kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

রেসিপি

ফিউশন ফুড

আজ এটা খেতে ইচ্ছে করছে না, তো কাল সেটা। দেশি আর পশ্চিমা উপাদান মিলিয়ে তৈরি করতে পারেন নতুন কিছু। স্বাদেও আসবে ভিন্নতা। রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ফিউশন

ফুড

ক্যাপসিকাম কাবাব

উপকরণ

লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম (লম্বা আকৃতি) ৩টি, সিদ্ধ আলু ম্যাশ করা ২ কাপ, মোজেরেল্লো চিজ গ্রেট করা ১ কাপ, চিলি গার্লিক সস ২ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, মাশরুম মিহি করে কিমা করা আধা কাপ, তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   ক্যাপসিকাম ১ ইঞ্চি পুরু করে গোল করে কেটে বিচি ছাড়িয়ে নিন।

২.   একটি পাত্রে সিদ্ধ করা আলু নিয়ে তাতে মাশরুম কুচি, চিলি ফ্লেক্স, চিজ, ধনেপাতা, চিলি গার্লিক সস ও স্বাদমতো লবণ দিয়ে মেখে নিন।

৩.   ১ টুকরা ক্যাপসিকাম নিয়ে তাতে আলুর ফিলার ভরে নিতে হবে।

৪.   পাত্রে তেল গরম করে ক্যাপসিকাম দিয়ে ২ পাশ হালকা ভেজে ওপরে চিজ ও চিলি ফ্লেক্স দিয়ে কিছুক্ষণ ঢেকে নামিয়ে পছন্দমতো সসের সঙ্গে পরিবেশন করুন।


হানি গার্লিক চিকেন

উপকরণ

মুরগির থাইয়ের অংশের মাংস চামড়াসহ ৬ পিস, গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, রসুন ভেজে বাটা ১ টেবিল চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, চিলি গার্লিক সস ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, সাদা তিল ভাজা ২ টেবিল চামচ, পেঁয়াজ পাতা সিকি কাপ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   মুরগির মাংসে আদা, রসুন বাটা, সয়াসস, গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে রাখুন।

২.   সব সস ও বাটা মসলা মিশিয়ে রাখুন।

৩.   পাত্রে তেল গরম করে মুরগির টুকরাগুলো ভেজে তার ওপর সসের মিশ্রণ ঢেলে রান্না করুন।

৩.   মাখা মাখা হয়ে এলে তিল ও পেঁয়াজ পাতা দিয়ে পরিবেশন করুন।


গ্রিন চিলি প্রনস

উপকরণ

মাঝারি মাপের চিংড়ি খোসা মাথা ও লেজ ছাড়ানো ১ কেজি, সবুজ কাঁচা মরিচ ফালি ১০-১২টি, সবুজ ক্যাপসিকাম অর্ধেকটা, পেঁয়াজ কিউব করে কাটা সিকি কাপ, রসুন কিমা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মাখন ৩ টেবিল চামচ, কাগজিলেবু ১টি, ঠাণ্ডা পানি ও বরফ ১ বাটি, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১. গরম পানির মধ্যে ১ টুকরা লেবু ও চিংড়ি মাছ দিয়ে ২ থেকে ৩ মিনিট সিদ্ধ করে ঠাণ্ডা পানির মধ্যে ছেড়ে দিন।

২. পাত্রে মাখন গরম করে রসুন কুচি নেড়ে পেঁয়াজ, আদা বাটা, কাঁচা মরিচ ও ক্যাপসিকাম দিয়ে নেড়ে চিংড়ি, সয়াসস, লবণ ও চিনি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন।

৩. এবার ১ কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে কাঁচা মরিচ ও বাকি ক্যাপসিকাম দিয়ে মিশিয়ে চুলা বন্ধ করে লেবুর রস দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।


ফিশ উইথ হার্ব রোস্টেড ভেজিটেবল

উপকরণ

কোরাল মাছের ফিলে ২টি, ব্রকলি সিকি কাপ, বেবিকর্ন সিকি কাপ, গাজর সিকি কাপ, লেবুর রস ৩ টেবিল চামচ, আদার পাউডার ১ টেবিল চামচ, রসুনের পাউডার ১ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, ধনেপাতা ৩ টেবিল চামচ, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, রসুন কিমা ১ টেবিল চামচ, ওরিগানো ১ টেবিল চামচ, কালো গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ,  রোজমেরি ১ টেবিল চামচ, চিলি গার্লিক সস, বিনস্প্রাউট সিকি কাপ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   মাছের ফিলেতে আদা, রসুন পাউডার, সয়াসস, লেবুর রস ও লবণ মেখে অল্প তেলে ভেজে তুলে রাখুন।

২.   আরেকটি পাত্রে অলিভ অয়েল দিয়ে তাতে রসুন ভেজে সবজি হার্বস দিয়ে মিশিয়ে পরিবেশন পাত্রে সাজান।

৩.   চিলি গার্লিক সস, লেবুর রস, চিনি ও লবণ দিয়ে জ্বাল দিয়ে মাছ ও সবজির ওপর ছড়িয়ে ওপরে বিনস্প্রাউট সাজিয়ে পরিবেশন করুন।


বারবিকিউ বিফ স্টার ফ্রাই

উপকরণ

গরুর মাংস হাড় ছাড়া কিউব করে কাটা ১ কেজি, বারবিকিউ সস ৩ টেবিল চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ, ওয়েস্টের সস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, পেঁয়াজ কলি ২ কাপ, পেঁয়াজ ফালি ১ কাপ, রসুন আস্ত কোয়া সিকি কাপ, লাল ও সবুজ কাঁচা মরিচ সিকি কাপ, তেল সিকি কাপ, সাদা তিল ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   একটি পাত্রে সব সস একসঙ্গে মেখে নিন।

২.   এবার পাত্রে তেল গরম করে রসুন, মরিচ ও পেঁয়াজ হালকা নেড়ে মাংস দিয়ে কিছুক্ষণ ভেজে সসের মিশ্রণ ঢেলে ১০ মিনিট মৃদু আঁচে ঢেকে রান্না করুন।

৩.   এবার পেঁয়াজ কলি ও তিল মিশিয়ে নামিয়ে সাদা তিল ছড়িয়ে পরিবেশন করুন।


মাশরুম পিপার ফ্রাই

উপকরণ

বাটন মাশরুম ২ ক্যান, লাল-সবুজ ও হলুদ ক্যাপসিকাম ১ কাপ, কারিপাতা ১০-১২টি, আস্ত গোলমরিচ ৫-৬টি, সয়াসস ১ টেবিল চামচ, সুইট অ্যান্ড সাওয়ার সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ৩ টেবিল চামচ, রসুন কিমা ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১.   মাশরুমগুলো স্লাইস করে কেটে নিন।

২.   কড়াইয়ে তেল গরম করে রসুন, কারিপাতা, পেঁয়াজ ও আস্ত গোলমরিচের ফোড়ন দিয়ে মাশরুম দিয়ে কিছুক্ষণ ভাজুন।

৩.   সয়াসস ও ক্যাপসিকাম দিয়ে ভেজে নামানোর আগে সুইট অ্যান্ড সাওয়ার সস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

মন্তব্য



সাতদিনের সেরা