kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

অ্যাপে পড়ো

অ্যাপে রসায়ন

রসায়নের মজা একবার বুঝে গেলে এ বিষয়ে আর রসের অভাব হবে না। কঠিন কঠিন বিক্রিয়াগুলো তখন হয়ে যাবে মজার খেলা। রসায়নের মজার জগত্ খুলে দিতে আছে কিছু অ্যাপ। জানাচ্ছেন আশিকুর রহমান

৪ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পর্যায় সারণি

 

পর্যায় সারণি হলো রসায়নের প্রথম সিঁড়ি। এর ধাপগুলো মনে থাকলে রসায়নের অর্ধেকটাই শেখা হয়ে যায়। কিন্তু বইয়ের একটা নির্জীব রসকসহীন ছাপা সারণি কি আর সবসময় ভালো লাগবে? পর্যায় সারণিটাকে জীবন্ত করে তুলতে আছে একগাদা অ্যাপ। এর মধ্যে পিরিয়ডিক টেবিল নামের একটি অ্যাপই ডাউনলোড হয়েছে ৫০ লাখেরও বেশি। অ্যাপটি চালু হয় খুব দ্রুত। প্রতিটি মৌলের মধ্যে ট্যাপ করলেই বেরিয়ে আসবে ওটার বৃত্তান্ত। কবে আবিষ্কার করল, কে করল এসব তো আছেই, সঙ্গে জানা যাবে মৌলটির পারমাণবিক ব্যাসার্ধ, পারমাণবিক ভর, চৌম্বকত্বসহ আরো একগাদা বৈশিষ্ট্য। পিরিয়ডিক ড্রয়েড অ্যাপটিতে পর্যায় সারণির সব মৌলের বিস্তারিত পাবে। সঙ্গে উইকিপিডিয়ার লিংক পাবে। আছে কুইজও। পিরিয়ডিক টেবিল লিখে প্লেস্টোরে খুঁজলে অনেকগুলো অ্যাপই পাবে। এ ক্ষেত্রে বেশি ডাউনলোড হয়েছে এমন কয়েকটি ইনস্টল করে নিলেই হবে।

রসায়নের খেলা

গেম খেলেও শেখা যাবে রসায়ন। ChemCaper অ্যাপটিতে আছে চরিত্র ও কয়েকটি ধাপ। রসায়নের সূত্র না জানলে এটা খেলা যাবে না। ছোটখাটো গেমগুলো খেলতে হলেও জানতে হবে কিসের সঙ্গে কী মেশালে কী তৈরি হবে। এমন আরেকটি গেম হলো স্টারফল ক্যাটালিস্ট ফর স্টুডেন্টস। এতে রীতিমতো বন্দুকযুদ্ধে নামতে হবে। অস্ত্র হিসেবে ব্যবহার করতে হবে রসায়নে তোমার জ্ঞান। ত্রিমাত্রিক এ খেলায় সামনে এগোতে হলে রসায়নের বিভিন্ন ধারণা পোক্ত হতে হবে। এতে শেখার জন্য আছে মোট ৫০টি টপিক।

 

ভিডিও

অ্যাপের নাম দ্য এলিমেন্টস ইন অ্যাকশন। পর্যায় সারণি নির্ভর অ্যাপ হলেও এতে প্রাধান্য দেওয়া হয়েছে ভিডিওকে। ধাতু ও নানা গ্যাসের বিক্রিয়াগুলোর ভিডিও দেখতে পাবে এতে। ভিডিওগুলোর চিত্র ধারণ করেছেন খ্যাতনামা আলোকচিত্রী ম্যাক্স হুইটবি। প্রতিটি মৌলিক পদার্থ নিয়েই কিছু না কিছু ভিডিও রাখা আছে এতে। 

আলোচনা

যারা গেমস খেলতে চাও না কিংবা যদি পাঠ্য বইয়ের মতো করেই রসায়ন শিখতে চাও, তাদের জন্যও আছে ভালো কিছু অ্যাপ। কেমিস্ট্রি বাই ওয়াগমব, টেস্ট অ্যান্ড লার্ন-জিসিএসই কেমিস্ট্রি, কেমিস্ট্রি অ্যান্ড হোমওয়ার্ক, অর্গানিক কেমিস্ট্রি বাই ওয়াগমব, জেনারেল কেমিস্ট্রি কোর্স অ্যাপ এর মধ্যে অন্যতম। তবে প্রতিটি অ্যাপেরই আছে নিজস্ব কিছু বৈশিষ্ট্য। কোনোটায় বিস্তারিত বর্ণনায় প্রাধান্য দেওয়া হয়েছে, আবার কোনোটায় পাবে বেশি বেশি কুইজ। ইকুয়েট ফর্মুলা সলভার অ্যাপটি তাদের জন্য যাদের রসায়নে আগে থেকে একটু দখল ভালো। এই অ্যাপে তারা বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে সমস্যার সমাধান করার সুযোগ পাবে।

মন্তব্য



সাতদিনের সেরা