kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

রূপচর্চা

চুলের যত্নে নারকেল তেলই ভরসা

তারকাদের চুল নিয়ে ভক্তদের আগ্রহের যেন শেষ নেই। অভিনেত্রী বিদ্যা সিনহা মিম জানালেন তাঁর ঘন, কালো ও রেশমি চুলের নেপথ্যের কথা...

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চুলের যত্নে নারকেল

তেলই ভরসা

চুলের যত্নে আপনি কী করেন?

সপ্তাহে এক দিন তেল ব্যবহার করি। মাসে এক অথবা দুইবার পার্লারে গিয়ে স্পা কিংবা প্রোটিন ট্রিটমেন্ট করাই, যাতে হেয়ার ফল না হয়। এর বেশি কিছু করা হয় না।

 

কোন তেলে আপনার বেশি আস্থা?

চুলের যত্নে নানা সময় বিভিন্ন ধরনের তেল ব্যবহার করেছি। সম্প্রতি আমি একটি তেলের বিজ্ঞাপন করেছি। বিজ্ঞাপনটি করার আগে আমি তাদের তেল আমার চুলে ব্যবহার করেছি। সত্যি বলতে কি তাতে আমার হেয়ার ফল আগের চেয়ে অনেক কমে গেছে।

 

এই তেলটির আর কোনো বিশেষ গুণ?

অন্যান্য তেল ব্যবহারের পর খেয়াল করে দেখেছি আমার গরম লাগে। কিন্তু এই তেলটা ব্যবহারের পর গরম লাগা, মাথা ঘামানো বা এজাতীয় কোনো সমস্যা হয়নি। আর আগেই বললাম হেয়ার ফল অনেক কমে গেছে। এ ছাড়া সব ধরনের চুলের জন্যই তাদের আলাদা তেল আছে। আমি তিনটাই ব্যবহার করেছি। তিনটাই আমার কাছে ভালো লেগেছে। আমার পরিবারের সদস্যরাও এখন এই তেল ব্যবহার করে।

 

চুলের যত্নে তেল কতটা গুরুত্বপূর্ণ বলে মনে করেন?

আমাদের শরীরের জন্য যেমন খাবার দরকার হয় তেমনি চুলের জন্যও তো খাবার দরকার। যাতে চুল স্বাস্থ্যোজ্জ্বল থাকে। চুল তার প্রয়োজনীয় পুষ্টি তেল থেকেই পায়। এ জন্য সপ্তাহে দুই থেকে তিনবার চুলে নিয়মিত তেল ব্যবহার করা উচিত। তা ছাড়া আমি যে তেলের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়েছি তাতে আমন্ড, আমলা, অলিভের মতো নানা উপকারী উপাদান রয়েছে। এগুলো চুলের গোড়া মজবুত করে, চুলপড়া কমায়, চুল সিল্কি করে। খেয়াল করে দেখবেন, আগের দিন চুলে তেল দিয়ে পরদিন শ্যাম্পু করলে এমনিতেই চুল অনেক সিল্কি হয়ে যায়।

 

চুল নিয়ে চুলাচুলির কোনো ঘটনা মনে পড়ে?

আমার রঙিন চুল বেশি পছন্দ। অনেক সময় নিয়ে নানা কসরত করে চুল রঙিন করি। কিন্তু চরিত্রের প্রয়োজনে যখন চুল কালো করতে হয় তখন কান্না পায়। কয়েকবার এ রকম করতে হয়েছে। চুল কালো করলে আবার সহজে মনমতো রং আনা যায় না। আরেকটি ব্যাপার, যতবার চুল কাটি ততবারই চুল বেশি ছোট হয়ে গেছে বলে মনে হয়। এ জন্য এখন মানসিক প্রস্তুতি নিয়েই চুল কাটতে যাই।

 

রঙিন চুলে তেল ব্যবহারে কোনো বিধি-নিষেধ?

একেবারেই না। রঙিন চুলে বরং আরো বেশি তেল ব্যবহার করা উচিত। কারণ চুল রঙিন করতে গিয়ে বিভিন্ন রাসায়নিক ব্যবহার করতে হয়। এতে চুলের ক্ষতি হয়। সেই ক্ষতি কাটিয়ে উঠতে তখন আরো বেশি বেশি তেল ব্যবহার করা উচিত।

মন্তব্য



সাতদিনের সেরা