kalerkantho


পরবর্তী অর্থমন্ত্রী কি হবিগঞ্জের?

হবিগঞ্জ প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



দেশের অর্থমন্ত্রী হিসেবে সিলেট অঞ্চলের লোকজন সবচেয়ে বেশি দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে হবিগঞ্জের সন্তান মরহুম শাহ এ এম এস কিবরিয়া জাতীয় সংসদে ছয়টি বাজেট পেশ করেন। আবারও হবিগঞ্জের সন্তানের মাধ্যমে সিলেট বিভাগের অর্থমন্ত্রী পাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এর কারণ হলো মহাজোট ও ঐক্যফ্রন্ট উভয় জোট থেকেই হবিগঞ্জের দুটি আসনে প্রার্থী হচ্ছেন দুই প্রখ্যাত অর্থনীতিবিদ। দুজনই এসেছেন নির্বাচনের শেষ মুহূর্তে।

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে আওয়ামী লীগ থেকে প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক পিএস এবং বাংলদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন। তিনি বিভিন্ন সময় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করার পাশাপাশি অর্থনীতির শিক্ষক হিসেবেও পরিচিত। সর্বশেষ তিনি বেতন কমিশনের দায়িত্ব পালন করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবুজ সংকেত পেয়েই নির্বাচনে এসেছেন। আওয়ামী লীগ ক্ষমতায় এলে তিনি অর্থমন্ত্রী হবেন কি না জানতে চাইলে ফরাসউদ্দিন বলেন, ‘এ ব্যাপারে বলার মতো সময় এখনো হয়নি।’

অন্যদিকে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে ঐক্যফ্রন্ট থেকে নির্বাচন করবেন বলে দেশে এসেছেন প্রখ্যাত অর্থনীতিবিদ ও সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এ এম এস কিবরিয়ার সন্তান ড. রেজা কিবরিয়া। তিনি গণফোরাম থেকে ধানের শীষে ওই আসনে নির্বাচন করবেন। তিনি এলাকার ও দেশের সেবা করার লক্ষ্যে নির্বাচনে এসেছেন বলে ঘোষণা দিয়েছেন। তাঁর জোট সরকার গঠন করলে অর্থমন্ত্রীর দায়িত্ব পাবেন কি না জানতে চাইলে কোনো মন্তব্য করেননি।

রেজা কিবরিয়া বিশ্বের বিভিন্ন দেশে বাজেট প্রণয়ন ও সংস্কারকাজে উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে শিক্ষকতা করেছেন।



মন্তব্য