kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

রেসিপি

সকালের স্বাস্থ্যকর নাশতা

সকালের নাশতায় রাখতে পারেন নানা পদের অমলেট। রেসিপি দিয়েছেন ফাহা হোসাইন

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



সকালের স্বাস্থ্যকর নাশতা

মাশরুম অমলেট

উপকরণ

ডিম ৩টি, বাটন মাশরুম ৩টি, চিলি অয়েল তিন ভাগের ১ চা চামচ, রসুন চপ কোয়ার্টার চা চামচ, সয়া সস ১ চা চামচ, পেঁয়াজ পাতা চপ ১ চা চামচ, চিনি সামান্য, লবণ সামান্য, অলিভ অয়েল ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ।

   যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে নন স্টিক প্যানে অলিভ অয়েল দিয়ে তাতে রসুন চপ, মাশরুম স্লাইস, পেঁয়াজ পাতা চপ, চিলি অয়েল, সয়া সস এবং লবণ চিনি দিয়ে টস করে মাশরুমগুলো ভালোভাবে কুক করে নিন।

২.   এবার আরো একটি নন স্টিক প্যানে বাটার দিয়ে প্যান গরম করে নিন লো হিটে। অন্যদিকে ডিমের সাদা অংশ হলুদ অংশ থেকে আলাদা করে নিয়ে সাদা অংশ হুইস্কার দিয়ে হুইপ করে নিন। এরপর হুইপ করা সাদা অংশের সঙ্গে হলুদ অংশ মিশিয়ে তাতে চিমটি পরিমাণ লবণ দিন।

৩.   এবার বাটার দিয়ে হিট করে নেওয়া প্যানে ডিমের মিশ্রণ দিয়ে পুরো প্যানে ছড়িয়ে অমলেট করে নিন। এরপর নামানোর আগে তাতে মাশরুমের মিশ্রণ দিয়ে অমলেটকে ফোল্ড করে পরিবেশন করুন।


থাই অমলেট

উপকরণ

ডিম ৩টি, নুডলস ১ প্যাকেট, গাজর কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, চিলি অয়েল তিন ভাগের এক চা চামচ, পেঁয়াজ পাতা কুচি ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১. প্রথমে নুডলস সিদ্ধ করে প্যানে অলিভ অয়েল দিয়ে তাতে একে একে পেঁয়াজ চপ, চিলি অয়েল, গাজর কুচি, পেঁয়াজ পাতা, সয়া সস, টমেটো সয়া এবং লবণ ও চিনি দিয়ে টস করে নিন।

২. অন্যদিকে প্যানে বাটার দিয়ে প্যান হিট করে নিন। এবার ডিমগুলো ফেটিয়ে নিয়ে হিট করা প্যানে ডিম দিয়ে ছড়িয়ে অমলেট করে নিন। হয়ে এলে তাতে রান্না করা নুডলস দিয়ে ফোল্ড করে গরম গরম পরিবেশন করুন।


 

এগ বান অমলেট

উপকরণ

ডিম ২টি, পেঁয়াজ চপ ১ চা চামচ, চিলি ফ্ল্যাক্স কোয়ার্টার চা চামচ, লবণ সামান্য, পেঁয়াজ পাতা কুচি ১ চা চামচ, মোজারেলা চিজ ১ টেবিল চামচ, বান ১টি।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে এগ বানের মাঝখানের অংশ গোল করে কেটে তুলে নিন। অন্যদিকে ডিম ফেটিয়ে নিয়ে তাতে পেঁয়াজ চপ, চিলি ফ্ল্যাক্স, পেঁয়াজ পাতা চপ, লবণ এবং চিনি দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন।

২.   এবার এগ বানের মধ্যে ডিমের মিশ্রণ দিয়ে তার ওপর মোজারেলা চিজ দিয়ে ওভেনে ১৮০-তে ৬ থেকে ৮ মিনিট বেক করে নিন।


