান্য, কেওড়া বা গোলাপজল সামান্য, কাজুবাদাম বাটা, কিশমিশ বাটা, পোস্ত বাটা ও বেরেস্তা বাটা ২ টেবিল চামচ করে, লং ২-৩টি, এলাচ ২টি, দারচিনি ছোট টুকরা, তেজপাতা ১টি, ক্রিম পরিমাণমতো।

 

স্পেশাল মসলা

আধা চা চামচ এলাচ, আধা চা চামচ দারচিনি, আধা চা চামচ শাহি জিরা, ১ চা চামচ গোলমরিচ, ১ চা চামচ জয়ত্রি, ১টি জায়ফল—সব মিহি ব্লেন্ড করে নিন। তবে চুলায় দিয়ে ভাজবেন না।

 

যেভাবে তৈরি করবেন

 

১.         মাংসগুলো ধুয়ে-মুছে নিন যেন ভাজার সময় তেল ছিটে না আসে।

২.         লবণ ও সামান্য জর্দার রং মিশিয়ে মাংসের গায়ে মাখিয়ে নিন। মাংসের টুকরা বড় হলে ছুরি দিয়ে চিরে দিন। নয়তো ভেতরে মসলা ঢুকবে না।

৩.         চুলায় তেল গরম করে মাংস বাদামি করে ভেজে নিন।

৪.         ভাজা শেষে সব মাংস তুলে রাখুন। এই তেলে আরো ২-৩ টেবিল চামচ তেল দিন।

৫.         একটি বাটিতে সব মসলা আগে মিশিয়ে দই, সামান্য লবণ, আদা ও রসুন বাটা, গোলমরিচ গুঁড়া, লাল মরিচ গুঁড়া, আমের পিউরি এবং সামান্য পানি দিয়ে মিশিয়ে গরম তেলে ছেড়ে দিন।

৬.         মাঝারি তাপে মসলা ভেজে নিন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। সঙ্গে আস্ত গরম মসলাগুলোও দিয়ে দিন। মসলাটা ঢাকনা দিয়ে রাখুন। কষাবেন না, কারণ দই ফেটে যাবে।

৭.         মসলা কষানো হলে মাংসগুলো একে একে বসিয়ে দিন। ঢাকনা দিয়ে মাঝারি থেকে একটু কম আঁচে মাংস কষান। তবে মাংস বারবার চামচ দিয়ে নাড়তে যাবেন না। হাঁড়ি ধরে মাংসটা নাড়িয়ে দেবেন।

৮.         মাংস এক পাশ কষানো হলে এবার অন্য পাশ উল্টিয়ে দিন। আরো মিনিট পাঁচেক কষান। এবার মাংস কষানো হলে দুধ দিয়ে এক থেকে দেড় মিনিট ঢেকে রাখবেন। এরপর ঢাকনা তুলে নিন। নয়তো দই ও দুধ ফেটে ফাটা ফাটা মসলা হয়ে যাবে।

৯.         এখন ঢাকনা ছাড়া একটু আঁচ বাড়িয়ে মাংস কষিয়ে নিন। এ পর্যায়ে এসে লবণ, চিনি, ঝাল চেখে নিন। যখন দুধ আস্তে আস্তে ঘন হয়ে আসবে ও মাংস সিদ্ধ হয়ে যাবে তখন স্পেশাল মসলা, পেঁয়াজ বেরেস্তা ও আস্ত কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন।

১০.       এরপর ঢাকনা তুলে মাওয়া ও কেওড়াজল দিন। মাওয়া আস্তে আস্তে ভেঙে দেবেন আর মাংসগুলো এপিঠ-ওপিঠ উল্টিয়ে দেবেন। এবার ক্রিম, ঘি ও কিউব করা পাকা আম দিয়ে আরো ২-৩ মিনিট রেখে নামিয়ে নিন। ব্যস, প্রস্তুত ম্যাংগো চিকেন।

