kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

রূপচর্চা

রোদে পুড়েছে হাত-পা?

পহেলা বৈশাখে দিনজুড়েই ছিল গ্রীষ্মের খরতাপ। মুখের ত্বকে সানস্ক্রিন আর মেকআপ কিছুটা সুরক্ষা দিলেও হাত-পা নিয়ে উদাসীন থাকেন অনেকেই। ফলাফল সানবার্ন। এ জন্য উত্সবের আগের মতো উত্সব-পরবর্তী সময়েও ত্বকের যত্নে মনোযোগী হতে হবে। ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পেডিকিউর, ম্যানিকিউর আর ঘরোয়া প্যাক লাগানোর পরামর্শ দিয়েছেন পারসোনার পরিচালক নুজহাত খান। লিখেছেন নাঈম সিনহা

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



রোদে পুড়েছে হাত-পা?

ঘরেই পেডিকিউর-ম্যানিকিউর

নেইলপলিশ ব্যবহার করলে প্রথমেই রিমুভার দিয়ে পলিশ তুলে নিন। এরপর নখে ক্রিম মাখুন। বাজারে নেইল ক্রিম কিনতে পাওয়া যায়। নেইল ক্রিমের বদলে আমন্ড অয়েলও ব্যবহার করতে পারেন। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণের মধ্যে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। ব্রাশ দিয়ে ঘষে ঘষে গোড়ালি ও পায়ের পাতা পরিষ্কার করুন। পা ফাটার সমস্যা থাকলে ঝামা ব্যবহার করতে পারেন। নখের গোড়ায় জমে থাকা ময়লা খুব সতর্কতার সঙ্গে পরিষ্কার করে নিন। পরিষ্কার তোয়ালে দিয়ে হাত-পা ভালোভাবে মুছে নিন, যাতে পানি না থাকে। এবার হাত ও পায়ে ম্যাসাজ ক্রিম দিয়ে কিছুক্ষণ হালকাভাবে ম্যাসাজ করুন। স্বাভাবিক পানি দিয়ে হাত ও পা ধুয়ে নিন। এরপর স্ক্রাবার দিয়ে আবার ম্যাসাজ করতে হবে। ঘরোয়া স্ক্রাবার চাইলে চালের গুঁড়া, চিনি, লেবুর রস মিশিয়ে হালকাভাবে ঘষে ধুয়ে নিন। বেশিক্ষণ স্ক্রাব করার প্রয়োজন নেই। দুই মিনিটের স্ক্রাবিং যথেষ্ট। এরপর হাত ও পায়ে নখ বাফার দিয়ে ঘষে নখের ওপর লেগে থাকা ময়লা পরিষ্কার করুন। সব শেষে মুলতানি মাটি, মধু ও গোলাপজলের একটি পেস্ট তৈরি করুন। হাত ও পায়ে মেখে ১৫ মিনিট রেখে পানি দিয়ে হাত-পা ধুয়ে নিন। ভেজা থাকতেই হাত ও পায়ে ময়েশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন। সপ্তাহে একদিন এই পদ্ধতিতে ঘরেই পেডিকিউর ও ম্যানিকিউর করতে পারেন। হাত-পায়ের ত্বক ভালো রাখতে সপ্তাহে এক দিন ম্যানিকিউর ও পেডিকিউর ছাড়াও প্রতিদিন বাইরে থেকে ফিরে এবং রাতে ঘুমানোর আগে হাত ও পা ভালো করে সাবান দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

 

সানবার্ন সারাতে প্যাক

♦    রোদে পোড়া দাগ দূর করতে দুই টেবিল চামচ অ্যালোভেরার জেলের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি রোদে পোড়া দাগ দূর করার পাশাপাশি ত্বকের আর্দ্রতাও ধরে রাখবে। প্রতিদিন ব্যবহারে সানবার্ন সেরে উঠবে খুব দ্রুত।

♦    হলুদ গুঁড়া কিংবা কাঁচা হলুদের পেস্টের সঙ্গে নিমপাতা বাটা, কাঁচা দুধ ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। হাত ও পায়ে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে রোদে পোড়া ভাব দূর হবে। তবে এই প্যাক ব্যবহারের ১২ ঘণ্টার মধ্যে সরাসরি রোদের সংস্পর্শে যাওয়া যাবে না। তাই রাতে ঘুমের আগে এই প্যাক ব্যবহার করা নিরাপদ।

♦    সানবার্ন সারাতে টক দই বেশ কার্যকর। ১ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ চা চামচ লেবুর রস ১ চা চামচ মধু ও কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে হাত ও পায়ে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ময়েশ্চারাইজার লোশন লাগান।

 

মন্তব্য