kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

ইংরেজি প্রথম পত্র

যেভাবে উত্তর লিখবে

দেওয়ান মোহাম্মদ এমদাদ হোসেন সহকারী অধ্যাপক, মাইলস্টোন কলেজ, উত্তরা, ঢাকা

২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



ইংরেজি প্রথম পত্রে ভালো করার জন্য কতগুলো বিষয় খেয়াল রাখতে হবে। তা না হলে তোমরা কাঙ্ক্ষিত ফল লাভ করতে পারবে না। তাই শুরুতে উত্তর লেখার নিয়মগুলো জেনে নাও—

Question-1 : Multiple Choice Questions

English For Today [EFT] বই থেকে একটি Seen passage থাকবে। Passage-টির ওপর ভিত্তি করে ৭টি বহু নির্বাচনী প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের সম্ভাব্য ৪টি করে বিকল্প উত্তর দেওয়া থাকবে। ৪টি উত্তর থেকে সর্বাধিক গ্রহণযোগ্য উত্তরটি প্রশ্নের নম্বরসহ লিখবে। প্রতিটি ১ নম্বর করে মোট ৭ নম্বরের প্রশ্ন এটি। এটি সাধারণত What does the word indicate? What is the closest meaning of the word? The word... refers to? What does the word stand for? ইত্যাদি দিয়ে করা হয়।

প্রশ্নটির Number মূলত a-g দিয়ে এবং answer-গুলো Roman Digit i…iv ইত্যাদি দিয়ে সাজানো থাকে। Answer করার সময় a+i/ii/iii/iv=Answer লিখবে। অথবা শুধু a+i/ii/iii/iv লিখবে।

Question-2 : Comprehensive Question

প্রথম seen passage-এর ওপর ভিত্তি করে ৫টি Comprehensive অর্থাৎ Open ended ও closed ended প্রশ্ন থাকবে। প্রশ্নের ধরন অনুযায়ী ২ বা ৩ sentence-এ উত্তর লিখবে। তবে সরাসরি passage থেকে উত্তর copy করবে না। যত দূর সম্ভব নিজের ভাষায় লিখবে। প্রতিটি ২ নম্বর করে মোট ১০ নম্বরের প্রশ্ন এটি। উত্তর লেখার সময় Tense খেয়াল রাখবে। অর্থাৎ প্রশ্নটি past tense-এ করা হলে উত্তর ওই tense-এই করা বাঞ্ছনীয়।

Question-3 : Cloze Test without clues

দ্বিতীয় seen passage-টি EFT থেকেই নেওয়া। এর তথ্যের ওপর ভিত্তি করে Cloze passage-সহ ৫টি Gap থাকবে। উত্তরপত্রে শূন্যস্থানগুলোর জন্য শুধু যথোপযুক্ত শব্দগুলো ক্রম অনুযায়ী লিখে উত্তর দিতে হবে। এ ক্ষেত্রে পুরো passage লেখার দরকার নেই। অর্থাৎ (a)--- (b)---—এভাবে লিখবে। এটি ৫ নম্বরের প্রশ্ন।

Question-4 : Information Transfer

তৃতীয় একটি Unseen passage থাকবে। এটি মূলত Famous personalities-এর ওপর ভিত্তি করে করা হয়। passage-টির তথ্যগুলো একটি Table Format-এ উপস্থাপন করা হয়। প্রতিটি gap-এর জন্য তথ্যের আলোকে উপযুক্ত তথ্যটি বেছে নিতে হবে এবং প্রশ্নটিতে প্রদত্ত নম্বর অনুযায়ী a…b…c…d…e অথবা i…ii….iii…iv…v লিখে উত্তর দিতে হবে। উত্তরপত্রে Table ওঠানোর প্রয়োজন নেই। এটিও ৫ নম্বরের প্রশ্ন।

