kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

মেকআপের এ বছর

২০২০ সালে মেকআপ টোন হবে ত্বকের সঙ্গে সামঞ্জস্য রেখে। সঙ্গে গাঢ় হবে চোখ আর হালকা হবে বেইজ। বিস্তারিত জানিয়েছেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন। শুনে লিখেছেন জিনাত জোয়ার্দার রিপা

২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



মেকআপের এ বছর

মডেল : রিবা, পোশাক ও গয়না : ঢং বুটিক, সাজ : সুমন রাহাত, ছবি : আবু সুফিয়ান নিলাভ

হালকা বেইজ

চলছে প্রাকৃতিক মেকআপের জয়জয়কার। অর্থাত্ বেইজ বা ফাউন্ডেশনের মিনিমাল ব্যবহার। গত দশকে যেখানে বেইজটাই হতো ঘন, গেল বছরের মাঝামাঝি থেকে তার টোন হালকা হতে শুরু করেছে। ত্বকে থাকছে সহজাত সতেজ ভাব। মেকআপ ব্যবহার করলেও তা বোঝার জো থাকছে না।

ত্বকে গোলাপি ও চকচকে আর্দ্র ভাব এনে লুক থাকবে সতেজ। ২০২০ সালে কনট্যুরিং কমে শাইনার ও হাইলাইটারের ব্যবহার খানিকটা বাড়বে। মুখের ব্লাশঅন গাঢ় হবে।

গাঢ় চোখ

আইলাইনার ব্যবহারের চল খানিকটা কম থাকবে এ বছর। জনপ্রিয় হচ্ছে আইল্যাশের ব্যবহার। সঙ্গে গাঢ় করে দেওয়া মাশকারার টান। আইলাইনারের জায়গা দখল করছে ম্যাচিং শেডের আইশ্যাডো। চোখের দুই  কোলজুড়ে ব্রাশের ঘন টান পরছে শেডের। চোখের পাতায় গাঢ় আইশ্যাডো। কখনো একরঙা আবার কখনো কয়েক রঙের ব্লেন্ডে চোখকে করছে স্বতন্ত্র।

আইব্রু আঁকার চল নারীর সাজে চিরকালীন হলেও এখন তাতে এসেছে শৈল্পিক ছোঁয়া। বিশেষ যত্নে আঁকা হচ্ছে আইব্রু। ব্রুর দুই কোণ খানিকটা বাড়িয়ে আর  মোটা করে। বাজারে এসেছে আইব্রুর বিশেষায়িত ব্রাশ। আইব্রুর নিচে থাকছে হাইলাইটার।

লিপস্টিক

গেল বছরগুলোতে ম্যাট মেকআপ ও ন্যুড লিপস্টিকের চল ছিল। সেই জায়গা নিচ্ছে উজ্জ্বলরঙা লিপস্টিক। মেরুন, ম্যাজেন্টা, বেগুনি, কমলা, হট পিংক, বেবি পিংক, ইট লাল, গাঢ় লাল—বাদ যাচ্ছে না কিছুই। পোশাকের সঙ্গে ম্যাচিং কিংবা সম্পূর্ণ বিপরীত রঙের লিপস্টিক—চলবে সবই। শাইনি, ময়েশ্চারাইজড লিপস্টিক এখন ট্রেন্ডি। ফ্যাশনের অংশ।

 

খাটো হবে চুল

গত দশকের শুরুতে লম্বা চুলের ফ্যাশন জনপ্রিয় হয়। যাদের চুল ছোট তাদেরও নানা পর্বে ব্যবহার করতে দেখা গেছে এক্সটেনশন। সেই ধারায় এসেছে পরিবর্তন। ব্যস্ত সময়ে ঝামেলা এড়াতেই হোক কিংবা  ট্রেন্ডি হওয়ার আগ্রহ—কমছে চুলের দৈর্ঘ্য। কখনো তা উঠে আসছে ঘাড়ের ওপরে। ইনস্ট্যান্ট লুক বদলে ব্যবহূত হচ্ছে চুল সোজা বা কোঁকড়া করার নানা সরঞ্জাম।

 

যত্নবান ত্বকের প্রতি

সবকিছু বুঝে, বাজার যাচাই করে, মেয়াদের তারিখ দেখে তবেই এখন মেয়েরা কিনছেন মেকআপের উপাদান। বেড়েছে সচেতনতা। ত্বকের প্রতি শতভাগ যত্নবান এখনকার মেয়েরা। সচেতন নিজের স্কিন টোনের দিকেও। নিজের স্বকীয়তা বজায় রাখতে চান তাঁরা। তাই ঝুঁকছেন প্রাকৃতিক মেকআপের ধারায়। মেকআপের আগে ময়েশ্চারাইজার, প্রাইমার ব্যবহার করছেন। বাইরে থেকে এসে বা অনুষ্ঠান শেষে সময় নিয়ে মেকআপ তুলছেন তাঁরা। স্বতন্ত্র মেকআপ আর্টিস্ট, বিউটি ব্লগার এবং ইউটিউবারদের এ ক্ষেত্রে ধন্যবাদ প্রাপ্য। কেননা সাজগোজে খেয়ালি সাধারণ মেয়েটিকেও তারা করে তুলছেন সচেতন।

১.     এ বছর প্রাকৃতিক মেকআপ করবে রাজত্ব। ত্বকে গোলাপি ও চকচকে আর্দ্র ভাব এনে লুক থাকবে সতেজ। কনট্যুরিং কমে শাইনার ও হাইলাইটার বাড়বে।

২.    জনপ্রিয় হচ্ছে আইল্যাশের ব্যবহার। সঙ্গে গাঢ় করে দেওয়া মাশকারার টান। আইলাইনারের জায়গা দখল করছে ম্যাচিং শেডের আইশ্যাডো।

৩.    উজ্জ্বলরঙা লিপস্টিক ঠোঁটকে করছে বোল্ড। পোশাকের সঙ্গে ম্যাচিং কিংবা সম্পূর্ণ বিপরীত রঙের লিপস্টিক-চলবে সবই

৪.    কমছে চুলের দৈর্ঘ্য। ইনস্ট্যান্ট লুক বদলে ব্যবহূত হচ্ছে চুল সোজা বা কোঁকড়া করার নানা সরঞ্জাম। ওয়েস্ট লুকেও মানিয়ে যাচ্ছে বেশ।  পোশাক : লা রিভ

    

মেকআপ বা পোশাক যা-ই হোক না কেন, সাজের অন্যতম উপাদান অনুষঙ্গ। ঘড়ি, ব্রেসলেট, আংটি, বটুয়া, স্কার্ফ, চশমা বা সানগ্লাস। এসব অনুষঙ্গ ছাড়া আজকের দিনে সাজটাই যেন অপূর্ণ থেকে যায়। ২০২০ সালে সাজের ধারায় অনুষঙ্গ জায়গা করে নেবে স্বমহিমায়।

মন্তব্য



সাতদিনের সেরা