kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

ওয়াশিং মেশিনের দেখভাল

শুধু কাপড় পরিষ্কার করলেই হবে না, ওয়াশিং মেশিনটাও পরিষ্কার রাখতে হবে। সময়মতো সঠিক নিয়মে পরিষ্কার না করলে মেশিনের ভেতরে ছত্রাক পড়ে কাপড়ে দুর্গন্ধ হতে পারে। জানাচ্ছেন আবদুল্লাহ আল তুরাগ

১৭ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওয়াশিং মেশিনের দেখভাল

বাজারে তিন ধরনের ওয়াশিং মেশিন পাওয়া যায়—অটোমেটিক, সেমি-অটোমেটিক ও ম্যানুয়াল। অটোমেটিক মেশিন কাপড় ধোয়া শেষে পানি ঝরিয়ে কাপড় শুকিয়েও দেয়। সেমি অটোমেটিক মেশিনে কাপড় ধোয়ার সময় নির্দিষ্ট পরিমাণ পানি দিতে হয়। এই মেশিনও কাপড় ধোয়ার পর পানি ঝরিয়ে শুকিয়ে দেয়। ম্যানুয়াল মেশিন শুধু কাপড় ধোয়ার কাজটি করে। অটোমেটিক মেশিনে কাপড় দিয়ে স্টার্ট বাটনটি চাপলেই স্বয়ংক্রিয়ভাবে ধোয়া থেকে শুকানো সব কাজ হয়ে যায়। সেমি অটোমেটিক ও ম্যানুয়াল ওয়াশিং মেশিনে ব্যবহারকারীকে নির্দিষ্ট বাটন চেপে নির্দেশনা দিতে হয়।

ওয়াশিং মেশিন যেমনই হোক, পরিষ্কারের পদ্ধতি মোটামুটি একই। নিয়মিত ব্যবহার হলে মাসে এক দিন ওয়াশিং মেশিন পরিষ্কার করা ভালো। সপ্তাহে এক-দুই দিন ব্যবহার হলে দুই থেকে তিন মাস পরপর মেশিন পরিষ্কার করুন।

 

মেশিন পরিষ্কারে যা যা দরকার

২ কাপ ভিনেগার, ২ টেবিল চামচ সোডা ও আধা কাপ কুসুম গরম পানি।

যেভাবে পরিষ্কার করবেন

একটি ছোট পাত্রে বেকিং সোডা ও পানি মিশিয়ে নিন। ওয়াশিং মেশিনের ডিটারজেন্ট কনটেইনারে বেকিং সোডার মিশ্রণ দিন। এবার ড্রামে ভিনেগার ঢালুন। এরপর স্বাভাবিক লোডে সেট করে ঢাকনা বন্ধ করে মেশিন চালু করুন। একটি পরিষ্কার স্ক্র্যাবার বা স্পঞ্জ দিয়ে ওয়াশিং মেশিনের মুখ ঘষে পরিষ্কার করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুছে নিন। মেশিনের সঙ্গে পানির সংযোগ লাইন যেখানে, সে জায়গাটুকুও পরিষ্কার করতে ভুলবেন না। পরিষ্কার শেষে মেশিনের বিদ্যুতের সংযোগ বন্ধ করে রাখুন।

পরিষ্কার ছাড়াও মেশিন ভালো রাখতে আরো কিছু বিষয়ে নিয়মিত খেয়াল রাখতে হবে। ওয়াশিং মেশিন সমতল জায়গায় রাখুন। কাপড় কাচার সময় নড়লে মেশিনের ক্ষতি হতে পারে। অতিরিক্ত জামাকাপড় একসঙ্গে ধুতে দেবেন না। এতে মেশিনে চাপ পরে, কাপড়ও ভালো পরিষ্কার হয় না। নির্দিষ্ট ধারণ ক্ষমতার চেয়ে কিছু কম কাপড় দিন। কাপড় ধোয়ার সময় মেশিন থেকে অপরিচিত শব্দ এলে দ্রুত মেশিন বন্ধ করে দিন। দক্ষ মেকানিক ডেকে মেশিন পরীক্ষা করে নিন। বিদ্যুত্ অপচয় রোধ করতে কাপড় ধোয়ার আগে পানির ট্যাংকি ভরে নিন। ভোল্টেজ ওঠানামা করলে ওয়াশিং মেশিনের ক্ষতি হতে পারে। এ জন্য ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করুন।

 

মন্তব্য