kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

বিছানার নানা ধরন

বাজারে এখন নানা ধরনের বিছানা পাওয়া যায়। তেমন কিছু বিছানার খোঁজ নিয়েছেন আতিফ আতাউর

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বিছানার নানা ধরন

কুইন সাইজ বেড

ছোট বেডরুমের উপযোগী, বিশেষভাবে বানানো বিছানা এটি। নতুন দম্পতি ও তরুণ-তরুণীদের মধ্যে বেশি জনপ্রিয়। আরামদায়ক ঘুমের জন্য যথেষ্ট জায়গা আছে কুইন সাইজ বেডে। এই বিছানায় দুজন অনায়াসে ঘুমাতে পারবেন। বিভিন্ন ম্যাটেরিয়ালস ও ডিজাইনে পাওয়া যাবে কুইন সাইজ বেড।

 

কিং সাইজ বেড

এটা কুইন সাইড বেডের চেয়ে বেশি প্রশস্ত। এই খাটে পর্যাপ্ত জায়গা পাবেন আরামের জন্য। এটা সাধারণত বাড়ির সবচেয়ে বড় রুমের জন্য ব্যবহার করা হয়। সহজেই ঘরের আভিজাত্য বাড়িয়ে দেয় কিং সাইজ বেড। রাতে হাত-পা ছড়িয়ে ঘুমাতে চাইলে বেছে নিতে পারেন কিং সাইজ বেড।

সিঙ্গেল বেড

নামের মধ্যেই এই বিছানা ব্যবহারের নিয়ম যেন বলে দেওয়া! এটা সাধারণত একজনের ঘুমানোর উপযোগী করে বানানো। এটা সাধারণত শিশু এবং অতিথিদের কক্ষে বেশি ব্যবহার হয়। অন্যান্য বিছানার চেয়ে এটা সহজলভ্য এবং আপনি যদি কারো সঙ্গে বিছানা ভাগাভাগি করতে না চান, তবে সিঙ্গেল বেড বেছে নিন।

 

ডে বেড

মাল্টিপারপাস বেড হিসেবে এটা খুব জনপ্রিয়। সাধারণত গেস্টরুমেই বেশি ব্যবহূত হয় ডে বেড। গেস্টরুমের সৌন্দর্য নিমিষেই বদলে দিতে পারে ডে বেড। দিনের যেকোনো সময় ঘুম, হেলান দিয়ে বইপড়া বা টিভি দেখাসহ শুয়ে-বসে আরামে কাজ করার জন্য এই বিছানা ব্যবহার করতে পারেন। আরামে বাড়তি সুবিধা দিতে এই বেডে রয়েছে মাথা ও পায়ের জন্য আলাদা কুশন টাইপ বোর্ড।

 

পোস্টার বেড

এই বেডের বাড়তি বৈশিষ্ট্য আকর্ষণীয় লুক, যেটা এক নিমিষেই রুমের সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে। ঘরে পুরনো দিনের আভিজাত্য এনে দিতেও জুড়ি নেই পোস্টার বেডের। পোস্টার বেডের প্রতিটি কোনায় বাড়তি ডিজাইন করা। এই বিছানার পায়ের দিক থেকে মাথার দিকটা উঁচু করে ডিজাইন করা হয়।

 

ট্রানডল বেড

বেড রুমে টু ইন ওয়ান বিছানার দরকার হলে নিতে পারেন ট্রানডল বেড। এই বিছানা রুমের জায়গা বাঁচায়। ট্রানডল বেড একটু নিচু, যেটা নরমাল বেডের মধ্যে অ্যাটাচ করা থাকে। কাঠ ও লোহার ফ্রেমের মেলবন্ধনে বিশেষভাবে তৈরি করা হয় ট্রানডল বেড। সহজেই নিচের বেডটা টেনে ব্যবহার উপযোগী করে তোলা যায়।

 

বাংক বেড

এক বিছানার ওপরে আরেকটি বিছানার সুবিধাসমৃদ্ধ বেড বাংক বেড। লঞ্চ, জাহাজ, হোস্টেল, ডরমিটরি ও ইউনিভার্সিটির হলগুলোতে বাংক বেড বেশি ব্যবহূত হয়। শিশু ও কিশোরদের কাছেও জনপ্রিয় এই বিছানা। ওপরের বিছানায় ওঠানামার জন্য এতে একটি মই অথবা সিঁড়ি থাকে। স্ট্যান্ডার্ড, লফট, ট্রানডল ও ফটুন এই চার ধরনের বাংক বেড কিনতে পাওয়া যায়।

 

প্ল্যাটফর্ম বেড

উঁচু বেডে যাদের ঘুমাতে অপছন্দ তারা প্ল্যাটফর্ম বেড বেছে নিতে পারেন। এই বেডের উচ্চতার সাধারণত ১২ ইঞ্চির কম হয়ে থাকে। এটা কেবিন বেড বলেও পরিচিত। এ ধরনের বেডে কোনো ফুটবোর্ড দেওয়া থাকে না।

 

ফোল্ডিং বেড

শহুরে জীবনে জায়গা স্বল্পতার কারণে ফোল্ডিং জিনিসপত্রের প্রতি কদর দিন দিন বাড়ছে। এই তালিকায় আছে ফোল্ডিং বেডও। বাসার যেকোনো স্থানে যখন তখন শুয়ে আরাম করতে ফোল্ডিং বেডের তুলনা নেই। সহজে বহনযোগ্য, সহজপ্রাপ্য এবং জায়গা বাঁচায় বলে অতিথি কক্ষসহ স্টুডিও রুমেও দারুণ জনপ্রিয় ফোল্ডিং বেড।

এ ছাড়া ফার্নিচারের দোকানে প্যানেল বেড, ডিভান বেড, অরনেট বেডসহ নানা ধরনের বিছানা কিনতে পাবেন। চাইলে আপনার প্রয়োজন অনুসারে ফরমায়েশ দিয়েও বানিয়ে নিতে পারবেন পছন্দের ডিজাইনের বিছানা।     

 

কোথায় পাবেন

পান্থপথ, নিউ মার্কেট, মিরপুর, শেওড়াপাড়া, উত্তরা, পুরান ঢাকা, নতুনবাজার, গুলশান-১, যাত্রাবাড়ীর বিভিন্ন দোকানে পছন্দের কাঠ, লোহা ও বেতের বিছানা কিনতে পাবেন। এ ছাড়া ঢাকার সব এলাকায়ই বিভিন্ন ফানির্চার ব্যান্ডগুলোর শোরুম রয়েছে। পছন্দের বিছানা অর্ডার করলে বাসায় পৌঁছে দেয় তারা। 

মন্তব্য



সাতদিনের সেরা