পাফড চিজ অমলেট

উপকরণ

ডিম ৩টি, পেঁয়াজ কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ পাতা চপ ১ চা চামচ, লবণ খুব সামান্য চিনি খুব সামান্য, চিলি ফ্ল্যাক্স কোয়ার্টার চা চামচ, মোজারেলা চিজ কোয়ার্টার কাপ, বাটার ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে ডিমের সাদা অংশ এবং হলুদ অংশ আলাদা করে, সাদা অংশকে হুইস্কার অথবা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে হুইপ করে নিন।

২.   এবার হুইপ করা ডিমের সাদা অংশের সঙ্গে হলুদ অংশ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, পেঁয়াজ পাতা কুচি, চিলি ফ্ল্যাক্স, মোজারেলা চিজ শ্রেড করা এবং লবণ, চিনি দিয়ে ভালো করে মিক্স করে নিন।

৩.   এবার প্যানে বাটার দিয়ে গরম করে তাতে ডিমের মিশ্রণ দিয়ে কম আঁচে এপিঠ-ওপিঠ ভালোভাবে ছেঁকে গরম গরম পরিবেশন করুন মজাদার পাফড চিজ অমলেট।


গ্রিল্ড চিজ অমলেট

উপকরণ

ডিম ৩টি, পেঁয়াজ চপ ১ চা চামচ, চিলি ফ্ল্যাক্স কোয়ার্টার চা চামচ, লবণ সামান্য, পেঁয়াজ পাতা কুচি ১ চা চামচ, স্লাইস শেডার চিজ ৩টি, ব্রেড স্লাইস ২টি, বাটার ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১. প্রথমে ২ টুকরা ব্রেড স্লাইস মাঝখানের অংশ গোল করে কেটে তুলে নিন, অন্যদিকে ডিম ফেটিয়ে নিয়ে তাতে পেঁয়াজ চপ, চিলি ফ্ল্যাক্স, পেঁয়াজ পাতা চপ, লবণ এবং চিনি দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন।

২. এবার প্যানে বাটার দিয়ে তাতে ব্রেড স্লাইসগুলো দিয়ে, ব্রেডের ফাঁকা জায়গায় ডিমের মিশ্রণ দিয়ে দুই পাশে টোস্ট করে নিন।

৩. এবার একটি স্লাইসের মাঝখানে চিজ স্লাইসগুলো দিয়ে তার ওপর আরো একটি টোস্ট করা স্লাইস দিয়ে ২ মিনিটের জন্য গ্রিলারে গ্রিল করে নিয়ে পরিবেশন করুন।


টাকোইয়াকি অমলেট

উপকরণ

ডিম ৩টি, পোলাও চাল সিদ্ধ ১ কাপ, গাজর কুচি ১ চা চামচ, পেঁয়াজ চপ ১ চা চামচ, রসুন কুচি কোয়ার্টার চা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, চিলি ফ্ল্যাক্স কোয়ার্টার চা চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, চিনি সামান্য, লবণ সামান্য।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে একটি প্যানে অলিভ অয়েল দিয়ে তাতে একে একে পেঁয়াজ চপ, রসুন চপ, চিলি ফ্ল্যাক্স, গাজর কুচি, পেঁয়াজ পাতা কুচি, লবণ, চিনি এবং সবশেষে সিদ্ধ পোলাওয়ের চাল দিয়ে ভালোভাবে টস করে নিন।

২.   এবার এগ কেক বানানোর যে প্যান আছে, যাতে গোল গোল খোপ থাকে সেটাতে অয়েল ব্রাশ করে নিন।

৩.   এবার ডিমগুলো ফেটিয়ে নিয়ে ভালোভাবে হুইস্ক করে নিন।

৪.   কেক প্যানের গোল খোপে প্রথমে অল্প ডিম দিয়ে তাতে পরিমাণমতো রাইস দিয়ে সেটা উল্টে আবার একটু ডিমের মিশ্রণ দিয়ে র্যাপ করে একটি গোল বলের মতো করে নিন। এরপর নামিয়ে পছন্দমতো সস দিয়ে পরিবেশন করুন।

 

মন্তব্য



সাতদিনের সেরা