kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

ফ্রিজ প্রস্তুত?

মাংসের স্বাদ ও পুষ্টি বজায় রাখতে ফ্রিজ পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখা জরুরি। ঈদের আগে কিভাবে ফ্রিজ পরিষ্কার করবেন পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের অধ্যাপক শামসুন নাহার। লিখেছেন এ এস এম সাদ

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফ্রিজ প্রস্তুত?

শুরু হয়ে গেছে ঈদের আমেজ। পশুর হাট বসতে শুরু করেছে। কোরবানির ঈদের সবচেয়ে প্রয়োজনীয় অনুষঙ্গ ফ্রিজ। কারণ দীর্ঘ সময় ধরে মাংস ফ্রিজে রেখে খাওয়া হয়। কোরবানির দিন থেকে পরের দুই মাস পর্যন্ত ফ্রিজের বেশিরভাগ অংশজুড়ে কোরবানির মাংস থাকবে। তাই আপনার ফ্রিজ কোরবানির মাংস রাখার জন্য প্রস্তুত করে ফেলুন। নানা ব্যস্ততায় এখনো যদি কাজটি করে না থাকেন, তবে কাল-পরশুর মধ্যেই করে ফেলুন।

কোরবানির মাংস ঠিকমতো সংরক্ষণ করতে হলে প্রথমেই ফ্রিজ থেকে পুরনো সব খাবার বের করে রেঁধে ফেলুন। মাথায় রাখবেন নিজের দেওয়া কোরবানির মাংস তো থাকবেই, সঙ্গে পাড়া-প্রতিবেশী ও আত্মীয়-স্বজনের বাসা থেকেও কোরবানির মাংস আসবে। তাই প্রস্তুতি নিতে হবে ঠিক সেভাবেই। ফ্রিজ পরিষ্কার করার আগের দিন রাত অথবা তিন-চার ঘণ্টা আগে সুইচ বন্ধ করে দিন।

ডিপ ফ্রিজ বন্ধ করে বরফ গলিয়ে নিন। ফ্রিজের ট্রে, ড্রয়ার ও অন্যান্য অংশ খুলে বের করে নিন। নরমাল ফ্রিজ থেকেও শাকসবজি ও ফল বের করে ফেলুন। পুরো ফ্রিজ খালি করুন। বেকিং সোডা ও পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার একটি স্পঞ্জ বা পরিষ্কার কাপড়ে এই মিশ্রণ লাগিয়ে পুরো ফ্রিজের ভেতরে ও বাইরে ঘষে লাগান। ফ্রিজের ড্রয়ার ও তাকের কোনায় নরম ব্রাশ দিয়ে লেগে থাকা ময়লা তুলে ফেলুন। এরপর পরিষ্কার ভেজা কাপড় দিয়ে আরেকবার মুছে নিন। পরিষ্কার হওয়ার পাশাপাশি ফ্রিজের ভেতরের গন্ধও দূর হয়ে যাবে। এবার হালকা কুসুম গরম পানিতে লিকুইড সোপ মিশিয়ে খুলে রাখা তাক, ড্রয়ারসহ অন্যান্য অংশ পরিষ্কার করুন। ফ্রিজের বাইরের অংশ পরিষ্কার করার জন্য ভিনেগার-পানির মিশ্রণ বা মাইল্ড ধরনের ক্লিনার ব্যবহার করতে পারেন।

ডিপের অংশ পরিষ্কারের জন্য একটি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে নিন। এবার বেকিং পাউডারের মিশ্রণ দিয়ে ফ্রিজের ভেতরটা মুছে ফেলুন। কাপড় কিছুক্ষণ পর পর হালকা গরম পানিতে ভিজিয়ে নেবেন। এরপর আবার হালকা গরম পানিতে সামান্য লেবুর রস দিয়ে পুরো ফ্রিজের ভেতর মুছে নিন। এতে ফ্রিজে কোনো দুর্গন্ধ থাকলে তা চলে যাবে।

ডিপ ফ্রিজে পুরনো রক্তের দাগ থাকলে ভিনেগার মেশানো পানি দিয়ে ভালো করে কয়েকবার মুছুন। দাগ পরিষ্কার হয়ে যাবে। ফ্রিজের যে ড্রয়ারে পানি জমে, তা নিয়মিত পরিষ্কার করা উচিত। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে এক কোণে খাবার সোডা রাখতে পারেন। এ ছাড়া সামান্য ভিনেগার এক টুকরা কাপড়ে মেখে ফ্রিজে রেখে দিতে পারেন। এর পরও যদি দুর্গন্ধ থাকে, তাহলে এক টুকরা কাগজিলেবু কেটে ফ্রিজের এক কোনায় রেখে দিন। এক দিন পর পর লেবুর টুকরা মনে করে পরিবর্তন করে দিন। এভাবে কয়েক দিন লেবু ব্যবহার করতে পারেন। ঈদের দিন ডিপ ফ্রিজে মাংস ছাড়া অন্য কিছু না রাখাই ভালো। যদি কোনো কিছু রাখতেই হয়, তাহলে অবশ্যই পলিথিনে ভালো করে মুড়ে রাখুন। কিছু নিতে গিয়ে খেয়াল রাখবেন যেন পলিথিনের মুখ খুলে না যায়। চালু করার ১৫ মিনিট পর মাংস রাখবেন ফ্রিজে।

 

মন্তব্য



সাতদিনের সেরা