 

আমের লাড্ডু

উপকরণ

পাকা আম ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ৩-৪ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ, পেস্তা বাদাম কুচি ১ চা চামচ, ঘি ১ চা চামচ, মাওয়া ২ কাপ।

 

যেভাবে তৈরি করবেন

 

১.         একটি প্যানে ঘি গরম করে তাতে বাদাম ভেজে সোনালি করে উঠিয়ে রাখুন।

২.         একই প্যানে আম, দুধ ও চিনি নিয়ে নাড়ুন। ঘন থকথকে হয়ে এলে এলাচ গুঁড়া ও বাদাম মেশান। মিশ্রণটি নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

৩.         ঠাণ্ডা হয়ে গেলে তাতে মাওয়া মেশান। খেয়াল রাখুন মাওয়া যেন কিছুটা গোটা গোটা থাকে। তাহলে লাড্ডু দেখতে সুন্দর লাগবে। এবার গোল গোল লাড্ডু তৈরি করুন।

৪.         ফ্রিজে রেখে ঠাণ্ডা করে শক্ত হতে দিন। তৈরি হয়ে গেল মজাদার আমের লাড্ডু।

 

আম পনির শাশলিক

উপকরণ

পাকা আম কিউব করে কাটা ২৫ পিস, পনির টুকরা করে কাটা ২৫ পিস, টমেটো ৩টি, পেঁয়াজ কুচি আধা কাপ, দই আধা কাপ, মরিচ গুঁড়া আধা চামচ, আদা-রসুন বাটা ৩-৪ চামচ, কাবাব মসলা আধা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, মাখন ভাজার জন্য।

 

যেভাবে তৈরি করবেন

 

১.         প্রথমে সব মসলা ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে পাকা আম, টমেটো, পেঁয়াজ এবং পনির ৩ মিনিট মেরিনেড করে রাখুন।

২.         এরপর এই শাশলিক কাঠিতে পছন্দমতো সাজিয়ে নিন।

৩.         এবার প্যানে সামান্য মাখন দিয়ে কাঠিগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভেজে নিন।

৪.         হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 

ম্যাংগো স্টিকি রাইস

উপকরণ

১ কেজি বিন্নি চালের ভাত, নারকেল ক্রিম ১৫০ গ্রাম, নারকেল দুধ ১ কাপ, চিনি ১ চা চামচ, লবণ পরিমাণমতো। মিষ্টি পাকা আম ১টি, মুগডাল ১০০ গ্রাম, লবণ পরিমাণমতো।

 

যেভাবে তৈরি করবেন

 

১.         চাল ভালো করে ধুয়ে নিন। রাতে চাল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন।

২.         চালের পানি ভালো করে ছেঁকে নিন। একটি বড় হাঁড়িতে স্টিমার দিয়ে ভাত রান্না করে নিন।

৩.  ভাত রান্না করার সময় একটি ছোট সসপ্যানে ১ কাপ নারকেল, ১ চা চামচ চিনি এবং লবণ দিয়ে দিন। চিনি না গলা পর্যন্ত নাড়াচাড়া করুন। গলে গেলে চুলা থেকে নামিয়ে নিন। মিশ্রণটি গরম রাখুন।

৪.         রান্না করা ভাত একটি পাত্রে ঢেলে নিন। নারকেল দুধের মিশ্রণ তাতে দিয়ে নাড়ুন। চাল ও নারকেল দুধের মিশ্রণটি মিশে না যাওয়া পর্যন্ত নাড়ুন। মুগডাল ভেজে রাখুন। অন্য একটি হাঁড়িতে দুধ আর চিনি জ্বাল দিয়ে ঘন করে সস বানান। এবার পরিবেশন করতে প্লেটে স্টিকি ভাতের ওপর সস দিয়ে তার ওপর মুগডাল ছিটিয়ে দিন।

 

মন্তব্য