kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

রেসিপি

নাশতায় ফিউশন

রোজকার বিকেলের নাশতার একঘেয়েমি কাটাতে তৈরি করতে পারেন তাসনিয়া রহমান সৃষ্টির দেওয়া কোনো পদ

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



নাশতায়

ফিউশন

কালারফুল ছিটরুটির সঙ্গে হাঁসের মালাইকারি

উপকরণ

ছিটরুটি বানাতে—চালের গুঁড়া ১ কাপ, হালকা কুসুম গরম পানি প্রয়োজনমতো, সবুজ ও নীল খাবার রং সিকি চা চামচ ও লবণ স্বাদমতো, চামড়াসহ হাঁস টুকরা করে কাটা ১টি, টমেটো পিউরি ২ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ টেবিল চামচ, জিরা, ধনে ও গরম মসলা গুঁড়া ৩ টেবিল চামচ (বাটা), নারকেলের দুধ ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, লেবু ১ টুকরা, সরিষার তেল সিকি কাপ, নারকেল কোরানো ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, লাল ও সবুজ কাঁচা মরিচ ১০-১২টি, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   ছিটরুটি বানাতে চালের গুঁড়ি, লবণ ও পছন্দমতো ফুড কালার আলাদা করে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে বেটার তৈরি করে ১৫ মিনিট রেখে দিতে হবে। এবার পাত্রে তেল মুছে নেটের জালির মতো ছিটা দিয়ে দিয়ে ছিটরুটি বানিয়ে নিতে হবে।

২.   কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে মসলা, টমেটো পিউরি ও স্বাদমতো লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। এবার হাঁসের মাংস দিয়ে ঢেকে ১৫ মিনিট রান্না করে নিতে হবে।

৩.   নারকেলের দুধে গুঁড়া দুধ ও লেবুর রস দিয়ে মিশিয়ে কষানো মাংসের মধ্যে ঢেলে রান্না করতে হবে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত।

৪.   এবার আরেকটি কড়াইয়ে ঘি গরম করে কোরানো নারকেল ও কাঁচা মরিচ একসঙ্গে ভেজে হাঁসের মাংসে ঢেলে ভালো করে মিশিয়ে নামিয়ে ছিটরুটির সঙ্গে পরিবেশন করতে হবে। 


চিজি ভেজিটেবল উইথ গার্লিক ব্রেড

উপকরণ

গার্লিক ব্রেড বানাতে—পাউরুটি ২ পিস, বাটার ২ টেবিল চামচ, রসুন কিমা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো। চিজি ভেজিটেবল বানাতে—গাজর ১টি, পেঁয়াজ কলি ৪-৫টি, ফুলকপি সিকি কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিজ আধা কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   বাটারের মধ্যে রসুন, লবণ মিশিয়ে পাউরুটির মধ্যে লাগিয়ে তাওয়ায় সেঁকে নিতে হবে।

২.   আরেকটি পাত্রে বাটার গরম করে রসুন ও আদা ভেজে সবজি ও সস মিশিয়ে পাঁচ মিনিট ঢেকে রান্না করতে হবে।

৩.   এবারে চিজ মিশিয়ে নামিয়ে গার্লিক ব্রেডের সঙ্গে পরিবেশন করতে হবে।


গার্লিক প্রন পাস্তা

উপকরণ

পাস্তা সিদ্ধ ২ কাপ, চিংড়ি মাছের খোসা, মাথা ও লেজ ছাড়ানো ১ কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, ওরেগানো ১ টেবিল চামচ, চিজ সিকি কাপ, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন কুচি ভেজে টমেটো ও চিংড়ি মাছ দিয়ে কিছুক্ষণ ভেজে সস ও সিদ্ধ পাস্তা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

২.   এবার চিজ ও ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।


ঝাল প্যানকেক দিয়ে চিকেন কারি

উপকরণ

ঝাল প্যানকেক বানাতে—ডিম ১টি, ময়দা ৩ টেবিল চামচ, পাঁচমিশালি সবজি (গাজর, বরবটি, ফুলকপি) অথবা পছন্দমতো যেকোনো সবজি সিকি কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, চাটমসলা ১ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, সয়াবিন তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো।

চিকেন কারি বানাতে—মুরগি ৭০০ গ্রাম, পেঁয়াজ কুচি সিকি কাপ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   প্যানকেক বানাতে একটি পাত্রে ডিম, ময়দা, লবণ, গুঁড়া মসলা মিশিয়ে তাতে সবজি দিয়ে ঘন বেটার বানিয়ে রেখে দিতে হবে।

২.   এবার পাত্রে তেল ব্রাশ করে পরিমাণমতো বেটার দিয়ে এপিঠ-ওপিঠ প্যানকেক ভেজে নামিয়ে নিতে হবে। মাংসের মধ্যে সব গুঁড়া ও বাটা মসলা মেখে নিতে হবে।

৩.   কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে মেখে রাখা মুরগির মাংস দিয়ে রান্না করে নামিয়ে ঝাল প্যানকেকের সঙ্গে পরিবেশন করতে হবে। 


এগ মাফিন উইথ সালসা

উপকরণ

ডিম ৪টি, গুঁড়া দুধ সিকি কাপ, গাজর ও ক্যাপসিকাম কিউব করে কাটা সিকি কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ড্রাই মাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, মোজারেলা চিজ সিকি কাপ, লবণ স্বাদমতো, মাখন ১ টেবিল চামচ।

সালসা বানাতে

টমেটো ২টি, পেঁয়াজ কিমা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, ওরেগানো ১ টেবিল চামচ, জেলাপিনো কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   এগ মাফিন বানাতে একটি পাত্রে ডিম, সবজি ও বাটার বাদে সব উপকরণ মিশিয়ে নিতে হবে।

২.   মাফিন বানানোর পাত্রে বাটার মেখে তাতে পরিমাণমতো মিশ্রণ ঢেলে ১৫ মিনিট মাফিনগুলো ভাপিয়ে নিতে হবে।

৩.   এবার টমেটোর সঙ্গে বাকি উপকরণ মিশিয়ে সালসা তৈরি করে গরম গরম এগ মাফিনের সঙ্গে পরিবেশন করতে হবে।

মন্তব্য