kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

ইন্টেরিয়র

ঘর সাজাতে পুতুল

কয়েকটি পুতুল বদলে দিতে পারে আপনার ঘরের চেহারা। সামনেই পয়লা বৈশাখ। ঘরের সাজে বাঙালিয়ানা ফুটিয়ে তুলতে কয়েকটি মাটির পুতুলই যথেষ্ট। গৃহসজ্জাবিদ গুলসান নাসরিন চৌধুরীর পরামর্শ তুলে ধরেছেন নাঈম সিনহা

২৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঘর সাজাতে পুতুল

ঘরে ঢুকতে সামনের জায়গায় মাটির পটারিতে কয়েকটি ইনডোর প্ল্যান্ট রাখুন। ইনডোর প্ল্যান্টের ফাঁকে দু-একটি মাটির পুতুল, হাতি-ঘোড়া রাখলে সদরের আবহটাই বদলে যাবে। ঘরের সাজে সহজেই চলে আসবে দেশীয় লুক। ঘরের যে কোনো এক কোণে খালি জায়গায় বিছিয়ে দিন শীতল পাটি, তার আশেপাশে কয়েকটি বড় মাটির পুতুল রেখে দিন। দেয়ালে ঝুলিয়ে দিন মাটির টেরাকোটায় নকশা করা পুতুল।

মাটির জিনিস

ঘরের সবখানেই মানিয়ে যায় মাটির ফুলদানি, শোপিস, হ্যাংগিং পিস। মাটির ফুলদানি বিভিন্ন আকারে পাওয়া যায়। মাটির গায়ে খোদাই আর রিলিফের কাজ করা ডেকোরেশন পিসের কদরই আলাদা। হালকা আর গাঢ় রঙে পোড়ানো এই শোপিসগুলো বেছে নিতে পারেন। টেপা পুতুল, ছোট হাতি, ঘোড়া থেকে শুরু করে ফোক-মোটিফের নানা শোপিস পাওয়া যায় বাজারে। এগুলো দিয়ে সাজাতে পারেন আপনার শোকেস। অথবা বসার ঘরের কোনো এক কোণে ছোট একটি নিচু টেবিল রেখে সাজাতে পারেন মাটির শোপিসে।

ঘরের কোণে, সিলিংয়ে কিংবা প্যাসেজের দরজায় ঝুলিয়ে দিতে পারেন টুংটাং মাটির পুতুলের চাইম। বিভিন্ন আকৃতির আয়না পাওয়া যায় মাটির ফ্রেমে।

কোন ঘরে কেমন পুতুল

ঘরের আসবাব ও সাজের থিমের সঙ্গে মিলিয়ে বেছে নিতে হবে পুতুল। ঘর সাজে যদি দেশীয় থিমে থাকে তাহলে মাটির পুতুল বেশ মানিয়ে যাবে। আবার বেতের আসবাবের সঙ্গেও মানাবে মাটির পুতুল। ঘরের রট আয়রনের আসবাব থাকলে বেছে নিন কাঠের পুতুল। মধ্যবিত্ত ছিমছাম ঘরের সাজেও মানিয়ে যাবে এটি। যে কোনো ঘরের হালকা সাজের সঙ্গে মানাবে রঙিন কাগজের পুতুল। ঘর সাজে রাজকীয়ভাব ফুটিয়ে তুলতে সিরামিক, মেটাল বা কাপড়ের পুতুল দিয়ে সাজাতে পারেন। সেক্ষেত্রে ঘরের পর্দার রঙের সঙ্গে মিলিয়ে কাপড়ের পুতুল রাখুন। কাচের টেবিলে মানাবে সিরামিকের পুতুল।

যত্ন

ঘরে মাটির বা সিরামিকের পুতুল রাখলে তার নিচে কাপড়ের ম্যাট দিতে ভুলবেন না। কারণ এসব পুতুল সহজেই পরে ভেঙে যেতে পারে। নিচে ম্যাট থাকলে সেটি সহজে নড়বে না। এগুলো নিয়মিত হালকা ভেজা কাপড় দিয়ে পরিষড়ার করুন। এতে পুতুলের উজ্জ্বলতা ঠিক থাকবে।

কাপড়ের পুতুল নিয়মিত ডিটারজেন্টে ধুয়ে রোদে শুকিয়ে নিন। কাগজের পুতুল পরিষড়ারে ডাস্টার বা ব্লোয়ার ব্যবহার করতে পারেন। মেটাল বা তামার পুতুল সপ্তাহে একবার ক্লিনিং লিকুইড স্প্রে করে পরিষ্কার করুন।

মন্তব্য



সাতদিনের সেরা