kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

ওয়েবে পড়ালেখা

ইংরেজির ৫ অ্যাপ

সারা দিন ফোন যাদের হাত থেকে সরে না, তারা এবার ফোনেই শিখতে পারবে ইংরেজি। আছে অসংখ্য অ্যাপ। যেগুলো অ্যানড্রয়েডের পাশাপাশি চলবে আইফোনেও। ভূরি ভূরি অ্যাপ থেকে বাছাই করা কয়েকটি নিয়ে লিখেছেন নূসরাত জাহান নিশা

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডুয়োলিঙ্গো

ইংরেজি ভাষা শেখার জনপ্রিয় অ্যাপ ডুয়োলিংগো। এখন পর্যন্ত ২০ কোটিবার ডাউনলোড হয়েছে এটি। এতে মিনিট বিশেকের মধ্যেই ধারণা পাওয়া যাবে ইংরেজির। গেমের মতো করে সাজানো অনুশীলন থেকে সহজে শেখা যাবে ব্যাকরণ, নতুন শব্দ, বাক্যাংশ। কতটুকু অগ্রগতি হয়েছে সেটা জানা যাবে প্রতিদিনের অনুশীলন শেষ করলে। অ্যাপটি সাধারণত বিনা মূল্যেই পাওয়া যায়। ডুয়োলিংগো প্লাস ব্যবহার করে ব্যবহারকারীরা অফলাইনে থেকেও অনুশীলন চালিয়ে যেতে পারবে।

বুসু

ইংরেজি শেখার প্রাথমিক স্তরের জন্য কার্যকর অ্যাপ ‘বুসু’। এ পর্যন্ত ৯ কোটি ডাউনলোড হয়েছে। ১২টি ভাষা থেকে ইংরেজি শেখার ব্যবস্থা আছে এতে। দ্রুত কথা বলার কৌশল, লেখা, বানান ও পড়ার টিপস দেবে এই অ্যাপ। বুসু অফলাইন মোড চালু থাকলেও এতে পড়ালেখা চালিয়ে যাওয়া যাবে। অগ্রগতি জানতে আছে সাপ্তাহিক রিপোর্ট। এর ব্যবহারকারীরা বাড়তি যে সুবিধা পাবে সেটা হলো এতে স্থানীয় ইংরেজি ভাষাভাষীদের সঙ্গে সরাসরি যোগাযোগ করার ব্যবস্থা আছে। তাদের সঙ্গে আলাপ করেও শেখা যাবে স্পোকেন ইংলিশ।

ইংলিশ ইমপ্রুভ : ওয়ার্ড গেম

ইংলিশ ইমপ্রুভ : ওয়ার্ড গেম অ্যাপটি তাদের জন্য, যারা ইংরেজিকে বাড়তি একটি ভাষা হিসেবেই শিখতে চায়। মানে এখানে ব্যাকরণের ভারী আলাপ পাওয়া যাবে না। ইংরেজিতে ভালোভাবে কথা বলতে সবার আগে বাড়াতে হবে শব্দের ভাণ্ডার। অ্যাপটিতে ছোট ছোট ভাগে অনুশীলনী দেওয়া আছে। এতে নতুন শব্দ ছাড়াও পড়া, লেখা ও দ্রুত কথা বলার চর্চা করা যাবে; বিশেষ করে যারা সিএটি, জিম্যাট, আইইএলটিএস ও টোয়েফলের মতো পরীক্ষা দেওয়ার কথা ভাবছ, তাদের জন্য অ্যাপটি কাজে আসবে।

ভোক্যাব ভিক্টর ইংলিশ ওয়ার্ড গেম

অ্যাপল স্টোর ও প্লেস্টোরে বিনা মূল্যে পাওয়া যাবে ভোকাব ভিক্টর অ্যাপটি। এতেও বিভিন্ন ধরনের ইংরেজি ওয়ার্ড গেম খেলা যাবে। নতুন শব্দ তৈরি করলেই মিলবে পয়েন্ট। গেমটিতে আছে অনেকগুলো স্তর। প্রত্যেক স্তরেই নতুন ও কঠিন শব্দ শিখতে হবে। আবার নিজের পছন্দ অনুযায়ী লেভেল বেছেও খেলা যাবে। অ্যাপটির ডাটাবেইসে আছে প্রায় পনেরো হাজার শব্দ। আবার দুটি শব্দ একত্র করে তেরো কোটি শব্দ তৈরি করতে পারে অ্যাপটি। এতে প্রতিবার নতুন গেম শুরু হলেই মিলবে নতুন বাক্যাংশ। এ কারণে গেমটি একঘেয়ে মনে হবে না।

সেনটেনস মাস্টার প্রো

গেম খেলতে খেলতে ইংরেজি বাক্য গঠন করা শিখতে চাইলে সেনটেনস মাস্টার প্রো অ্যাপটি ফোনে রাখা যেতে পারে। ছোটদের জন্য এই অ্যাপের গেমগুলো মজার। অ্যানড্রয়েড, আইফোন ও আইপ্যাডে চলবে এটি। গেমটি দ্রুতগতির হলেও চিন্তাভাবনা করে খেলতে পারবে। এতে অনেক শব্দ এলোমেলোভাবে দেওয়া থাকে। শব্দগুলো সঠিক করে গুছিয়ে বাক্য তৈরি করতে হয়। প্রথম স্তর থেকেই নতুন শব্দ শেখা যায়। পরে স্তর বাড়ার সঙ্গে সঙ্গে শব্দ আরো কঠিন হতে থাকে। অ্যাপটির মজার বিষয় হলো একেবারে শিশু থেকে পেশাদার—সবাই এটি খেলতে পারবে।

মন্তব্য



সাতদিনের সেরা