kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

ওয়েবে পড়ো

ওয়েবে পদার্থবিজ্ঞান

পদার্থবিজ্ঞানে গাণিতিক যুক্তির সঙ্গে তত্ত্বটাও ভালো করে বোঝা চাই। অনেক সময় গ্রাফ-লেখচিত্রও বোঝার কাজে সাহায্য করে। পদার্থবিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা, এনিমেশন ও গ্রাফ আছে—এমন কয়েকটি ওয়েবসাইট ও চ্যানেলের হদিস দিচ্ছেন জাহিদুল ইসলাম

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওয়েবে পদার্থবিজ্ঞান

এনিমেশনে পদার্থবিজ্ঞান

সাইটটির ঠিকানা একটু জটিল—http://phys23p.sl.psu.edu/phys_anim/Phys_anim.htm। ওয়েবসাইটটিতে মিলবে পদার্থবিজ্ঞানের বিভিন্ন বিষয়ের এনিমেশন। তরঙ্গ, ভেক্টর, ইলেকট্রন, অপটিক্স, তাপগতিবিদ্যা, বৃত্তাকার গতি, গ্যালিলিও সূত্র, অ্যাস্ট্রোনমিরসহ বিভিন্ন টপিকসের এনিমেশন পাওয়া যাবে। পাবে থ্রি-ডি ছবিও।

 

অ্যাটমোসফেরিক অপটিক

www.atoptics.co.uk ওয়েবসাইটটিতে পাবে আলো নিয়ে আলোচনা। প্রতিটি টপিকসের সঙ্গে আলাদা আলাদা ছবিও পাবে। রংধনু, রশ্মি, বায়ুমণ্ডল নিয়েও আলোচনা পাবে।

 

খান একাডেমিতে পদার্থবিজ্ঞান

www.khanacademy.org/science/physics ঠিকানায় পাবে পদার্থবিজ্ঞানের বিস্তারিত আলোচনা। একমাত্রিক গতি, দ্বিমাত্রিক গতি, নিউটনের গতিসূত্র, কাজ ও শক্তি, রৈখিক গতি, টর্ক ও কৌণিক গতি, ফ্লুইড, তাপগতিবিদ্যা, ইলেকট্রিক চার্জ, সার্কিট, তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ; কী নেই! প্রতিটি আলোচনার সঙ্গে ভিডিও আছে। সহজেই বুঝতে পারবে জটিল বিষয়গুলো। এ ছাড়া কসমোলজি ও অ্যাস্ট্রোনমি নিয়েও অনেক ভিডিও পাবে।

 

একাডেমিক আর্থ

https://academicearth.org/physics ওয়েবসাইটে পদার্থবিজ্ঞানের ধারণা থেকে শুরু করে আধুনিক পদার্থবিজ্ঞান, কেপলারের সূত্র, তাপগতিবিদ্যা, লরেঞ্জের সূত্র, ভেক্টর, বোলজম্যানের ধ্রুবক, গাউসের সূত্র, তরঙ্গ, কোয়ান্টাম মেকানিকসসহ অনেক কঠিন টপিকসের ভিডিও টিউটরিয়াল পাবে। রয়েছে পদার্থবিজ্ঞানের বিভিন্ন পরীক্ষণের ভিডিও।

 

ইউটিউবে

ইউটিউবে মিলবে পদার্থবিজ্ঞানের বিভিন্ন বিষয় শেখার ইউটিউব চ্যানেল। The Organic chemistry Tutor চ্যানেলটি নামে রসায়নের হলেও এখানে পদার্থবিজ্ঞানেরও অনেক ভিডিও আছে। কাজ, ক্ষমতা, শক্তি, গতির সূত্রসহ অন্যান্য টপিকসের ওপর ভিডিও আছে। Don’t Memorise চ্যানেলেও মিলবে অনেক ভিডিও। বাংলায় পদার্থবিজ্ঞানের বিভিন্ন টপিকসের ভিডিও পেতে ইউটিউবে ভিজিট করো অসধফবৎ School, 10 Minute School, OnnoRokom Pathshala।

মন্তব্য



সাতদিনের সেরা