Question-5 : Summarizing

তৃতীয় Unseen passage-টিরই আবার summery করতে বলা হয়। প্রদত্ত passage-টি ভালোভাবে পড়ে সারকথাটিই শুধু লিখতে হবে। খেয়াল রাখতে হবে, এর আকার যেন কোনো ক্রমেই প্রদত্ত passage-এর এক-তৃতীয়াংশের বেশি না হয়। তবে ৫% শব্দ কমবেশি হতে পারে। Don’t copy anything blindly from the given passage। এ ক্ষেত্রে উদাহরণ, ব্যাখ্যা, তুলনা, পার্থক্য, উদ্ধৃতি ইত্যাদি এড়িয়ে যেতে হবে। এটি ১০ নম্বরের প্রশ্ন।

Question-6 : Matching

এ ক্ষেত্রে নির্দিষ্ট বিষয়ের ওপর পাঁচটি বাক্যকে A, B, C part-এ ভাগ করে উপস্থাপন করা হবে। উত্তর লেখার সময় Subject——verb——ext.-এর দিকে খেয়াল রাখতে হবে। অর্থাৎ [A] column-এর বাক্যগুলোর subject-এর Number, Person ও Tense অনুযায়ী পরবর্তী [B] এবং [C] মেলাতে হবে। আবার বাক্যের প্রাসঙ্গিকতার দিকেও খেয়াল রাখতে হবে। উত্তরে a+ii+iii = পুরো ৩ কলাম মিলিয়ে প্রাসঙ্গিক বাক্যটি লিখবে। প্রশ্নটিতে নম্বর ৫।

Question-7 : Rearranging

এটি ৮ নম্বরের প্রশ্ন। এই প্রশ্নে একটি গল্প কিংবা অনুচ্ছেদের আটটি বাক্য এলোমেলোভাবে দেওয়া থাকবে। উত্তরপত্রে ঘটনার বিষয়বস্তুর ক্রম অনুযায়ী শুধু সিরিয়ালগুলো লিখতে হবে। পুরো বিষয়টি paragraph আকারে লেখার দরকার নেই। এ ক্ষেত্রে তুমি প্রশ্নে উল্লিখিত সিরিয়ালটি বক্স তৈরি করে লিখতে পারো। যেমন—

Question-8 : Paragraph

একটি নির্দিষ্ট Topic বা বিষয়সংক্রান্ত কয়েকটি প্রশ্ন দেওয়া থাকবে এবং সে অনুযায়ী একটি paragraph বা অনুচ্ছেদ লিখতে হবে। মনে রাখবে, যতগুলো প্রশ্ন দেওয়া থাকবে, সবগুলোরই উত্তর দিতে হবে। তবে তার অর্থ এই নয়, এই প্রশ্নগুলোর বাইরে কোনো বাক্য লেখা যাবে না; বরং প্রশ্নগুলোকে মূলত Clue হিসেবে দেওয়া হবে। মনে রাখবে, paragraph-এর জন্য গুরুত্বপূর্ণ তিনটি বিষয় হলো—Introductory sentence + মূল বক্তব্য + Concluding sentence (সমাপ্তি বাক্য)। একটি paragraph-এ শুধু grammatically correct বাক্য লিখলেই ভালো নম্বর পাওয়া যাবে না; বরং তিনটি জিনিস বজায় রাখা জরুরি—thought expansion, diction এবং literary value। আর সব সময়ই প্রয়োজন Cohesion। মূলত ১৫০-২০০ শব্দের মধ্যে এটি লিখতে বলা হয়। তবে ৫% কমবেশি হলে সমস্যা নেই। খেয়াল রেখো, বেশি বড় যেন না হয়ে যায়। এটি ১০ নম্বরের প্রশ্ন।

Question-9 : Completing a story

একটি গল্পের শুরু হিসেবে দু-একটি লাইন দেওয়া থাকবে। এ বাক্যগুলোর প্রাসঙ্গিকতায় একটি সম্পূর্ণ গল্প লিখতে হবে। মনে রাখবে, story-এর ক্ষেত্রে আকার কোনো বিবেচ্য বিষয় নয়। বিবেচ্য হলো— grammatical accuracy, presentation style এবং necessary quotation। আরো মনে রেখো, paragraph-এর মতো story-তে বাক্যগুলোর পরস্পর সংযুক্তি, এক বাক্য থেকে অন্য বাক্যে যাওয়ার সাবলীল প্রবাহ থাকাটা জরুরি। story-এর একটি সুন্দর Title দেবে। Moral বাধ্যতামূলক নয়। প্রশ্নটিতে নম্বর ১০।

