kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

টিপস

ভ্যাকুয়াম ক্লিনারের সঠিক ব্যবহার

নানা ধরনের ভ্যাকুয়াম ক্লিনার রয়েছে। আপনার প্রয়োজন অনুযায়ী বেছে নিন। সিলিন্ড্রিক্যাল ভ্যাকুয়াম ক্লিনার ছোট ও হালকা। এতে মোটামুটি সব জায়গা পরিষ্কার করা যায়। আপরাইট ভ্যাকুয়াম ক্লিনার ভারী। এই ক্লিনার বেশি পরিমাণে ধুলা-ময়লা টেনে নিতে পারে। এটি কার্পেটের মতো ভারী জিনিস পরিষ্কার করার জন্য।   

৩০ জুন, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভ্যাকুয়াম ক্লিনারের সঠিক ব্যবহার

* প্রতিটি ব্র্যান্ডের ভ্যাকুয়াম ক্লিনারের সঙ্গে একাধিক অ্যাটাচমেন্ট থাকে। কেনার আগে সব অ্যাটাচমেন্ট লাগিয়ে এবং খুলে দেখুন। প্লাস্টিক থেকে মেটাল অ্যাটাচমেন্ট বেশিদিন টেকে। গ্যারান্টি ও সার্ভিসিংয়ের পূর্ণাঙ্গ তথ্য জেনে নিন।

* অনেক ভ্যাকুয়াম ক্লিনারে ডাস্টব্যাগ থাকে না। ডাস্টব্যাগসহ ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার সুবিধাজনক। সব ধুলা-ময়লা সিল করা ব্যাগে জমা হয়। ব্যাগ ভর্তি হলে পরিষ্কার করে ফেলা যায়।

* ভ্যাকুয়াম ক্লিনারের পাওয়ার বা এনার্জির ওপর কর্মক্ষমতা নির্ভর করে। সিলিন্ড্রিক্যাল ক্লিনার ১৪০০ ওয়াট আর আপরাইট সিলিন্ড্রিক্যাল ১৩০০ ওয়াট হলে ভালো হয়।

* ম্যানুয়ালের নির্দেশ অনুযায়ী ক্লিনারের অ্যাটাচমেন্ট ব্যবহার করুন। যেমন- ঘরের কর্নারের জন্য সরু মুখ ভ্যাকুয়াম ক্লিনার। আবার কার্পেট পরিষ্কারের জন্য ব্রাশযুক্ত ক্লিনার ভালো।

* প্রতিবার ব্যবহারের পর ভ্যাকুয়াম ক্লিনার পরিষ্কার করুন। অ্যাটাচমেন্ট পরিষ্কার করার গাইডলাইন ম্যানুয়ালে লেখা থাকে। কিছু জিনিস ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হয়, কিছু আবার সাবান-পানিতে ধুতে হয়।

* ভ্যাকুয়াম ক্লিনার ভালো রাখতে ডাস্টব্যাগ ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন।

* পরিষ্কার করার সময় সামনে-পেছনে ধীরে ধীরে ভ্যাকুয়াম ক্লিনার মুভ করুন। সহজেই ময়লা উঠে আসবে।

* টেবিল-চেয়ারের মতো ছোট ফার্নিচার সরিয়ে ভ্যাকুয়াম ক্লিন করুন। ভালোভাবে পরিষ্কার হবে।

* অনেক সময় ভ্যাকুয়াম ক্লিনারের চাকা মেঝের ক্ষতি করে। দেখে নিন চাকায় ঠিকমতো প্যাডিং দেওয়া রয়েছে কি না।

* ভ্যাকুয়াম ক্লিনার রাখার জন্য ঘরের কোণে উপযুক্ত জায়গা বেছে নিন এবং অবশ্যই শিশুদের নাগালের বাইরে রাখুন।

 

 

মন্তব্য