kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

আপনার শিশু

সন্তানকে কোন মাধ্যমে পড়াতে চান?

বাংলা মিডিয়াম, ইংলিশ মিডিয়াম, ইংলিশ ভার্সন—এই তিন মাধ্যমে ছেলে-মেয়েদের পড়ানো নিয়ে দ্বিধায় ভোগেন অভিভাবকরা। তাঁদের জন্য পরামর্শ দিয়েছেন শিক্ষকরা। লিখেছেন আতিফ আতাউর

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সন্তানকে কোন মাধ্যমে পড়াতে চান?

সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য মা-বাবার চিন্তার অন্ত থাকে না। কোন স্কুলে পড়লে ভালো হবে, কোন মাধ্যমে পড়লে পাকাপোক্ত হবে সন্তানের অনাগত দিন—এসব বিষয় নিয়ে দোটানায় পড়েন মা-বাবা। বাংলাদেশের স্কুল-কলেজগুলোতে তিনটি মাধ্যম—বাংলা, ইংলিশ আর ইংলিশ ভার্সনে ছেলে-মেয়েদের পড়াশোনার সুযোগ রয়েছে। ছেলে-মেয়েদের কোনো একটি মাধ্যমে পড়াশোনা করাতে সবার আগে মাধ্যম তিনটি সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। সন্তানকে নিয়ে আপনার ভবিষ্যত্ চিন্তা, সন্তানের ইচ্ছা-অনিচ্ছা, আপনার আর্থিক সংগতি, বাসস্থান, চাকরি বা ব্যবসা ইত্যাদির সঙ্গে সমন্বয় করে তারপরই এগোতে হবে।

কোন মাধ্যমে কেমন পড়াশোনা

বাংলা মিডিয়াম : বাংলা মিডিয়ামে বাংলাদেশ সরকারের শিক্ষা বোর্ডের কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীদের পড়াশোনা করানো হয়। এই মাধ্যমে সব কিছুর নিয়ন্ত্রক বাংলাদেশ সরকারের শিক্ষা বোর্ড। শিক্ষা বোর্ডের বিধিমালা অনুযায়ী বাংলা ভাষায় শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের পাঠদান করা হয়। বাংলা মাধ্যমে প্রথম শ্রেণি থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক শ্রেণি পর্যন্ত পড়াশোনার সুযোগ রয়েছে।

ইংলিশ মিডিয়াম : ইউনিভার্সিটি অব  কেমব্রিজ ও ইউনিভার্সিটি অব লন্ডন বা এডেক্সেল—এই দুটি বোর্ডের অধীনে ইংলিশ মিডিয়ামের স্কুলগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হয়। এডেক্সেলের সেশন শুরু হয় মে-জুন আর কেমব্রিজের সেশন শুরু হয় অক্টোবর-নভেম্বর ও মে-জুন মাসে। বাংলাদেশে ইংরেজি মাধ্যমের সব পরীক্ষা ও ফলাফল ব্রিটিশ কাউন্সিল নিয়ন্ত্রণ করে। ইংলিশ মিডিয়ামের পাঠ্যসূচি যুক্তরাজ্যের বাস্তবতায় তৈরি। এখানকার পড়াশোনার পুরোটাই হয় ইংরেজি ভাষায়। ইংলিশ মিডিয়াম স্কুলে ‘ও’ এবং ‘এ’ লেভেল পর্যন্ত পড়াশোনার সুযোগ রয়েছে।

ইংলিশ ভার্সন : বাংলা মিডিয়ামে বাংলাদেশ সরকারের শিক্ষা বোর্ডের কারিকুলামভুক্ত বইগুলোর ইংরেজি অনুবাদই হচ্ছে ইংলিশ ভার্সন। বাংলা মিডিয়ামের পাঠ্যসূচির পাশাপাশি একই সঙ্গে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের জন্য বাংলাদেশে ইংলিশ ভার্সন চালু করে সরকার। এই মাধ্যমে বাংলাদেশের মূলধারার শিক্ষাক্রম ইংরেজি ভাষায় পড়ানো হয়।

