kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

শিশুর জন্য নুডলস

৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিশুর জন্য নুডলস

পুষ্টিবিদরা বলছেন, শিশুরা যদি দিনে তিন বেলা নুডলস খেতে চায়, তাতে বিশেষ কোনো সমস্যা নেই। নুডলসের সঙ্গে রাখা যেতে পারে পুষ্টিকর সবজি।

 

সকালের নাশতায়

সকালের নাশতায় দিতে পারেন নুডলস। তবে নুডলসের সঙ্গে যেন ডিম, সবজি থাকে। তাতে শিশুর শরীরের সঙ্গে খাবারে পুষ্টিগুণের মাত্রা ঠিক থাকবে। দিতে পারেন শিশুর পছন্দমতো সবজি।

 

দুপুরে বা রাতে মূল খাবারের তালিকায় নুডলস

শিশুদের মূল খাবারের তালিকায় নুডলস রাখা যেতে পারে। শিশুর শারীরিক চাহিদা অনুযায়ী খাবারের তালিকায় নুডলসের পাশাপাশি সমপরিমাণ মাংস, সবজি ও দুধজাতীয় খাবারও থাকতে হবে। এতে বাড়ন্ত শিশুর শরীর সঠিক মাত্রায় পুষ্টি পাবে। সে ক্ষেত্রে সিদ্ধ মুরগির মাংস ও সবজি দিয়ে স্যুপ নুডলস কিংবা টমেটো চিকেন নুডলস রান্না করতে পারেন।

 

নুডলসে নাশতা

বিকেলের নাশতায় তৈরি করতে পারেন নুডলসের সবজি পাকোড়া কিংবা চিকেন নুডলস বল। তবে লক্ষ রাখতে হবে, খাবারে তেলের পরিমাণ যেন কম থাকে। খাবারে কম তেল স্বাস্থ্যের জন্যও ভালো।

 

পুষ্টিবিদের কথা

বারডেম জেনারেল হাসপাতালের খাদ্য ও পুষ্টি বিভাগের প্রধান পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ বলেন, ‘ভাত বা রুটির বিকল্প হিসেবে নুডলস খাওয়া যেতে পারে। সাধারণত আটা ও চাল এই দুই উপকরণ দিয়ে নুডলস হয়ে থাকে। আটার নুডলসে ফাইবার ও প্রোটিন বেশি পরিমাণে থাকে। তবে যেসব বাচ্চার গ্লুটিনে সমস্যা আছে বা রক্তে ল্যাকটেড অ্যামোনিয়ার পরিমাণ বেশি, তাদের জন্য রাইস নুডলস ভালো। দিনে হালকা নাশতা হিসেবে কিংবা মূল খাবার হিসেবেও শিশুরা নুডলস খেতে পারে। এমনকি চাইলে তিন বেলাও।

মন্তব্য



সাতদিনের সেরা