kalerkantho

খোঁজ-খবর

হাতের মুঠোয় গৃহকর্মী

গৃহকর্মী নিয়ে গৃহিণীদের বিড়ম্বনার শেষ নেই। বিনা নোটিশে প্রায়ই লাপাত্তা হয়ে যান তারা। এই সমস্যার সমাধানও এখন হাতের মুঠোয়। এখন অ্যাপেই মিলছে গৃহকর্মীর খোঁজ। ঘণ্টা, দিন বা মাসিক—যেকোনো চুক্তিতেই পাবেন গৃহকর্মী। তেমন কিছু অ্যাপের খোঁজ দিচ্ছেন আতিফ আতাউর

২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হাতের মুঠোয় গৃহকর্মী

ছবি : হ্যালোট্যাস্ক

হ্যালোট্যাস্ক

রোবটডাকো নাম নিয়ে যাত্রা শুরু অ্যাপটির। এ বছর হ্যালোট্যাস্ক নাম নিয়ে নতুনভাবে কাজ শুরু করেছে। পছন্দমতো গৃহকর্মী খুঁজে দেওয়াই হ্যালোট্যাস্কের প্রধান কাজ। ছুটা বুয়া, অন ডিমান্ড, প্যাকেজ ও প্রিবুক—চার ধরনের গৃহকর্মী পাবেন এই অ্যাপে। এলাকাভেদে ছুটা বুয়ার কাজের পারিশ্রমিক নির্ধারণ হয়। এলাকাভেদে একটি কাজের জন্য ছুটা গৃহকর্মীর খরচ পড়বে মাসিক ৭০০ থেকে ১০০০ টাকা। নিজের প্রয়োজনমতো কোনো কাজ করিয়ে নিতে চাইলে অন ডিমান্ড সার্ভিস নিতে পারেন। এ জন্য প্রতি ঘণ্টায় খরচ পড়বে ১০০ টাকা। প্যাকেজ সুবিধায় প্রতি ঘণ্টায় ৮০ টাকা খরচে পাবেন গৃহকর্মী। এতে প্রতিদিন একই সময়ে বাসায় পৌঁছে যাবেন গৃহকর্মী। প্রিবুক সার্ভিস নিলে রান্না, ঘর মোছা ও কাপড় ধোয়ার গৃহকর্মীও পাওয়া যায়। এ জন্য প্রতিদিন পাঁচ ঘণ্টার খরচ পড়বে ৬০০ টাকা। ঢাকার যেকোনো এলাকায় এই সার্ভিস পাবেন। তবে এক দিন আগে বুকিং দিতে হবে। ধানমণ্ডি, মোহাম্মদপুর, কলাবাগান, শুক্রাবাদ, এলিফ্যান্ট রোড, হাতিরপুল, শ্যামলী, লালমাটিয়া, আদাবর, গাবতলী, আগারগাঁও, মালিবাগ, বনশ্রী, খিলগাঁও, রামপুরা, বাড্ডা, বাসাবো, কমলাপুর এলাকায় অন ডিমান্ড ও প্যাকেজ সার্ভিস পাওয়া যাবে। ছুটা বুয়া ও প্রিবুক সার্ভিস পাওয়া যাবে ঢাকার সব এলাকায়। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই অ্যাপে গৃহকর্মী পাওয়া যাবে। ফোন করার ৩০ মিনিটের মধ্যেই গৃহকর্মী বাসায় পৌঁছে যাবে। সাত দিন, ১০ দিন, ২০ দিন ও এক মাসভিত্তিক গৃহকর্মীও পাওয়া যাবে হ্যালোট্যাস্ক অ্যাপে।

 

অ্যাপয়েন্টমি

এই অ্যাপটির উদ্যোক্তা রফিকুল ইসলাম ও ফয়সাল আহমেদ। ব্যস্ত জীবনে একটু স্বস্তি দিতেই অ্যাপটির পরিকল্পনা করেছিলেন তাঁরা। অ্যাপের মাধ্যমে খুঁজে নেওয়া গৃহকর্মীর নিরাপত্তার বিষয়টিও দেখভাল করেন উদ্যোক্তারা। শুধু তা-ই নয়, গৃহকর্মীদের প্রশিক্ষণও দেন তাঁরা। ফোন করার এক ঘণ্টার মধ্যেই বাসায় গৃহকর্মী পৌঁছে যাবে। বসুন্ধরা, বারিধারা, উত্তরা, গুলশান, বনানী, ধানমণ্ডি, মোহাম্মদপুর ডিওএইচএস, মগবাজার ও এলিফেন্ট রোডের বাসিন্দারা এই অ্যাপের সেবা পাচ্ছেন। ঈদ ও অন্য যেকোনো ছুটির দিনেও পাওয়া যাবে গৃহকর্মী। অ্যাপয়েন্টমি থেকে খুঁজে নেওয়া গৃহকর্মীর খরচ ঘণ্টা প্রতি ১০০ টাকা। চাইলে প্যাকেজ সার্ভিসও নিতে পারেন। প্যাকেজ শুরু ৪৮০০ টাকা থেকে। দিনে ৩ ঘণ্টা কাজ করলে প্যাকেজ হিসেবে প্রতি মাসে ৬০০০ টাকা। ৩০ ঘণ্টার সাপ্তাহিক প্যাকেজ ২ হাজার সাত শ টাকা। প্রতিদিন ৪ ঘণ্টার মাসিক ৭ হাজার দুই শ টাকাসহ বিভিন্ন অফার পাওয়া যাবে। বিকাশ অথবা ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

সেবা এক্সওয়াইজেড

এই অ্যাপে পাওয়া যাবে রান্নাঘর ধোয়া-মোছাসহ আসবাব ও বাসকোসন পরিষ্কার করার জন্য দক্ষ গৃহকর্মী। এ ছাড়া বাথরুম পরিষ্কারের জন্যও কর্মী পাওয়া যাবে। সোফাসেট, কার্পেট, খালি জায়গা, ফ্লোর, ফ্যান, টিউবলাইট, দরজা, জানালাসহ পুরো বাসগৃহ পরিষ্কারের জন্যও গৃহকর্মী পাওয়া যাবে। সোফা পরিষ্কারের জন্য খরচ শুরু ১৯৮ টাকা থেকে। দুটি বাথরুম পরিষ্কারের খরচ পড়বে ১২০০ টাকা। অ্যাপটির সুবিধা হলো পুরুষ কিংবা নারী যেকোনো গৃহকর্মী চাহিদামতো বেছে নিতে পারবেন। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নারী গৃহকর্মী পাওয়া যাবে। এ জন্য ঘণ্টাপ্রতি গুনতে হবে ২০০ টাকা। অর্ডারের ন্যূনতম দুই ঘণ্টার মধ্যে আপনার বাসায় এসে হাজির হবে তারা।

মন্তব্য