সন্তানকে কোন মাধ্যমে পড়াবেন অভিভাবকরা, জানতে চাইলে ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক মশিউর রহমান বলেন, ‘যেকোনো একটি মাধ্যমে ছেলে-মেয়েকে পড়াতে পারেন মা-বাবা। বাংলাদেশের শিক্ষাব্যবস্থা এখন অনেক আধুনিক। বাংলা মিডিয়ামে পড়াশোনা করে বাংলাদেশের অনেক ছেলে-মেয়ে আন্তর্জাতিক অঙ্গনে সুনামের সঙ্গে কাজ করছেন। আবার ইংলিশ মিডিয়ামের ছেলে-মেয়েরাও অনেক ক্ষেত্রে এগিয়ে থাকেন। এ ক্ষেত্রে মা-বাবাদের সার্বিক দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া ভালো। বাংলা মিডিয়ামের ছেলে-মেয়েরা বাংলাদেশে উচ্চশিক্ষায় ভর্তি হওয়ার সময় বেশি সুযোগ পান। কারণ ভর্তি পরীক্ষার প্রশ্ন বাংলাদেশের শিক্ষাক্রম থেকে করা হয়। সেখানে পড়াশোনা করে বিসিএস পরীক্ষা দিয়ে উন্নত ক্যারিয়ার ও দেশসেবা করার সুযোগ রয়েছে। ইংলিশ ভার্সনের সিলেবাসও যেহেতু বাংলাদেশের, সেহেতু সেসব শিক্ষার্থীও একই সুযোগ পান।’ ইংলিশ মিডিয়াম স্কুল সানবিমস স্কুলের শিক্ষক উজ্জ্বল কুমার সরকার বলেন, ‘ইংলিশ মিডিয়ামের কারিকুলাম আন্তর্জাতিক মানের। সারা বিশ্বে এ শিক্ষাব্যবস্থাকে একটি স্ট্যান্ডার্ড হিসেবে গণ্য করা হয়। সে কারণে আন্তর্জাতিকভাবে ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের আলাদা একটি গ্রহণযোগ্যতা রয়েছে। কোনো মা-বাবা যদি সন্তানকে বিদেশে উচ্চশিক্ষায় শিক্ষিত করতে চান, তাঁদের জন্য ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করালে বেশি সুবিধা পাওয়া যায়। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে উচ্চশিক্ষায় ভর্তি কিংবা চাকরির ক্ষেত্রে খানিকটা পিছিয়ে থাকেন ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীরা। কারণ ভর্তি ও চাকরির পরীক্ষার প্রশ্নের সঙ্গে ইংলিশ মিডিয়ামের স্কুলগুলোর পড়াশোনার পার্থক্য আছে।’

তিন মাধ্যমে পড়াশোনায়ই আলাদা কিছু সুযোগ-সুবিধা আছে। বাংলা মিডিয়ামে বিনা মূল্যে পাঠ্য বইয়ের পাশাপাশি রয়েছে সরকার থেকে বৃত্তি, উপবৃত্তিসহ কম পয়সায় পড়াশোনার সুযোগ। তা ছাড়া বাংলা মাধ্যমে দেশের সব জায়গায়ই কমবেশি ভালো স্কুল মিললেও ঢাকা ও কয়েকটি বিভাগীয় শহর ছাড়া ইংলিশ মিডিয়ামের ভালো স্কুল কম। ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াশোনা বাংলা মিডিয়ামের চেয়ে অপেক্ষাকৃত বেশি, খরচও বেশি। এসব বিষয় বিবেচনা করেই সন্তানের জন্য শিক্ষার মাধ্যম বেছে নেওয়া উচিত।

 

মন্তব্য



সাতদিনের সেরা