kalerkantho

আলপনার সঙ্গে ঈদের রান্না

‘গোরমন্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড’ জয়ী আলপনা হাবিব। ঈদের বিশেষ আয়োজনে পছন্দের কয়েক পদ রাঁধলেন। সঙ্গে থাকছে ঈদ নিয়ে আরো নানা আয়োজন

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



আলপনার সঙ্গে ঈদের রান্না

ছবি : কাকলী প্রধান

ওমলেট পাকোড়া

উপকরণ

ওমলেটের জন্য : ডিম ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, টমেটো ও ক্যাপসিকাম কুচি আধা কাপ, অ্যারারুট পানিতে গোলানে ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, ইটালিয়াস সিজলিং আধা চা চামচ, পানি আধা কাপ, গরুর কিমা আধা কাপ।

গার্লিক মেয়োনিজের জন্য : মেয়োনিজ ৪ টেবিল চামচ, পানি আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ। মূল রান্নার জন্য : ময়দা ১ কাপ, লবণ আধা চা চামচ, ঘি ১ টেবিল চামচ, পানি আধা কাপ, সুইট চিলি সস আধা কাপ, গার্লিক মেয়োনিজ, তেল ২ কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   সব উপকরণ কেটে ওমলেটের গোলা তৈরি করুন।

২.   কড়া আঁচে তেল গরম করুন। গোল চামচ দিয়ে আধা কাপ পরিমাণ ডিমের গোলা ঢেলে ছড়িয়ে আঁচ কমিয়ে দিন।

৩.   আঁচে কিছুক্ষণ ভাজা হলে ওমলেট মাঝখানে কেটে দুটি অর্ধচন্দ্রাকৃতির টুকরা করুন। এবার প্রতিটি টুকরা একপাশ থেকে মুড়িয়ে রোল করে নিন। এভাবে রোল করাই সুবিধাজনক। কারণ আস্ত ওমলেট মোড়াতে গেলে ভেঙে যায়। একটা ওমলেট থেকে দুটি রোল হয়। প্রতিটি রোল দুই টুকরা করে মোট ৪ টুকরা ওমলেট ভেজে তুলুন। এভাবে বাকি ডিমের গোলা দিয়ে ওমলেট বানান।

৪.   সব উপকরণ একসঙ্গে ফেটে নিন।

৫.   ময়দার সঙ্গে লবণ ও ঘি মাখিয়ে ঝুরঝুর করুন। এবার আস্তে আস্তে পানি যোগ করে ঘন গোলা তৈরি করুন। প্রয়োজন হলে আরো পানি যোগ করুন।

 

খাসির লেগ রোস্ট

উপকরণ

হাড়সহ খাসির লেগ ২ পিস, পেঁয়াজ কুচি ১ কাপ, টক দই ২ টেবিল চামচ, দুধ ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁপে বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জয়ফল গুঁড়া ১ চা চামচ, জয়ত্রী গুঁড়া ১ চা চামচ, এলাচ গুড়াঁ ১ চা চামচ, দারচিনি গুঁড়া ১ চা চামচ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, তেল ৪ কাপ ও লবণ স্বাদ অনুয়ায়ী।

যেভাবে তৈরি করবেন

১. খাসির রান ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে মাংসে আঁচড় কেচে নিন। পেঁপে বাটা, আদা ও রসুন বাটা, মরিচ, হলুদ, ধনে, টক দই আর লবণ দিয়ে ২ ঘণ্টা মেরিনেট করুন।

২. বড় প্যানে তেল গরম করুন। পেঁয়াজ হালকা ভেজে তুলে রাখুন। এরপর মেরিনেট করা লেগ পিস থেকে মসলা সরিয়ে প্যানে অল্প আঁচে ঢাকনা দিয়ে ভাজুন। চারপাশ ভাজা হলে মেরিনেটের মসলা ও পেঁয়াজ দিয়ে ঢেকে দিন।

৩. মসলা কষানো হয়ে তেল ওপরে ভেসে উঠলে বাদাম বাটা ও দুধ দিয়ে ঢেকে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। এরপর বাকি উপাদান দিয়ে ঢাকনা ছাড়া ১০ মিনিট রান্না করুন।

৪.  নামানোর আগে ওপরে রেরেস্তা ছিটিয়ে দিন। পরোটা, পোলাও বা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

 

চিজি বিফ চপ

উপকরণ

সিদ্ধ বুটের ডাল ১ কাপ, সিদ্ধ আলু ১ কাপ, গরুর কিমা ২ কাপ, গ্রেট করা চিজ আধা কাপ, ডিমের সাদা অংশ ২টি, পেঁয়াজ বেরেস্তা ৪ চা চামচ, রসুন কুচি ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চিমটি, শুকনা মরিচ ৬টি, ব্রেডক্রাম ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

১.   প্যানে তেল গরম করে রসুন ভেজে নিন। এরপর আদা বাটা দিয়ে কষান। কষানো হলে মাংসের কিমা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ঢেকে দিন। পানি টেনে গেলে আধা কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করুন। নামানোর আগে গোলমরিচের গুঁড়া ও সয়াসস দিয়ে নেড়ে চিজ মিশিয়ে দিন।

২.   আলু ম্যাশ করে নিন। ডাল বেটে নিয়ে এর সঙ্গে সিদ্ধ আলু, পেঁয়াজ বেরেস্তা, জিরার গুঁড়া, ধনে গুঁড়া, শুকনা মরিচ ও লবণ মিশিয়ে ভর্তা করে রাখুন।

৩.   এবার ডালের মিশ্রণ দিয়ে চপ বানিয়ে ভেতরে কিমার পুর ভরে নিন। সব চপ বানানো হলে ডিমে ডুবিয়ে তারপর ব্রেডক্রামে গড়িয়ে ছড়ানো ট্রেতে বিছিয়ে রাখুন।  

৪.   ডুবো তেলে মুচমুচে করে ভেজে পছন্দমতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য