kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দাঁতের যত্নে ডেন্টাল ফ্লসের গুরুত্ব ও ব্যবহারের নানা দিক নিয়ে পরামর্শ দিয়েছেন ডাক্তার সাদিয়া আফরোজ মৌরি। লিখেছেন আতিফ আতাউর

১৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দাঁতের ফাঁকে এবং মাড়িতে যে খাদ্যকণা জমে থাকে, তা শুধু ব্রাশ করার ফলে সম্পূর্ণরূপে দূর হয় না। তাই ব্রাশ করার পরও দাঁতের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এ জন্য দাঁত ব্রাশের পাশাপাশি ফ্লস করার ব্যাপারেও গুরুত্ব দিতে হবে। ডেন্টাল ফ্লস এক রকম পাতলা নাইলন ফিলামেন্টসের বান্ডল অথবা প্লাস্টিক রিবন। যা দেখতে সুতার মতো। এটা দাঁতের ফাঁকে জমে থাকা সূক্ষ্ম খাদ্যকণা পরিষ্কার করতে সহায়তা করে। নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করলে দাঁতের ক্ষয়, মাড়ির রোগ এবং মুখের দুর্গন্ধ থেকে পরিত্রাণ লাভ করা সম্ভব।

ডেন্টাল ফ্লস ব্যবহারের নিয়ম

≈    ফ্লস প্রায় ১ ফুট পরিমাণ করে নিয়ে দুই হাতের মধ্যমায় পেঁচিয়ে নিন। দুই আঙুলের মাঝে ২ ইঞ্চি পরিমাণ ফ্লস ফাঁকা রাখুন। যা দিয়ে দাঁত ফ্লস করতে হবে। এবার এই ২ ইঞ্চি পরিমাণ ফ্লস দাঁতের ফাঁকে ফাঁকে ঢুকিয়ে তর্জনী দিয়ে জমে থাকা খাদ্যকণা বের করে আনুন।

≈    প্রতিবার দাঁতের জন্য নতুন করে ফ্লস ব্যবহার করতে হবে। এক টুকরা ফ্লস দুবার ব্যবহার করা যাবে না।

≈    দাঁতের মাড়িতে খুব বেশি চাপ দিয়ে বা জোরে ঘষে দাঁত ফ্লস করা থেকে বিরত থাকুন। এতে মাড়ি কেটে রক্তপাত হতে পারে।

≈    ফ্লস করা শেষে অবশ্যই ভালো করে কুলি করে নিন।

≈    দাঁত ব্রাশের আগে ফ্লস ব্যবহার করবেন, পরে নয়।

≈    যেকোনো ফার্মেসি ও সুপারশপে ডেন্টাল ফ্লস কিনতে পাওয়া যায়। ডেন্টাল ফ্লস সুগন্ধিযুক্ত বা সুগন্ধিবিহীন, মোমমিশ্রিত বা মোমবিহীন হতে পারে। বর্তমানে ফ্লোরাইড মিশ্রিত ডেন্টাল ফ্লস পাওয়া যায়। ফ্লোরাইড মিশ্রিত ডেন্টাল ফ্লস দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা পরিষ্কার করার পাশাপাশি ফ্লোরাইডের প্রয়োজনও পূরণ করে। এ ছাড়া প্লাস্টিকের কিছু ফ্লসও কিনতে পাওয়া যায়। প্রকারভেদে ডেন্টাল ফ্লসের দাম পড়বে ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। ডেন্টাল ফ্লস কেনা সম্ভব না হলে পরিষ্কার চিকন সুতা ব্যবহার করতে পারেন।

মন্তব্য



সাতদিনের সেরা