kalerkantho

রূপচর্চা

নিজেই বানান শ্যাম্পু

শ্যাম্পু শেষ? চিন্তা নেই। হাতের কাছেই আছে শ্যাম্পুর উপাদান। ঘরোয়া উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন শ্যাম্পু। কিভাবে বানাবেন, জানিয়েছেন নভিনস অ্যারোমার রূপবিশেষজ্ঞ আমিনা হক

২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নিজেই বানান শ্যাম্পু

ভেষজ শ্যাম্পু

এক মুঠো পরিমাণ আমলকী, রিঠা ও শিকাকাই ৬ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তৈলাক্ত চুলে রিঠার পরিমাণ বেশি হবে। আর শুষ্ক চুলে রিঠা কমিয়ে শিকাকাই বাড়িয়ে দিন। ব্লেন্ড করে ছেঁকে কাচের বোতলে ভরে নিন। ভেজা চুলে লাগিয়ে হালকা ম্যাসাজ করে ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই শ্যাম্পু চুল পরিষ্কারের পাশাপাশি চুল পড়া কমাবে, খুশকি দূর করতেও সাহায্য করে। নিয়মিত ব্যবহারে চুলে আসবে বাড়তি জেল্লা। চুল ধোয়া শেষে আধা মগ পানিতে ২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে চুলে ঢেলে দিন। আলাদা করে আর কন্ডিশনার নিয়ে ভাবতে হবে না।

 

ময়েশ্চারাইজিং শ্যাম্পু

রুক্ষ শুষ্ক চুলের জন্য এই ঘরোয়া শ্যাম্পু বেশ কার্যকর। বানাতে লাগবে তিন টেবিল চামচ অ্যালোভেরা জেল, দুই চা চামচ গ্লিসারিন, যেকোনো অ্যাসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা, ৩ টেবিল চামচ মাইল্ড লিকুইড সোপ বা শাওয়ার ক্রিম ও ৩ টেবিল চামচ পানি। একটা পরিষ্কার বোতলে একে একে সব উপকরণ দিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। ব্যস, তৈরি আপনার শ্যাম্পু। এই শ্যাম্পু ফ্রিজে রেখে ১০ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে।

অ্যান্টি হেয়ার ফল শ্যাম্পু

৩ টেবিল চামচ কোকো বাটার গরম করে নিন। এর সঙ্গে মেশান কয়েক ফোঁটা টি ট্রি অয়েল। কোরানো নারকেল পেস্ট করে আধা কাপ নারকেল দুধ বের করে নিন। এবার সব উপাদান একটি স্প্রে বোতলে নিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। স্কাল্প ও সব চুলে ভালো করে স্প্রে করে আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে চুল ধুয়ে নিন। আলাদা করে কন্ডিশনার ব্যবহারের প্রয়োজন নেই। সপ্তাহে দুই দিন নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে যাবে উল্লেখযোগ্য হারে।

 

অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু

খুশকির জন্য বাজারে যেসব শ্যাম্পু পাওয়া যায়, তার বেশির ভাগই চুল রুক্ষ করে ফেলে। তাই ঘরেই বানিয়ে ফেলুন অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু। এই শ্যাম্পু খুশকি দূর করার পাশাপাশি চুল রাখবে নরম ও ঝলমলে। ২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার, ২ টেবিল চামচ আপেল জুস, আধা টেবিল চামচ আমন্ড অয়েল, সিকি চা চামচ লং মিহি গুঁড়া, সিকি কাপ লিকুইড সোপ ও ২ টেবিল চামচ পানি ভালো করে মিশিয়ে নিন। ভেজা চুলে লাগিয়ে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

মন্তব্য



সাতদিনের সেরা