Question-10 : Describing Graphs & Charts

বাস্তব বা প্রমাণিত তথ্যের ভিত্তিতে এটি করা হয়। এর উত্তর হবে অনেকটা তুলনামূলক ধরনের। তাই এতে Introduction, body এবং conclusion থাকা বাধ্যতামূলক। প্রশ্নপত্রে প্রদত্ত word limit অনুযায়ী এটি লিখবে। উত্তরপত্রে graph ওঠানোর প্রয়োজন নেই। শুধু বর্ণনা লিখবে। তবে শুরুটা একটু catchy করবে। যেমন : The graph is about.../ The graph deals with.../ The graph highlights... ইত্যাদি লিখে বাক্য শুরু করতে পারো। তবে tense ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। (a.) If the chart deals with the facts in the present, use present tense, (b.) If the chart deals with the facts in the past, use past tense in all cases। প্রশ্নটি ১০ নম্বরের।

Question-11 : writing Informal letter/E-mail

পরীক্ষায় Informal letter অথবা E-mail-সংক্রান্ত একটি আইটেম থাকবে। মনে রেখো, Informal letter-এর ক্ষেত্রে বিষয়বস্তুই সবচেয়ে গুরুত্বপূর্ণ; format তেমন গুরুত্বপূর্ণ নয়। তার পরও যেকোনো একটি style ফলো করবে, অর্থাৎ হয় American style, নয়তো British style ফলো করবে। British style-এ প্রত্যেক Para-তে একটু space রাখার নিয়ম আছে। এ ক্ষেত্রে লেখকের পূর্ণ ঠিকানা ও তারিখ হবে পত্রের ওপরের ডান পাশে। আর নাম হবে Body-এর একেবারে নিচে, ডান পাশে। American style-এ কোনো প্রকার indent টানতে হবে না এবং letter-এ সব part-B left range-এ শুরু করতে হবে। উত্তরপত্রে Envelope কিংবা stamp অঙ্কন করা বাধ্যতামূলক নয় বলে এটা optional। আর Email-এর ক্ষেত্রে To : ... From : ... Sent : ...Subject ... Dear ... ধারাবাহিকভাবে উল্লেখ করতে হবে; To, From, Sent, Subject-কে বক্সে আবদ্ধ করা বাধ্যতামূলক নয়। করলেও সমস্যা নেই। এই প্রশ্নের নম্বর ১০।

Question-12 : Dialogue writing

পরীক্ষায় একটি Dialogue লেখার জন্য নির্দেশনা থাকবে। প্রশ্নে প্রদত্ত direction অনুযায়ী বিষয়টি সম্পর্কে ন্যূনতম ১০টি pair বানাতে হবে। Dialogue-এ informal English colloquial language, contraction, notions/functions, question tag, regular interruption খুবই গুরুত্বপূর্ণ। প্রশ্নটিতে ১০ নম্বর।

 

ভালো নম্বর পেতে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

►       হস্তাক্ষর সুন্দর হতে হবে।

►       বেশি ঘষামাজা বা কাটাকাটি করবে না।

►       কোনো বাক্য ভুল হলে কলম দিয়ে লেখার মাঝখানে লম্বালম্বি কেটে দেবে। ঘষামাজা করবে না।

►       খাতায় ন্যূনতম দুই পাশে মার্জিন করবে।

►       প্রতিটি প্রশ্নের উত্তর দেবে।

►       খাতার lay-out আকর্ষণীয় করবে।

►       বেশি গাঢ় কালারের পেনসিল ব্যবহার করবে না।

মন্তব্য



সাতদিনের সেরা