kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

মেঝে ও দেয়াল ম্যাট

মেঝে বা দেয়ালের ম্যাট কেমন হবে বলেছেন বাংলাদেশ ইন্টেরিয়র ডিজাইন ডেভেলপমেন্টের (বিআইডিপি) ইন্টেরিয়র ডিজাইনার নাসরিন চৌধুরী। শুনেছেন এ এস এম সাদ

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেঝে ও দেয়াল ম্যাট

মেঝের ম্যাট

চাকতি ম্যাট

কাপড়ের তৈরি এই ম্যাট ডাইনিং বা ড্রয়িং রুমের মেঝেতে রাখতে পারেন। ঘরে শিশু থাকলে বসে খেলতে পারবে। বড় চাকতির দাম ৩০০-৪০০ টাকা, ছোট চাকতির দাম ২০০-২৫০ টাকা। দেশি ব্র্যান্ডের মধ্যে আরএফএল ম্যাট বাজারে পাওয়া যায়। এ ছাড়া চাকতি ম্যাটের মধ্যে কোরিয়ান ও এলজি ম্যাটও আছে।

পিভিসি ম্যাট

বিশেষ করে জাজিমের নিচে ব্যবহার করা হয়। আলমারির নিচে রাখার জন্যও পিভিসি ম্যাট ব্যবহার করা হয়। প্রতি গজ ৮৫ টাকা করে।

 

ওমের ম্যাট

ডাইনিং রুম কিংবা ঘরের যেখানে সবাই বসে আড্ডা দেন, সেখানে ওমের ম্যাট সবাই ব্যবহার করে থাকেন। আরামদায়ক বলে এ ধরনের ম্যাট চাহিদায় ওপরের দিকে। হূদয়াকৃতির, চার কোনা বা গোলাকার ইত্যাদি আকারে পাওয়া যায়। বিছানা বা দরজার সামনেও রাখতে পারেন। এ ছাড়া টেবিলের নিচে পা রাখতেও এ ম্যাট ব্যবহার করা হয়। ওমের ম্যাটের দাম ৩০০ থেকে ৫০০ টাকা।

আর্টিফিশিয়াল ঘাস ম্যাট

সদর দরজায় আর্টিফিশিয়াল ম্যাট পা মোছার জন্য অনেক কাজে আসে। দাম ৮০০ থেকে দুই হাজারের মধ্যে।

 

ওয়াটারপ্রুফ ফ্লোর ম্যাট

অফিসে এ ধরনের ম্যাট বেশি ব্যবহার করা হয়। দাম পড়বে ২০০ থেকে ৫০০ টাকা।

 

হাতেই তৈরি করুন ম্যাট

ছেলেদের ফেলে দেওয়া জিন্স প্যান্ট দিয়ে ঘরেই তৈরি করুন মেঝে ম্যাট। প্রথমে জিন্স প্যান্ট ভালোভাবে পরিষ্কার করে নিন, দরকার হলে লন্ড্রি থেকে ওয়াশ করে নিয়ে আসুন। চার কোনা করে কেটে নিন, তারপর হাতে কিংবা মেশিন থাকলে সেলাই করে নিন। এরপর সেখানে তুলা ঢুকিয়ে ভালোভাবে সেলাই করুন। নীল রঙের জিন্স প্যান্ট দিয়ে তৈরি করলে বেশি সুন্দর হবে। ,এ ছাড়া আছে শতরঞ্জি। নানা আকার ও দামে পাওয়া যায়।

দেয়াল ম্যাট

স্টিকার ম্যাট

বিভিন্ন ধরনের স্টিকার ম্যাট দেয়ালজুড়ে লাগাতে পারেন। নির্ভর করবে আপনার ঘরের আসবাবের সঙ্গে কোন ধরনের ম্যাট ভালো লাগবে। সাধারণত নীল কিংবা গাঢ় রঙের ম্যাট বেশি চলে। গজ অনুযায়ী দাম হয়, তবে দেয়াল ম্যাটের দাম তুলনামূলকভাবে একটু বেশি। গজ ১২৫ টাকা থেকে শুরু। দেয়াল ম্যাট বেশির ভাগ সময় স্টিকারের হয়ে থাকে। এতে সহজে দেয়াল লাগিয়ে দেওয়া যায়।

 

কাঠের ম্যাট

পাতলা কাঠে রং করে ম্যাট তৈরি করতে পারেন। এই পাতলা কাঠের মধ্যে বিভিন্ন ধরনের রং করতে হবে, তারপর আঠা দিয়ে দেয়ালে ডিজাইন করে লাগিয়ে দিতে হবে। এটা আপনার পছন্দমতো বাসায় সাজিয়ে নিতে পারেন।

 

প্রিন্টেড ম্যাট

প্রিন্ট করা ম্যাট বসার বা খাবার ঘরের দেয়ালে ঝুলিয়ে দিতে পারেন। দেখতে ভালো লাগবে। প্রিন্টেড ম্যাটের দাম ১৫০-৪০০ টাকা পর্যন্ত। মেঝেতেও এই ম্যাট ব্যবহার করা যায়।

মন্তব্য



সাতদিনের সেরা