kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

কার্ড হোল্ডার

কার্ড হোল্ডারের বাজার ঘুরে জানাচ্ছেন মামুন রশিদ

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কার্ড হোল্ডার

রাজধানীর আজিজ সুপারমার্কেটের একটি পাঞ্জাবির দোকান থেকে পাঞ্জাবি কিনছিলেন বেসরকারি টেলিভিশন চ্যানেলে কর্মরত শাকিলা করিম। তাঁকে জিজ্ঞেস করলাম ভ্যানিটি ব্যাগ, ওয়ালেট থাকার পরও কার্ড হোল্ডার কেন? বললেন, ‘অনেক কার্ড একসঙ্গে রাখা যায়, কার্ড ভেঙে যাওয়ার কোনো আশঙ্কা নেই। কার্ড রাখার জন্য জিনিসটি বেশ স্মার্ট, তাই ব্যবহার করছি।’

 

উপকরণ ও আকার

বাংলাদেশে সাধারণত চামড়ার কার্ড হোল্ডারের আধিক্য লক্ষণীয়। অ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের কার্ড হোল্ডারও বাজারে রয়েছে। জিপার ছাড়া, জিপারসহ দুই ধরনের কার্ড হোল্ডারই রয়েছে। কার্ড হোল্ডারে সাধারণত ছয় থেকে আটটি পকেট থাকে। অনেক কার্ড হোল্ডারে ফ্রন্ট পকেট বা সাইড পকেট থাকে। কার্ড হোল্ডার ওয়ালেটের আকারেই হয়ে থাকে।

ডিজাইন

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের সুন্দর সুন্দর ডিজাইনের কার্ড হোল্ডার রয়েছে। বাজারে থাকা ডিজাইনের মধ্যে নরম চামড়ার বিজনেস কার্ড হোল্ডার, কালো চামড়ার কার্ড হোল্ডার (ছেলেদের জন্য), মাঝারি কার্ড হোল্ডার, অধিক ধারণ ক্ষমতাসম্পন্ন ভাঁজ করা কার্ড হোল্ডার, দুই জিপারের কার্ড হোল্ডার, আলুমিনিয়াম ক্রেডিট কার্ড হোল্ডার, পানি নিরোধক কার্ড হোল্ডার প্রভৃতি।

 

দরদাম

চকবাজারে রয়েছে কার্ড হোল্ডারের পাইকারি বাজার। সেখানে শুধু লেদারের কার্ড হোল্ডারই পাওয়া যায়। পাইকারি দরে সেখান থেকে কিনলে ৮০ থেকে ১৫০ টাকায়ই প্রতিটি কার্ড হোল্ডার পাওয়া যাবে। তবে খুচরাভাবে চকবাজার থেকে আপনি কার্ড হোল্ডার কিনতে পারবেন না। রাজধানীর ফুটপাতে মানিব্যাগের দোকানে ১০০ থেকে ১৫০ টাকার মধ্যেই কার্ড হোল্ডার পেয়ে যাবেন। অ্যাভোস, এক্সট্যাসি, এপেক্স-এর শোরুমে পাবেন ক্রেডিট কার্ডের শেপের কার্ড হোল্ডার। নকশাভেদে দাম পড়বে ৩০০ থেকে দুই হাজার ৫০০ টাকা পর্যন্ত।

মন্তব্য



সাতদিনের সেরা