kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

রূপচর্চা

চৈত্রের রোদে

চৈত্র মাস আসতে বাকি সপ্তাহখানেক। এ সময় সূর্যে অতিবেগুনি রশ্মির প্রভাব থেকে বাঁচতে প্রস্তুত থাকুন। নয়তো ত্বকের ঔজ্জ্বল্য, ছোপ ছোপ দাগ, রোদে পোড়া ভাব, চোখের নিচে কালচে হওয়াসহ নানা সমস্যা হতে পারে। সমাধান দিয়েছেন রূপবিশেষজ্ঞ শারমিন কচি

১১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চৈত্রের রোদে

সানস্ক্রিন

 

বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিন। এরপর সানব্লক বা সানস্ক্রিন ক্রিম বা লোশন মুখসহ গলায়, হাতে, পায়ে ব্যবহার করুন। ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করা উচিত। তা না হলে ত্বক কালো হয়ে যাওয়া, তৈলাক্ত ও ব্রণের সমস্যা দেখা দেয়। এমন হলে তাঁদের জন্য তেল ছাড়া প্রসাধনসামগ্রী ব্যবহার করতে হবে। মেডিকেটেড সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করা যেতে পারে। আমাদের দেশের জন্য সানস্ক্রিন লোশনের এসপিএফ ১৫ থেকে ৩০-এর মধ্যে হলেই ভালো। যাঁরা সাঁতার কাটেন, রোদে তাঁদের ত্বক বেশি ক্ষতিগ্রস্ত হয়। পানিরোধক সানস্ক্রিন লোশন পাওয়া যায়। বাজারে সেটি ব্যবহার করতে পারেন।

 

বিউটি প্যাক

রোদে পোড়া ভাব দূর করতে সাধারণ ও শুষ্ক ত্বকে মধু, মসুর ডালের গুঁড়া ও দুধ একসঙ্গে মিশিয়ে প্যাক  তৈরি করতে পারেন। এটি মুখে ও গলায় মেখে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকে দুধ ব্যবহার করবেন না। এর পরিবর্তে তিলের পেস্ট মেশাতে পারেন। দুই সপ্তাহ নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া ভাব কমে যাবে।

♦    স্বাভাবিক ত্বকের যত্নে কাঁচা হলুদের সঙ্গে দুধের সর মিশিয়ে লাগাতে পারেন। ডিমের সাদা অংশ, লেবুর রস আর মধুর মিশ্রণও রোদে পোড়া দাগ দূর করতে বেশ কার্যকর।

♦    তৈলাক্ত ত্বকের জন্য ১ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে সমপরিমাণ শসার রস ও টমেটোর রস মেশান। তার পর এর সঙ্গে যোগ করুন ১ টেবিল চামচ বেসন। সব মিশিয়ে পেস্ট করে নিন। এই প্যাকটি আপনার হাতে, মুখে ও গলায় মেখে ৩০-৩৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি রোদে পোড়া দাগ দূর করে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

 

বাড়তি সুরক্ষায়

♦    বাইরে বের হওয়ার আগে সুতির ফুলহাতা পোশাক পরুন। দেহের অনাবৃত অংশে সরাসরি যেন সূর্যের তাপ না লাগে, সেদিকে খেয়াল রাখুন। এ জন্য ওড়না বা স্কার্ফ সঙ্গে রাখতে পারেন।

♦    ব্যাগে ছাতা ও রোদচশমা অবশ্যই রাখতে হবে। রোদচশমা ব্যবহার না করলে অতিবেগুনি রশ্মির প্রভাবে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। চোখের চারপাশের ত্বকে সহজেই দেখা দিতে পারে বলিরেখা। 

♦    সানস্ক্রিন ব্যবহারের তিন-চার ঘণ্টা পর এর কার্যকারিতা থাকে না। দীর্ঘ সময় রোদে থাকতে হলে নির্দিষ্ট সময় পর হাত-পা ও মুখের ত্বক পরিষ্কার করে আবার সানস্ক্রিন লাগাতে হবে।

♦    চটজলদি ত্বক পরিষ্কারের জন্য সঙ্গে ফেসিয়াল ওয়েট টিস্যু রাখুন। বাইরে থাকা অবস্থায় ওয়েট টিস্যু দিয়ে ত্বক পরিষ্কার করে সানস্ক্রিন লাগাতে পারেন।

♦    বাসায় এসে পোড়া ত্বকে শুধু ঠাণ্ডা পানির ঝাপটা দিন। আগে থেকে শসার রস করে ফ্রিজে রেখে দিতে পারেন। বাইরে থেকে এসে শসার রস তুলায় ভিজিয়ে মুখে, হাতে-পায়ে ব্যবহার করতে পারেন। পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মন্তব্য