kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

তিন পদের পাতুরি

পাতুরি খুবই মজার এক রন্ধনকৌশল। অনেক সাধারণ খাবারও পাতুরি করলে খেতে লাগে অসাধারণ। তিনটি মজার পাতুরির রেসিপি দিয়েছেন সুজানা সুমি

১ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইলিশের পাতুরি

 

উপকরণ

ইলিশ চার টুকরা পরিষ্কার করে নেওয়া, টক দই আধা কাপ, সরিষা বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, চিনি ও লবণ সামান্য, জিরা টেলে গুঁড়া এক চা চামচ, সরিষার তেল এক টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।

যেভাবে তৈরি করবেন

১.         সব উপকরণ একত্রে মাছের সঙ্গে মাখিয়ে আধা ঘণ্টা ঢেকে রেখে দিন।

২.         কলাপাতা চারকোনা করে কেটে ভালো করে পরিষ্কার করুন। কলার পাতায় সামান্য তেল মেখে তাতে মাছ নিয়ে চারকোনা করে ভালোভাবে ঢেকে সুতা দিয়ে বেঁধে নিন। এমনভাবে বাঁধুন যেন কোনো তেল-ঝোল বাইরে বেরিয়ে না পড়ে।

৩.         সব কলাপাতা বাঁধা হয়ে গেলে চুলায় অল্প আঁচে প্যান বসিয়ে তাতে সামান্য তেল দিয়ে পাতুরিগুলো দিয়ে ঢেকে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন খুব সাবধানে ৬-৮ মিনিট সময় নিয়ে।

৪.         হয়ে গেলে পাতায় মোড়ানো অবস্থায় গরম গরম পরিবেশন করুন।

 

কলার মোচার পাতুরি

 

 

উপকরণ

একটা মাঝারি সাইজের মোচার ভেতরের অংশ বেছে পরিষ্কার করে নেওয়া, টক দই আধা কাপ, সরিষা বাটা তিন টেবিল চামচ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ করে, চিনি ও লবণ সামান্য, টালা জিরা গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, সরিষার তেল এক টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।

 

যেভাবে তৈরি করবেন

১.         সব উপকরণ একত্রে মাছের সঙ্গে মাখিয়ে ঢেকে ১০ মিনিট রেস্টে রেখে দিন।

২.         কলাপাতা চারকোনা করে কেটে পাতা পরিষ্কার করে সামান্য তেল মাখিয়ে পাতায় মোচার মিশ্রণ নিন। ভালোভাবে সুতা দিয়ে বেঁধে নিন।

৩.         সব কলাপাতা বেঁধে নেওয়া হয়ে গেলে চুলায় অল্প আঁচে প্যান বসিয়ে তাতে সামান্য তেল দিয়ে পাতুরিগুলো দিয়ে ঢেকে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন খুব সাবধানে ১০-১২ মিনিট সময় নিয়ে।

৪.         হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

 

মুরগির পাতুরি

 

 

উপকরণ

মুরগি ২৫০ গ্রাম, আদা ও রসুন বাটা এক চা চামচ করে, টক দই আধা কাপ, লবণ ও চিনি সামান্য, জিরা টেলে গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, সরিষা তেল এক টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপের কিছু কম, কাঁচা মরিচ কুচি সামান্য।

 

যেভাবে তৈরি করবেন

১.         মুরগির সঙ্গে সব উপকরণ মাখিয়ে ঢেকে ১০ মিনিট রাখুন।

২.         কলাপাতা পরিষ্কার করে সামান্য তেল মাখিয়ে তাতে মুরগির মিশ্রণ দিয়ে মুড়ে সুতা দিয়ে বেঁধে নিন।

৩.         সব পাতা বেঁধে নেওয়া হয়ে গেলে চুলায় একেবারে অল্প আঁচে প্যান বসিয়ে তাতে সামান্য তেল দিয়ে পাতুরিগুলো দিয়ে ঢেকে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন খুব সাবধানে ১০-১৫ মিনিট সময় নিয়ে।

৪.         গরম ভাত বা খিচুড়ির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য