kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

ওয়েবে পড়ো

গণিতের গ্রহ

অনলাইন ও অ্যাপ মানেই সময় নষ্টের জায়গা নয়। এখানে খুঁজলেই পাবে পড়াশোনার মজার সব আয়োজন। ওয়েবে পড়াশোনার নিয়মিত আয়োজনে আজ থাকছে গণিতের একটি ওয়েবসাইট

৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গণিতের গ্রহ

সাইটের নাম ম্যাথ প্লানেট (www.mathplanet.com). মানে গণিতের যত কিছু আছে সবই মিলবে এখানে। অনলাইনে হাজারো সাইট থাকলেও এর মধ্যে বিনা মূল্যে শেখার সাইট খুঁজে পাওয়া দুষ্কর। ম্যাথ প্লানেট তেমনই একটি ফ্রি-সাইট।

সাইট খুললেই হোম পেজের ডানে পাওয়া যাবে সাদাসিধে মেন্যু। প্রি-অ্যালজেব্রা, অ্যালজেব্রা ১-২, জ্যামিতি, স্যাট, এসিটি (আমেরিকান কলেজ টেস্টিং) এসব কোর্সে সাজানো হয়েছে সেটা। ক্লিক করতেই খুলবে সাব-মেন্যু। অ্যালজেব্রা-১ এ পর্যায়ক্রমে রয়েছে সমীকরণ, ফাংশন, লিনিয়ার ইকুয়েশন, লিনিয়ার ফাংশন, ফ্যাক্টরিং, পলিনোমিয়ালস, কোয়াড্রেটিক ইকুয়েশনস ইত্যাদি। আলোচনার সঙ্গে আছে ভিডিও।

সাইটটির অন্যতম বৈশিষ্ট্য হলো এটি বেশ পরিচ্ছন্ন ও অঙ্কের সমীকরণগুলো বইয়ের মতো করেই উপস্থাপন করা হয়েছে।

যারা উচ্চশিক্ষার জন্য গণিতে দক্ষ হতে চাও, তাদের জন্য স্যাট সেকশনটি বেশ কাজে আসবে। এখানে পাওয়া যাবে একগাদা প্রবলেম ও সলিউশন। যথারীতি এসব সমাধানও বোঝানো হয়েছে ভিডিওর মাধ্যমে। এগুলোর সমাধান আয়ত্তে আনতে পারলে বোর্ডের পরীক্ষা তো বটেই, অলিম্পিয়াডসহ আরো অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষায়ও এগিয়ে থাকবে অনেকখানি।

এসিটি মূলত যুক্তরাষ্ট্রের কলেজগুলোতে ভর্তির জন্য প্রয়োজন। এ সাইটে তিন ধাপে এসিটির মোট ৬০টি সমস্যা আছে। গণিতের কুইজ-সংক্রান্ত প্রতিযোগিতার জন্য চটজলদি এগুলোর সমাধান করে ফেলতে পারো।

            —আবদুল্লাহ আল ফারুক

 

মন্তব্য



সাতদিনের সেরা